শহিদ মিনারে প্রতিবাদ সমাবেশ কংগ্রেসের

অধীরবাবুর অভিযোগ, গণতান্ত্রিক কাঠামোয় বিরোধীদের যে গুরুত্ব প্রাপ্য, কেন্দ্র ও রাজ্যের দুই শাসক দল বিজেপি এবং তৃণমূল তার ধারপাশ দিয়েও যাচ্ছে না। বিজেপি সাম্প্রদায়িক রাজনীতি করছে, রাজ্যে তৃণমূলও মেরুকরণে মদত দিচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০১৭ ০৪:১৫
Share:

দুই বিরোধী বাম এবং বিজেপি মিছিল করে অভিযানে গিয়েছিল। রাজ্যের প্রধান বিরোধী দল কংগ্রেস সদ্য মিছিল করেছে। এ বার তাদের লক্ষ্য শহিদ মিনার ময়দানে সমাবেশ। রমজানের মাস মিটে গেলে রাজ্যে বিপন্ন গণতন্ত্র এবং বিরোধীদের অধিকার হরণের প্রতিবাদে আগামী ১২ জুলাই ওই সমাবেশ হবে বলে সোমবার জানিয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী।

Advertisement

অধীরবাবুর অভিযোগ, গণতান্ত্রিক কাঠামোয় বিরোধীদের যে গুরুত্ব প্রাপ্য, কেন্দ্র ও রাজ্যের দুই শাসক দল বিজেপি এবং তৃণমূল তার ধারপাশ দিয়েও যাচ্ছে না। বিজেপি সাম্প্রদায়িক রাজনীতি করছে, রাজ্যে তৃণমূলও মেরুকরণে মদত দিচ্ছে। বিরোধীদের উপরে আক্রমণ এবং সাম্প্রদায়িকতার প্রতিবাদে তাঁরা শহিদ মিনার ময়দানে সমাবেশ করবেন। অধীরবাবু এ দিন বলেন, ‘‘রাজ্যে কংগ্রেস কর্মীরা মার খাচ্ছেন, খুন হচ্ছেন। তাঁদের মাদক চোরাচালানের মামলায় ফাঁসিয়ে সবক শেখানো হচ্ছে। এর বিরুদ্ধে প্রতিবাদ করতেই হবে।’’ রাষ্ট্রপতি নির্বাচনকে ঘিরে দিল্লিতে কংগ্রেস সভানেত্রী সনিয়া গাঁধীর ডাকে বৈঠকে গিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তার পর থেকেই কংগ্রেসকে তৃণমূলের প্রতি সুর নরম করতে হবে কি না, তা নিয়ে চর্চা চলছে। অধীরবাবু অবশ্য ফের বলেছেন, ‘‘রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে বৈঠকে শুধু তৃণমূল নয়, ১৭টি দল ছিল। তার সঙ্গে রাজ্য রাজনীতির সম্পর্ক নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন