Biswabharati

বিশ্বভারতীতে রাজনীতি বাঞ্ছনীয় নয়, মত চন্দ্রিমার

শাহের সফর কেন অরাজনৈতিক হল না, তা নিয়ে প্রশ্ন ওঠে বিভিন্ন মহলে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

বোলপুর শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২০ ০১:৫৮
Share:

ছবি: সংগৃহীত।

বিশ্বভারতীতে রাজনৈতিক হস্তক্ষেপ এবং রাজনীতির প্রবেশ বাঞ্ছনীয় নয় বলে জানালেন মন্ত্রী তথা তৃণমূল মহিলা কংগ্রেসের রাজ্য সভানেত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। বৃহস্পতিবার তিনি বোলপুরে তৃণমূলের মহিলা সাংগঠনিক সভায় যোগ দেন। সেখানেই বিশ্বভারতীতে প্রসঙ্গে মন্ত্রী এমন মন্তব্য করেন ।

Advertisement

২০ তারিখ বিশ্বভারতী পরিদর্শনে এসেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তাঁর সঙ্গে বিজেপি-র একাধিক নেতা বিশ্বভারতীতে গিয়েছিলেন। এর পরেই শাহের সফর কেন অরাজনৈতিক হল না, তা নিয়ে প্রশ্ন ওঠে বিভিন্ন মহলে। বিশ্বভারতীতে ‘রাজনীতির অনুপ্রবেশ’ বচ্ছে, অভিযোগে বহু মানুষ সরব হন সোশ্যাল মিডিয়াতেও।

এ দিন বোলপুরে তৃণমূলের দলীয় কার্যালয়ে সাংবাদিক সম্মেলন করে চন্দ্রিমাদেবী বলেন, ‘‘রাজনৈতিক হস্তক্ষেপ ও রাজনীতির প্রবেশ বিশ্বভারতীতে কখনওই বাঞ্ছনীয় নয়।’’ তাঁর দাবি, ‘‘ক’দিন আগে আমরা দেখলাম, কবিগুরুর যে বসার আসন, তাতে স্বরাষ্ট্রমন্ত্রী বসে রয়েছেন। এই সব দেখেই বোঝা যায় বিশ্বভারতীকে আজ নানা ভাবে কলঙ্কিত করা হচ্ছে।’’ রবীন্দ্রভবন সূত্রে অবশ্য জানানো হয়েছে, এটি কবিগুরুর আসন নয়। এখানে এর আগেও অনেক অতিথি ওই আসনে বসেছেন।

Advertisement

বিশ্বভারতীর প্রতিষ্ঠা দিবসের শতবর্ষ পূর্তি উপলক্ষ্যে প্রধানমন্ত্রীর ভার্চুয়াল বক্তৃতা নিয়েও কটাক্ষ করে চন্দ্রিমাদেবী বলেন, ‘‘প্রধানমন্ত্রী দীর্ঘদিন ভারতবর্ষের মানুষ। এর আগেও বিশ্বভারতীর প্রতিষ্ঠা দিবস উদ্‌যাপন হয়েছে। তখন একবারও বিশ্বভারতীর কথা মনে হয়নি।’’

মন্ত্রীর দাবি, ‘‘এখন রাজ্যে ভোট আসছে বলে বিশ্বভারতীর কথা, রবীন্দ্রনাথ ঠাকুরের কথা মনে হচ্ছে প্রধানমন্ত্রীর। আমাদের নেত্রী সেটা করেন না কারণ তিনি এই মাটিরই মানুষ।’’

এ দিন তৃণমূল কার্যালয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জেলা সফর উপলক্ষে দলের জেলা কমিটির বৈঠক হয়। মমতা বন্দ্যোপাধ্যায়ের বোলপুরে রোড শো নিয়ে বৈঠকে আলোচনা করা হয় বলে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন