BJP

সাইকেল-বাইক-স্মার্টফোন আছে কার, খোঁজ বিজেপির

জেলা বিজেপি সূত্রে খবর, সম্প্রতি সাঁইথিয়ায় জেলা ও ব্লক স্তরের কার্যকর্তাদের নিয়ে একটি রুদ্ধদ্বার বৈঠক হয়। সেখানে ব্লক স্তরের নেতাদের নির্দেশ দেওয়া হয়, বুথ স্তরের কোন কোন নেতার সাইকেল, মোটরসাইকেল আছে এবং কার কার স্মার্টফোন আছে সেই তালিকা তৈরি করে জেলা সভাপতিকে জমা দিতে হবে।

Advertisement

শুভদীপ পাল 

সিউড়ি শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২০ ০৩:০৯
Share:

প্রতীকী ছবি।

বিধানসভা ভোটের আগে মূল লক্ষ্য নিবিড় জন সংযোগ গড়ে তোলা। সেই দিকটি নজরে রেখে সাইকেল, মোটরসাইকেল এবং স্মার্টফোন থাকা বুথ স্তরের কার্যকর্তাদের তালিকা তৈরির কাজ শুরু করল বিজেপি।

Advertisement

জেলা বিজেপি সূত্রে খবর, সম্প্রতি সাঁইথিয়ায় জেলা ও ব্লক স্তরের কার্যকর্তাদের নিয়ে একটি রুদ্ধদ্বার বৈঠক হয়। সেখানে ব্লক স্তরের নেতাদের নির্দেশ দেওয়া হয়, বুথ স্তরের কোন কোন নেতার সাইকেল, মোটরসাইকেল আছে এবং কার কার স্মার্টফোন আছে সেই তালিকা তৈরি করে জেলা সভাপতিকে জমা দিতে হবে। সেই তালিকা আপাতত জেলার কাছেই থাকবে। যদি রাজ্য থেকে চাওয়া হয় তাহলে রাজ্যকে পাঠানো হবে বলে জানান জেলার নেতারা।

যদিও কী কারণে এই নির্দেশ সেটা বিজেপির ব্লক স্তরের নেতাদের কাছে স্পষ্ট নয়। তবে, জেলা এবং ব্লক স্তরের অনেক নেতা মনে করছেন, এই নির্দেশের উদ্দেশ্য হল জনসংযোগ বৃদ্ধির জন্য কোন নেতাকে কী ভাবে কাজে লাগানো যাবে তা এই তালিকার মাধ্যমে বোঝা যাবে।

Advertisement

যেমন, যাঁদের কেবল সাইকেল আছে তাঁদেরকে সেই মতো দূরত্বে দলীয় কাজে পাঠানো যেতে পারে। একই রকমভাবে তালিকা থেকে বাইক চালকদের খুঁজে বের করা হবে এবং ভোটের সময় তাঁদের প্রচারের কাজে লাগানো হবে।

আবার বিজেপিরই এক নেতার দাবি, ভোটের আগে দলের কোনও কর্মী আক্রান্ত হলে অন্যদের দ্রুত ঘটনাস্থলে পৌঁছে দিতে বাইক চালকদের সাহায্য নেওয়া হতে পারে।

বিজেপির জেলা সভাপতি শ্যামাপদ মণ্ডল বলেন, ‘‘কোনও নেতা যদি সাইকেলেই চলাচল করেন আর তাঁকে ৫০ কিলোমিটার দূরে কোথাও পাঠানো হয় তাহলে তাঁর পক্ষে সেটা সম্ভব নয়। তাই এই তালিকা থাকলে আমরা সেই মতো বুথস্তরের কার্যকর্তাদের কাজে লাগাতে পারব।’’ অন্যদিকে, স্মার্টফোনের তালিকার উদ্দেশ্য নিয়ে রাজনৈতিক বিশেষজ্ঞরা অনেকে মনে করছেন, রাজনৈতিক প্রচারের ক্ষেত্রে সোশ্যাল মিডিয়াকে অন্যতম প্ল্যাটফর্ম হিসাবে ব্যবহার করে বিজেপি। তাই গ্রামাঞ্চলেও বিজেপি নিজেদের আইটি সেলের টিমকে আরও শক্তিশালী করতে এই তালিকা করছে। মোটের উপর বিধানসভা ভোটের আগের নিজেদেরকে গোছানোর জন্য বিজেপির এই পরিকল্পনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন