Partha Chatterjee

অবশেষে বিধানসভার বিজনেস এডভাইসারি কমিটি থেকে বাদ গেলেন পার্থ চট্টোপাধ্যায়

গ্রেফতারের পর তাঁকে তৃণমূলের মহাসচিব পদ-সহ মন্ত্রিসভা থেকে সরিয়ে দেওয়া হয়। বিধানসভার বেশ কিছু কমিটি থেকেও তাঁকে ছেঁটে ফেলা হয়। এ বার বিজনেস এডভাইসারি কমিটি থেকে বাদ গেলেন পার্থ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২২ ২০:০২
Share:

এখনও বিধানসভার একটি কমিটিতে রয়ে গিয়েছেন পার্থ। ফাইল চিত্র।

অবশেষে বিধানসভার বিজনেস এডভাইসারি (বিএ) কমিটি থেকে বাদ গেলেন পার্থ চট্টোপাধ্যায়। গত ২৩ জুলাই এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) হাতে গ্রেফতার হওয়ার পর তাঁকে তৃণমূলের মহাসচিব পদ-সহ রাজ্য মন্ত্রিসভা থেকে সরিয়ে দেওয়া হয়। বিধানসভার বেশ কিছু কমিটি থেকেও তাঁকে ছেঁটে ফেলা হয়। কিন্তু আইন অনুযায়ী বিধানসভার দুটি কমিটিতে রয়েছে গিয়েছিলেন তিনি। বুধবার ছিল পশ্চিমবঙ্গ বিধানসভার শীতকালীন অধিবেশন শুরুর আগে বিএ কমিটির বৈঠক। সেই বৈঠকে কী বেহালা পশ্চিমের বিধায়ক পার্থকে ডাকা হয়েছিল? জবাবে স্পিকার বিমান বলেন, “পার্থবাবু বর্তমানে জেলে রয়েছেন। তিনি কবে বিধানসভার কাজে যোগ দেবেন তা জানা নেই। তাই আমরা তাঁকে এই বৈঠক থেকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।” অথচ গত সেপ্টেম্বর মাসের বিধানসভা অধিবেশনের সময় নিয়মমাফিক বিএ কমিটির বৈঠকে যোগ দিতে পার্থর নাকতলার বাসভবনে চিঠি পাঠিয়েছিল বিধানসভার সচিবালয়। কিন্তু এ বার তাঁকে বাদ দেওয়ার কথা জানিয়ে দিলেন স্পিকার।

Advertisement

তবে এখনও বিধানসভার একটি কমিটিতে রয়ে গিয়েছেন পার্থ। বিধানসভার রুলস কমিটিতে রয়েছেন তিনি। পার্থ পদত্যাগ না করলে আগামী বছর পর্যন্ত ওই কমিটি থেকে কেউ তাঁকে সরাতে পারবে না। আগামী বছর বিধানসভার কমিটি পুনর্গঠনের সময় স্পিকার তাঁকে বাদ রেখে এই কমিটি গড়লেই তিনি বাদ যাবেন। বিধানসভার এক আধিকারিক জানিয়েছেন, যদিও বিধানসভার রুলস কমিটিতে খুব বেশি কাজ হয় না। বৈঠক হয় খুব কম। তাতে কোনও মন্ত্রী থাকারও কথা নয়। কিন্তু পার্থবাবু সেখানে অনুরোধের ভিত্তিতে ছিলেন। আগামী বছর থেকে তিনি ওই কমিটি থেকেও বাদ যাবেন তা নিশ্চিত বলা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন