কপালে ফোঁটা দিয়ে সম্প্রীতি বোলপুরে

ফি বছরের মতো, এ বারও বোলপুরের জামবুনিতে হয়ে গেল গণ ভাইফোঁটার অনুষ্ঠান। শুধু ভাইফোঁটাই নয়, সম্প্রীতির বার্তার পাশাপাশি নানা বিভেদ ভুলে এক হওয়ার আর্জিও ছিল আয়োজকদের এমন উদ্যোগে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বোলপুর শেষ আপডেট: ০২ নভেম্বর ২০১৬ ০০:৩৯
Share:

বোলপুরে ভাইফোঁটা। নিজস্ব চিত্র।

ফি বছরের মতো, এ বারও বোলপুরের জামবুনিতে হয়ে গেল গণ ভাইফোঁটার অনুষ্ঠান। শুধু ভাইফোঁটাই নয়, সম্প্রীতির বার্তার পাশাপাশি নানা বিভেদ ভুলে এক হওয়ার আর্জিও ছিল আয়োজকদের এমন উদ্যোগে। মঙ্গলবার বোলপুরের বিভিন্ন এলাকায় এমনই সামাজিক অনুষ্ঠানের আয়োজন হয়।

Advertisement

একযুগের বেশি সময় ধরে এই উৎসব ব্যক্তিগত উদ্যোগে করে আসছেন জামবুনির বাসিন্দা হরিপ্রসাদ চট্টোপাধ্যায়।

নিজের বাড়ির সামনে গণ ভাইফোঁটার আয়োজনের কথা এলাকায় সুবিদিত। এ দিন সকাল থেকেই তাঁর বাড়ির সামনে শতাধিক শিশু ও কিশোর কিশোরীদের ভিড় ছিল চোখে পড়ার মতো। গণ ভাইফোঁটার আয়োজনে প্রথমে প্রথমে যেমন শত প্রতিবন্ধকতার মুখোমুখি হতে হয়েছিল ছিল, সেই সমস্যা অবশ্য আজ আর নেই, জানান হরিপ্রসাদবাবু। গত তেরো বছর ধরে এই সামাজিক অনুষ্ঠান সেরে, নিজের বোন সুরুলের বাসিন্দা অরুণা মুখোপাধ্যায়ের কাছে ভাইফোঁটা নিতে যান তিনি।

Advertisement

বাঁধগোড়া এলাকার সংখ্যালঘু সম্প্রদায়ের খুদে থেকে শুরু করে কিশোর কিশোরীরা সমানে সামিল হন ওই অনুষ্ঠানে। অনুষ্ঠানের জন্মলগ্ন থেকে হরিপ্রসাদবাবুর পাশে দাঁড়িয়েছেন রাষ্ট্রপতি প্রণব বাবুর দাদা পীযূষ মুখোপাধ্যায়। অসুস্থতার কারণে তিনি আসতে পারেননি ঠিকই, কিন্তু তাঁর বাড়ি গিয়ে তাকে ফোঁটা দিয়ে শুরু হয় অনুষ্ঠানের। সামাজিক বিভেদ ভুলে ফোঁটা যেমন দেওয়া হয় তেমনই সম্প্রীতির বার্তাও ছিল অনুষ্ঠানে।

সিউড়ির একটি হোমের আবাসিকদের ভাইফোঁটা দিলেন হোম সুপার কাকলি কুণ্ডু চট্টোপাধ্যায়। — নিজস্ব চিত্র।

যেমন জসিমুদ্দিন শেখের কপালে টিকা পড়িয়ে তাঁর দীর্ঘায়ু এবং মঙ্গল কামনার আর্জি জানালেন অরুণিমা চক্রবর্তী। রেডক্রস সোসাইটির পক্ষে উমা শঙ্কর চট্টোপাধ্যায়, গৌড়ীয় মঠের পক্ষে উত্তরাখন্ডের সাধু মহন্ত বিনয় গিরি, দুবরাজপুরের বিধায়ক তথা বোলপুরের উপ-পুরপ্রধান নরেশ চন্দ্র বাউরির মতো এলাকার বিশিষ্টরা হাজির ছিলেন ওই অনুষ্ঠানে। জামবুনি মাগা সেবা সমিতির উদ্যোগেও হয়ে গেল গণ ভাইফোঁটা। ওই সেবা সমিতির উদ্যোগে মাগা মায়ের মন্দির প্রাঙ্গন এলাকায় আয়োজন ছিল অনুষ্ঠানের। উদ্যোক্তাদের আয়োজনে এ বার সামিল ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বচ্ছ ভারত মিশন কর্মসূচি। রীতি মেনে অনুষ্ঠান যেমন হয়েছে, ভাইদের হাতে সাবান, টুথব্রাস ও মাজন তুলে দেন বোনেরা।

একই ভাবে শান্তিনিকেতনের পূর্বপল্লি এলাকায়, একাধিক খুদে পড়ুয়াদের ফোঁটা, ফুল এবং চকলেট দেওয়া হয় বোলপুর পুলিশের পক্ষ থেকে। এসডিপিও অম্লান কুসুম ঘোষ-সহ এলাকার বিশিষ্ট জনেরা ছিলেন অনুষ্ঠানে। বোলপুরের একাধিক ওই সামাজিক অনুষ্ঠানে সমাজের বঞ্চিত, অবহেলিত বিভিন্ন সম্প্রদায়ের শতাধিক শিশু কিশোর কিশোরীরা হাজির ছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন