সোনালিকে ভর্ৎসনা তৃণমূলের, রাস্তায় নামছে সিপিএম

দলের মঞ্চ থেকে বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র সম্পর্কে কটূক্তির জন্য সোনালি গুহকে ভর্ৎসনা করল তৃণমূল। সোনালি বিধানসভার ডেপুটি স্পিকার পদে থেকেই শুক্রবার তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসের সভায় বক্তৃতা করতে গিয়ে বিরোধী দলনেতা সম্পর্কে কিছু মন্তব্য করেছিলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৯ অগস্ট ২০১৫ ১৮:৩৮
Share:

দলের মঞ্চ থেকে বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র সম্পর্কে কটূক্তির জন্য সোনালি গুহকে ভর্ৎসনা করল তৃণমূল। সোনালি বিধানসভার ডেপুটি স্পিকার পদে থেকেই শুক্রবার তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসের সভায় বক্তৃতা করতে গিয়ে বিরোধী দলনেতা সম্পর্কে কিছু মন্তব্য করেছিলেন। ভবিষ্যতে তিনি আর যাতে এমন কাণ্ড না ঘটান, তার জন্য সাতগাছিয়ার বিধায়ককে সতর্ক করে দেওয়া হয়েছে বলে তৃণমূল সূত্রের বক্তব্য।

Advertisement

তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়ের কথায়, ‘‘তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসের সভায় বিধায়ক সোনালি গুহর মন্তব্য আমাদের নজরে এসেছে। দল তাঁর ওই বক্তব্য অনুমোদন করছে না। ছাত্রছাত্রীরা তাঁর কাছ থেকে অনেক পরিণত বক্তব্য আশা করেছিল।’’ সোনালির কুকথার নজির বহু পুরনো। ডেপুটি স্পিকার পদে আসার পরেও কয়েক বার তিনি বিতর্কে জড়িয়েছেন। এ বারের সতর্কতায় কাজ হবে কি না, তার উত্তর ভবিষ্যৎ বলবে। কিন্তু প্রশ্ন থাকছে, ডেপুটি স্পিকার হওয়া সত্ত্বেও তৃণমূল বা তার কোনও শাখা সংগঠনের রাজনৈতিক মঞ্চে সোনালিকে বক্তা হিসাবে আদৌ রাখা হবে কেন? এর কোনও সদুত্তর অবশ্য তৃণমূল সূত্রে মেলেনি।

এ প্রসঙ্গে সিপিএমের পলিটব্যুরোর সদস্য বৃন্দা কারাট জানিয়েছেন, সোনালী গুহ যা কুরুচিকর মন্তব্য করেছেন, তার পরে তাঁর আর সাংবিধানিক পদে থাকার কোনও অধিকার নেই। সাংবিধানিক পদে থেকেও যে ভাবে সোনালী বিরোধী দলনেতা সম্পর্কে প্রকাশ্যে কটূক্তি দিয়েছেন, তাতে তাঁর নিরপেক্ষতা নিয়েও প্রশ্ন তোলেন বৃন্দা। তিনি বলেন, ‘‘উনি যে নিরপেক্ষ নন তা স্পষ্ট। ডেপুটি স্পিকার পদে থেকেও এ ধরনের মন্তব্য করে উনি সাংবিধানিক পদকে কলঙ্কিত করেছেন।’’

Advertisement

সিপিএমের কেন্দ্রীয় কমিটির সদস্য রেখা গোস্বামীর অভিযোগ, ওই দিন পুলিশ মহিলাদের গায়ে হাত তুলেছে। এ নিয়ে রাজ্য ও জাতীয় মহিলা কমিশনের কাছে অভিযোগ জানানো হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন