মেলাবেন তিনি মেলাবেন, চাঁদের হাটে

মেলা তো মিলনেরই। সে মিলন এ বার পৌষমেলার ‘চাঁদের হাট’-এ। প্রাক্তনী এবং বর্তমানদের মধ্যে মিলনের যোগসূত্র রক্ষায় এ বার পৌষমেলায় প্রকাশিত হচ্ছে ‘শান্তিনিকেতন সংস্কৃতির সন্ধানে’ শীর্ষক একটি সংকলন গ্রন্থ।

Advertisement

মহেন্দ্র জেনা

শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০১৬ ০১:০৪
Share:

চাঁদের হাট-এর সংকলনের প্রচ্ছদ। নিজস্ব চিত্র।

মেলা তো মিলনেরই। সে মিলন এ বার পৌষমেলার ‘চাঁদের হাট’-এ।

Advertisement

প্রাক্তনী এবং বর্তমানদের মধ্যে মিলনের যোগসূত্র রক্ষায় এ বার পৌষমেলায় প্রকাশিত হচ্ছে ‘শান্তিনিকেতন সংস্কৃতির সন্ধানে’ শীর্ষক একটি সংকলন গ্রন্থ। আজ শুক্রবার পূর্বপল্লি মেলার মাঠে ‘চাঁদের হাট’ স্টলে আনুষ্ঠানিক ভাবে প্রকাশ পাবে গ্রন্থটি। সংকলনের সম্পাদক মণ্ডলীর শর্মিলা রায় পোমো, শিবাদিত্য সেন এবং অধ্যাপক কুন্তল রুদ্র জানান, চাঁদের হাটের উদ্দেশ্য প্রাক্তন এবং বর্তমানের মধ্যে যোগসূত্র স্থাপন করা।

পাতায় পাতায় প্রথম যুগের শান্তিনিকেতনের প্রাক্তনীদের নাম। আর তাঁদের লেখা। আছে রবীন্দ্রনাথের শিক্ষা চিন্তা, বিশ্ব পরিচয়। আছেন আশ্রমের নিত্য পথিক ক্ষিতিমোহন। আশ্রমে আলপনা, ডিজাইন এবং প্রথম মহিলা হিসেবে মঞ্চে অভিনয় গৌরী ভঞ্জ যেমন আছেন, রয়েছেন যমুনা সেন এবং রবীন্দ্র বিশেষজ্ঞ পুলিন বিহারী সেন। শিল্পাচার্য নন্দলাল বসুর রেখাচিত্রের প্রচ্ছদ ব্যবহার ওই সংকলন গ্রন্থকে আরও আকর্ষণীয় করে তুলেছে। আশ্রমের শিক্ষা, সংস্কৃতি, রবীন্দ্রনাথের চিন্তা ভাবনা এবং তৎকালীন সময়ের আশ্রমবাসীর অবদান নিয়ে বিভিন্ন গুণিজনের লেখা রয়েছে গ্রন্থে। রয়েছে আশ্রমের প্রাক্তন এবং বর্তমানের কবিতাও।

Advertisement

প্রখ্যাত ভাস্কর রামকিঙ্কর বেইজকে নিয়ে শিল্পী দিনকর কৌশিকের একটি লেখা সংকলনে জায়গা করে নিয়েছে। ক্ষিতিমোহন সেনকে নিয়ে লেখা রয়েছে নির্মলচন্দ্র চট্টোপাধ্যায়ের। রবীন্দ্রনাথের বিশ্ব পরিচয় সম্পর্কে কল্যাণ কুমার বাগচি ও গুরুদেবের শিক্ষা চিন্তা নিয়ে রয়েছে শুভ বসুর লেখা। লিখেছেন দিয়ালি লাহিড়ি, জয়তি ঘোষ, শ্যামল চন্দ প্রমুখ। কবিতাও রয়েছে ওই গ্রন্থে। কবি অশোকবিজয় রাহা, ক্ষিতিস রায়, পিনাকী নন্দন চৌধুরীর মতো কবিদের কবিতা স্থান পেয়েছে ওই গ্রন্থে। সংকলন প্রকাশনায় সহায়তা করেছেন শান্তিনিকেতনের বীরুৎ জাতীয় সাহিত্য সম্মিলনী। প্রাক্তনী এবং বর্তমানদের অনুদানে ২০০৮ সাল থেকে আশ্রমের সঙ্গে যোগসূত্র তৈরি করার উদ্দেশ্যে মাত্র তিন জনকে নিয়ে পথ চলা শুরু করেছিল চাঁদের হাট।

২০১৪ সালের পৌষ উৎসবে তাঁদের প্রথম অর্ঘ্য ‘এক সূত্রের সন্ধানে’ প্রকাশ পেয়েছিল ওই মহৎ উদ্দেশ্য নিয়ে। আজ শুক্রবার সকালে মেলার মাঠে চাঁদের হাট স্টলে আনুষ্ঠানিক ভাবে দ্বিতীয় অর্ঘ্য প্রকাশ হচ্ছে। গ্রন্থ প্রকাশের ওই অনুষ্ঠানে হাজির থাকার কথা দর্শনের অধ্যাপক কল্যাণ কুমার বাগচি-সহ বহু বিশিষ্ট জনের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন