Wrestler's Protest

কুস্তিগিরদের ‘হেনস্থা’, প্রতিবাদে নানা দল

ব্রিজভূষণ শরণ সিংহের শাস্তির দাবিতে দফায় দফায় বিক্ষোভ হল কলকাতায়। রাজভবনের সামনে বিক্ষোভকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে ধুন্ধুমার বাধল এসইউসি কর্মী-সমর্থকদের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২৩ ০৮:৩০
Share:

দিল্লিতে কুস্তিগিরদের উপরে পুলিশি নিপীড়নের প্রতিবাদে রাজভবনের সামনে বিক্ষোভ এসইউসি-র। সোমবার। ছবি: দেবস্মিতা ভট্টাচার্য।

দিল্লিতে অবস্থানরত কুস্তিগিরদের উপরে পুলিশি নিগ্রহের প্রতিবাদে এবং যৌন হেনস্থায় অভিযুক্ত জাতীয় কুস্তি ফেডারেশনের সভাপতি তথা বিজেপি সাংসদ ব্রিজভূষণ শরণ সিংহের শাস্তির দাবিতে দফায় দফায় বিক্ষোভ হল কলকাতায়। রাজভবনের সামনে বিক্ষোভকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে ধুন্ধুমার বাধল এসইউসি কর্মী-সমর্থকদের। গ্রেফতার করা হয় ২২ জন মহিলা-সহ ৪০ জন বিক্ষোভকারীকে। এসইউসি-র অভিযোগ, মহিলা-পুরুষ নির্বিশেষে আন্দোলনকারীদের উপরে ঝাঁপিয়ে পড়ে পুলিশ। পোশাক ছেঁড়া হয় দু’জন মহিলা কর্মীর। পরে ডিএসও, ডিওয়াইও এবং মহিলা সাংস্কৃতিক সংগঠনের একটি প্রতিবাদ মিছিল হয় সুবোধ মল্লিক স্কোয়ার থেকে ধর্মতলা পর্যন্ত। কেন্দ্রের বিজেপি সরকারের পুলিশি অত্যাচারের বিরুদ্ধে প্রতিবাদরত কর্মী-সমর্থকদের প্রতি রাজ্যের তৃণমূল সরকারের পুলিশের আচরণ ‘অগণতান্ত্রিক এবং ন্যক্কারজনক’ বলে মন্তব্য করেছেন এসইউসি-র রাজ্য সম্পাদক চণ্ডীদাস ভট্টাচার্য। রাজ্যের অনেক জেলাতেই বিক্ষোভ কর্মসূচি হয়েছে। শাসক দল তৃণমূলও কুস্তিগিরদের পাশে দাঁড়িয়ে কেন্দ্রের বিজেপি সরকারের প্রবল সমালোচনা করেছে। তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষের বক্তব্য, ‘‘মুখে বেটি বাঁচাও, আর কাজে পুলিশি নামিয়ে অত্যাচার! এমন নির্লজ্জ শাসক দেশ আগে দেখেনি!’’ দিল্লির ঘটনার প্রতিবাদে এ দিন এসএফআইয়ের প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় ইউনিট কলেজ স্ট্রিটে রাস্তা অবরোধ এবং মানববন্ধন করে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ে কলা বিভাগের ছাত্র সংসদের উদ্যোগে প্রতিবাদ মিছিল এবং রাস্তা অবরোধ করা হয়। পড়ুয়ারা একই বিষয়ে আরও একটি প্রতিবাদ মিছিল করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement