Rain

নিম্নচাপে বঙ্গে স্বস্তির বাতাস

বঙ্গোপসাগরের নিম্নচাপ গাঙ্গেয় বঙ্গের বাসিন্দাদের স্বস্তি এনে দিয়েছে। সোমবারের চরম ভ্যাপসা গরমের পর এ দিন ভোর হয়েছে মেঘলা  আর মেঘের গর্জন দিয়ে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২০ ০৫:১৭
Share:

ছবি পিটিআই।

দেশের এক প্রান্তে নিম্নচাপ, আর এক প্রান্তে ঘূর্ণাবর্ত। তার ফলে পূর্ব ও পশ্চিম ভারতে জোরালো হয়েছে বর্ষার মেজাজ। মঙ্গলবার কলকাতা-সহ গাঙ্গেয় বঙ্গে যেমন জোরালো বৃষ্টি হয়েছে তেমনই গুজরাত ও মহারাষ্ট্রেও প্রবল বৃষ্টি হয়েছে।

Advertisement

তবে বঙ্গোপসাগরের নিম্নচাপ গাঙ্গেয় বঙ্গের বাসিন্দাদের স্বস্তি এনে দিয়েছে। সোমবারের চরম ভ্যাপসা গরমের পর এ দিন ভোর হয়েছে মেঘলা আর মেঘের গর্জন দিয়ে। দিনভর দফায় দফায় জোরালো বৃষ্টি মিলেছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বিকেল সাড়ে ৫টা পর্যন্ত দমদমে প্রায় ৪৮ ও আলিপুরে প্রায় ২০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। মেঘ ও বৃষ্টির কারণে দিনের তাপমাত্রাও সেই ভাবে বাড়তে পারেনি।

আবহবিদের মতে, নিম্নচাপটি ক্রমশ পশ্চিম দিকে সরে যাবে। তার ফলে আজ, বুধবার গাঙ্গেয় বঙ্গের প্রায় সব জেলায় বৃষ্টির সম্ভাবনা থাকলেও মূলত পশ্চিমের জেলাগুলিতেই ভারী বৃষ্টি হতে পারে। জুলাই মাসে তেমন জোরালো বৃষ্টি পায়নি দক্ষিণবঙ্গ। এই নিম্নচাপ কাটলে কি ফের মুখ ফেরাবে বর্ষা? আবহবিজ্ঞানীদের একাংশের মতে, বর্ষার জোর বাড়ে মূলত মৌসুমি অক্ষরেখার অবস্থানের ভিত্তিতে। তার উপরে নিম্নচাপ এসে বর্ষাকে সক্রিয় করে দিয়েছে। তার ফলে আগামী কয়েক দিন প্রবল না-হলেও বর্ষার স্বাভাবিক মেজাজ মিলতেই পারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন