যতটা সম্ভব প্রাথমিক শিক্ষকদের বেতন বাড়াব: শিক্ষামন্ত্রী

১৪ জন শিক্ষককে অনৈতিক ভাবে বদলি করা হয়েছে। তাঁদের পুরনো স্কুলে ফিরিয়ে আনার দাবি জানানো হয়েছিল শিক্ষামন্ত্রীর কাছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০১৯ ০৩:৪৭
Share:

—ফাইল চিত্র।

প্রাথমিক স্তরের যে-সব শিক্ষক কেন্দ্রীয় হারে বেতন চাইছেন, মুখ্যমন্ত্রী তাঁদের দিল্লি চলে যেতে বলায় তীব্র প্রতিবাদ জানিয়েছে শিক্ষা শিবিরের একাংশ। এই পরিস্থিতিতে বুধবার, শিক্ষক-শিক্ষিকাদের অনশন-ধর্নার ১২ দিনের মাথায় শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বিধানসভায় জানান, রাজ্য সরকারের পক্ষে প্রাথমিক শিক্ষকদের যতটা বেতন বাড়ানো সম্ভব, ততটাই বাড়ানো হবে। আজ, বৃহস্পতিবার নজরুল মঞ্চে প্রাথমিক শিক্ষকদের একটি সংগঠনের সঙ্গে তাঁর প্রস্তাবিত বৈঠকে তিনি বেতন বাড়ানোর কথা ঘোষণা করবেন বলে আশ্বাস দিয়েছেন শিক্ষামন্ত্রী।

Advertisement

উস্তি ইউনাইটেড প্রাইমারি টিচার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশেনর আন্দোলনকারী শিক্ষক-শিক্ষিকাদের দাবি অনুযায়ী ৪২০০ টাকার গ্রেড পে চালু করা সম্ভব নয় বলে শিক্ষামন্ত্রী আগেই জানিয়েছিলেন। তার কারণ হিসেবে পার্থবাবু জানান, ৪২০০ টাকার গ্রেড পে চালু করতে গেলে বাড়তি সাড়ে তিন হাজার থেকে চার হাজার কোটি টাকা লাগবে। এত টাকা রাজ্য সরকারের নেই।

আজকের বৈঠকে শিক্ষামন্ত্রী বেতন কতটা বাড়ানোর কথা ঘোষণা করবেন, সেই দিকে তাকিয়ে রয়েছেন আন্দোলনকারী শিক্ষক-শিক্ষিকারা। আন্দোলনের নেত্রী পৃথা বিশ্বাস জানান, তাঁরা ওই বৈঠকে ডাক পাননি। তবে সেখানে মন্ত্রী কী বলেন, তার অপেক্ষায় আছেন তাঁরা। পৃথাদেবী জানান, তাঁরা প্রধানত দু’টি দাবি নিয়ে অনশন-বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন।

Advertisement

১৪ জন শিক্ষককে অনৈতিক ভাবে বদলি করা হয়েছে। তাঁদের পুরনো স্কুলে ফিরিয়ে আনার দাবি জানানো হয়েছিল শিক্ষামন্ত্রীর কাছে। ‘‘শিক্ষামন্ত্রী বলেছিলেন, তিনি ২২ জুলাইয়ের মধ্যে বিষয়টি দেখবেন। কিন্তু সেই সমস্যারও সমাধান হয়নি। সর্বভারতীয় হারে গ্রেড পে ৪২০০ টাকা করার দাবিও মেটেনি। তা হলে আমরা কেন অনশন তুলব,’’ প্রশ্ন তোলেন আন্দোলনের অন্যতম নেত্রী।

অনশন-মঞ্চে রোজই কোনও না-কোনও শিক্ষক অসুস্থ হয়ে পড়ছেন। বছর দুয়েক আগে ওপেন হার্ট সার্জারি হয়েছিল মুর্শিদাবাদের প্রাথমিক শিক্ষক মণীশকুমার মণ্ডলের। এমনিতেই দুর্বল শরীর তাঁর। সেই অশক্ত শরীর নিয়েই তিনি সল্টলেকে বিকাশ ভবনের পাশে ওয়াই চ্যানেলে অনশনে যোগ দিয়েছিলেন। মঙ্গলবার রাতে গুরুতর অসুস্থ হয়ে পড়ায় তাঁকে ইএম বাইপাসের একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিছুটা সুস্থ হতেই বুধবার তিনি আবার অনশন-মঞ্চে ফিরে এসে অনশনে বসেছেন। এ দিন অসুস্থ হয়ে বিধাননগর স্টেট জেনারেল হাসপাতালে ভর্তি হয়েছেন পারমিতা বড়ুয়া নামে এক শিক্ষিকা।

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও।সাবস্ক্রাইব করুনআমাদেরYouTube Channel - এ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন