Rain

Bengal Weather: ঘনীভূত হচ্ছে নিম্নচাপ, ৪৮ ঘণ্টার মধ্যে বৃষ্টি কলকাতা-সহ বেশ কয়েকটি জেলায়

হাওয়া অফিস জানিয়েছে, উত্তর আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে তা ঘনীভূত হয়ে পরিণত হতে পারে নিম্নচাপে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২১ ১৭:১০
Share:

ফাইল চিত্র।

পুজোয় কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। চতুর্থী থেকেই বিক্ষিপ্ত বৃষ্টি শুরু হয়েছে। পঞ্চমীর সন্ধ্যায় কলকাতা এবং উপকূলের দুই জেলা পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর।

Advertisement

হাওয়া অফিস জানিয়েছে, উত্তর আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে তা ঘনীভূত হয়ে পরিণত হতে পারে নিম্নচাপে। তার ফলে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে কলকাতায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি ও পূর্ব মেদিনীপুর জেলাতেও।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, পুজোর আগে যে বৃষ্টি হচ্ছে তা মূলত স্থানীয় ভাবে তৈরি বজ্রগর্ভ মেঘের ফলে। কিন্তু পুজোয় নিম্নচাপের ফলে বৃষ্টি হবে। নিম্নচাপের প্রভাব সবথেকে বেশি পড়বে উপকূলের জেলাগুলিতে। অষ্টমী থেকে দশমী পর্যন্ত সমুদ্র উত্তাল হতে পারে। তাই ওই সময় মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। পুজোর পর বৃষ্টি কমবে বলেই জানিয়েছেন আবহবিদরা।

Advertisement

কয়েক দিন আগে প্রবল বৃষ্টি ও তার জেরে জলাধার থেকে জল ছাড়ায় বন্যা পরিস্থিতি তৈরি হয়েছিল দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়। ধীরে ধীরে পরিস্থিতির উন্নতি হয়েছে। এই সময় ফের নতুন করে বৃষ্টির পূর্বাভাস চিন্তায় ফেলেছে রাজ্যবাসীকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন