Vande Bharat Express

চাকা গড়াল থমকে থাকা পুরী-হাওড়া বন্দে ভারতের, ওড়িশায় প্রবল ঝড়ে ভেঙে গিয়েছিল প্যান্টোগ্রাফ

পুরী-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেসে বিপত্তি। ঝড়বৃষ্টিতে প্যান্টোগ্রাফ ভেঙে বিদ্যুৎবিচ্ছিন্ন হয় ট্রেনটি। চরম দুর্ভোগে পড়েন যাত্রীরা। শনিবার থেকে সাধারণের জন্য যাত্রা শুরু করেছে এই বন্দে ভারত এক্সপ্রেস।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২৩ ১৮:২০
Share:

ঝড়বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত বন্দে ভারত এক্সপ্রেস। ছবি টুইটার।

যাত্রা শুরুর দ্বিতীয় দিনে ঝড়ের মুখে পড়ল পুরী-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস। রবিবার ওড়িশায় প্রবল ঝড়বৃষ্টিতে ভাঙল বন্দে ভারতের প্যান্টোগ্রাফ। যার জেরে বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। পুরী স্টেশন থেকে ছাড়ার কিছু সময়ের মধ্যেই থমকে যায় বন্দে ভারতের চাকা। ঘণ্টার পর ঘণ্টা ধরে অন্ধকারে ট্রেনের মধ্যে ছিলেন যাত্রীরা। চরম ভোগান্তির মুখে পড়েন তাঁরা। রেল সূত্রে খবর, রাত ৮টা ৫ মিনিটে বন্দে ভারতের সঙ্গে ডিজেল চালিত একটি ইঞ্জিন জোড়া হয়েছে। রাত ৮টা ২০ মিনিটে ট্রেন চলাচল শুরু হয়।

Advertisement

রেল সূত্রে জানা গিয়েছে, রবিবার দুপুর ১টা ৫০ মিনিটে পুরী স্টেশন থেকে ছাড়ে বন্দে ভারত এক্সপ্রেস। হাওড়া ফেরার পথে ওড়িশায় বৈতরণী রোড স্টেশনে ঝড়বৃষ্টির মুখে পড়ে ট্রেন। সেই সময়ই ঝড়বৃষ্টিতে গাছের ডালপালা ভেঙে ট্রেনের প্যান্টোগ্রাফ ভেঙে যায়। তার পরই দাঁড়িয়ে যায় ট্রেনটি।

দক্ষিণ পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক আদিত্য চৌধুরী জানিয়েছেন, ভদ্রকের কাছে পুরী-হাওড়া বন্দে ভারতের ইঞ্জিনের উপর গাছের ডাল ভেঙে পড়ে। এই কারণেই প্যান্টোগ্রাফ ভেঙেছে। চিড় ধরেছে ইঞ্জিনের কাচে।

Advertisement

ইতিমধ্যেই ক্ষতিগ্রস্ত ট্রেনটির বিভিন্ন ছবি সমাজমাধ্যমে পোস্ট করেছেন যাত্রীদের একাংশ। তবে ওই ছবিগুলির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

দেশের একাধিক রাজ্যে বন্দে ভারত এক্সপ্রেস চালু করা হয়েছে। পশ্চিমবঙ্গে এর আগে হাওড়া-নিউ জলপাইগুড়ি রুটে চালু করা হয় এই গতিশীল ট্রেন। তবে একাধিক বার বিপত্তির মুখে পড়েছে বন্দে ভারত। তেলঙ্গানা, বিহার, উত্তরপ্রদেশ, ছত্তীসগঢ়, কর্নাটক, গুজরাত, তামিলনাড়ু এবং পশ্চিমবঙ্গে একাধিক বার পাথর হামলার মুখে পড়েছে। এ বার প্রাকৃতিক দুর্যোগের কারণে থমকাল বন্দে ভারতের চাকা।

গত বৃহস্পতিবার পুরী-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার থেকে সাধারণের জন্য চালু করা হয়েছে এই ট্রেন। যাত্রা শুরুর দ্বিতীয় দিনেই বিপত্তি ঘটল। বন্দে ভারতের দৌলতে এখন পুরী অনেক কম সময়েই পৌঁছনো যাচ্ছে। বাঙালিদের অন্যতম প্রিয় বেড়ানোর জায়গা পুরী। ফলে এই গতিশীল ট্রেন চালুর পর স্বাভাবিক ভাবেই উচ্ছ্বাস দেখা গিয়েছে যাত্রীদের মধ্যে। কিন্তু যাত্রা শুরুর দ্বিতীয় দিনেই এই ঘটনায় যাত্রীদের একাংশে উদ্বেগও ছড়িয়েছে।

রেল জানিয়েছে, হাওড়া থেকে সকাল ৬টা ১০ মিনিটে ছাড়বে ২২৮৯৫ বন্দে ভারত এক্সপ্রেস। পুরী পৌঁছবে দুপুর ১২টা ৩৫ মিনিটে। পুরী থেকে ওই দিনই দুপুর ১টা ৫০ মিনিটে ছাড়বে বন্দে ভারত। হাওড়া পৌছবে রাত ৮টা ৩০ মিনিটে। বন্দে ভারতের চেয়ার কারে হাওড়া থেকে পুরী যেতে খরচ পড়বে ১,২৬৫ টাকা। এগজ়িকিউটিভ ক্লাসে ভাড়া ২,৪২০ টাকা। যাত্রাকালে একের পর এক খাবার পরিবেশন করা হবে যাত্রীদের। প্রাতরাশ থেকে মধ্যাহ্নভোজ বা সন্ধ্যার মুখরোচক, সবই থাকছে মেনুতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন