পছন্দের স্কুল পাবে না সবাই, যুক্তি পার্থের

তুলনামূলক ভাবে কম নম্বর পাওয়া পড়ুয়াদের অনেকেই নিজের পুরনো স্কুলে পড়ার সুযোগ পাচ্ছে না। তা হলে সেই পড়ুয়ারা কী করবে, সেই প্রশ্ন সোমবার বিধানসভায় তুলেছিলেন তৃণমূলের বিধায়ক তমোনাশ ঘোষ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০১৭ ০৪:২৫
Share:

মাধ্যমিক উত্তীর্ণ সব পড়ুয়াই যে তার নিজের পছন্দের স্কুলে ভর্তি হতে পারবে, এমন আশ্বাস দিলেন না শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তবে সরকার উচ্চ মাধ্যমিক স্তরে সমস্ত মাধ্যমিক উত্তীর্ণ পড়ুয়াকে ভর্তির ব্যবস্থা করার চেষ্টা করবে বলে তিনি জানিয়েছেন।

Advertisement

তুলনামূলক ভাবে কম নম্বর পাওয়া পড়ুয়াদের অনেকেই নিজের পুরনো স্কুলে পড়ার সুযোগ পাচ্ছে না। তা হলে সেই পড়ুয়ারা কী করবে, সেই প্রশ্ন সোমবার বিধানসভায় তুলেছিলেন তৃণমূলের বিধায়ক তমোনাশ ঘোষ। জবাবে শিক্ষামন্ত্রী বলেন, ‘‘পাশ করা সব পড়ুয়াই যাতে উচ্চ মাধ্যমিক স্তরে ভর্তি হতে পারে, সে জন্য সংমিশ্রণ পদ্ধতির প্রয়োজন। ভাল, মেধাবী পড়ুয়া নিতে একটা নম্বর বেঁধে দিক স্কুলগুলো। পাশাপাশি নিজেদের পুরনো ছাত্রদেরও নিক। আর তাতেও যারা সুযোগ পাবে না, তারা আশপাশের অন্য স্কুলে চেষ্টা করুক।’’ এই পুরনো পড়ুয়াদের নিজেদের স্কুলে সুযোগ দিতে স্কুলগুলির সঙ্গে রাজ্য সরকার আলোচনা করবে বলে জানিয়েছেন পার্থবাবু।

আরও পড়ুন: অধিকারে হাত, সরব মুখ্যমন্ত্রী

Advertisement

তবে নিজের পুরনো স্কুলেই সব পড়ুয়া ভর্তির চেষ্টা করলে সমস্যা তৈরি হবে বলেই শিক্ষা দফতরের ধারণা। কেননা, পার্থবাবুর বক্তব্য, ‘‘গত বছরের তুলনায় এ বছর মাধ্যমিকে তিন শতাংশ বেশি ছাত্রছাত্রী পাশ করেছে। প্রথম ডিভিশন প্রাপকের সংখ্যাও বেশি। ফলে ভাল স্কুলেও ভর্তি হওয়া নিয়ে প্রতিযোগিতা হচ্ছে। উচ্চ মাধ্যমিকে আসনের তুলনায় পড়ুয়া অনেক বেশি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন