State news

গরমের ছুটি কমিয়ে স্কুল খুলবে ১০ জুন, নির্দেশিকা জারি শিক্ষা দফতরের

এ দিন প্রথমে তিনি নিজের ফেসবুকে লেখেন, ‘স্কুলের গরমের ছুটি কমানো হল। সমস্ত স্কুলই পুরনায় ১০ জুন, ২০১৯ খুলে যাবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০১৯ ১৮:০০
Share:

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। —ফাইল চিত্র।

স্কুলে কমলো গরমের ছুটি। ১০ জুনই খুলে যাবে সমস্ত সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুল। বৃহস্পতিবার ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

Advertisement

এ দিন প্রথমে তিনি নিজের ফেসবুকে লেখেন, ‘স্কুলের গরমের ছুটি কমানো হল। সমস্ত স্কুলই পুরনায় ১০ জুন, ২০১৯ খুলে যাবে। স্কুল শিক্ষা দফতর থেকে প্রয়োজনীয় নোটিস জারি করা হবে।’ পার্থ চট্টোপাধ্যায়ের ফেসবুক পোস্টের কিছু পরে স্কুল শিক্ষা দফতর স্কুলের গরমের ছুটি কমানোর নির্দেশিকা জারি করেছে।

৩ মে স্কুলশিক্ষা সচিব মণীশ জৈন একটি নির্দেশিকায় জানান, ঘূর্ণিঝড় ফণী ও প্রচণ্ড গরমের জন্য সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলে গরমের ছুটি পড়ে গেল। ছুটি চলবে ৩০ জুন পর্যন্ত। সেই নির্দেশিকাকে ঘিরে বিতর্ক শুরু হয়। বহু শিক্ষক সংগঠন গরমের ছুটি কমানোর দাবিতে রাস্তায় নেমে বিক্ষোভ দেখায়। মিছিলও হয়। শিক্ষকদের মতে, অগস্টে সেকেন্ড টার্মের পরীক্ষা আছে। টানা প্রায় দু’মাস ছুটি থাকলে কী করে পাঠ্যক্রম শেষ হবে, সেই প্রশ্নও ওঠে। স্কুলে বহু পড়ুয়া আছে, যাদের পুষ্টি মিড-ডে মিলের উপরে অনেকটা নির্ভরশীল। টানা গরমের ছুটিতে তারা সেই খাবার ঠিকমতো পাবে না বলেও অনেক শিক্ষক অভিযোগ করেন। সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলের বহু ছাত্র গরিব। দীর্ঘ ছুটিতে স্কুল ছেড়ে তাদের কেউ কেউ কাজে চলে যেতে পারে বলেও অনেকে আশঙ্কা প্রকাশ করেছিলেন।

Advertisement

আরও পড়ুন: মন্ত্রী হচ্ছেনই অমিত শাহ, অর্থ নাকি স্বরাষ্ট্র— জল্পনা জারি মন্ত্রক নিয়ে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন