Visva Bharati

‘রাজনীতির’ প্রবেশ কেন বিশ্বভারতীতে, প্রতিবাদ

এবিভিপি বিশ্বভারতী শাখার পক্ষ থেকে সম্পাদক ভাষ্কর মিশ্র এ দিন উপাচার্যকে ই-মেল পাঠিয়ে ‘নো-হর্ন’ জোনে বক্স বাজানো এবং তৃণমূলের পতাকা নিয়ে বাইক মিছিলের বিরোধিতা করেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শান্তিনিকেতন শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২১ ০২:৪৭
Share:

বিজেপি বুদ্ধিজীবী সেলের মিছিল। নিজস্ব চিত্র।

তৃণমূলের বিরুদ্ধে বিশ্বভারতীতে ঢুকে রাজনীতি করার অভিযোগ তুলে প্রতিবাদ মিছিল করল বিজেপির বীরভূম জেলা বুদ্ধিজীবী সেল।

Advertisement

বুদ্ধিজীবী সেল এর সদস্যদের দাবি, মেলার মাঠের পাঁচিল ভাঙা থেকে শুরু করে বৃহস্পতিবার ক্যাম্পাসের ভিতরে তৃণমূলের পতাকা ও স্লোগান তোলার মতো ঘটনাগুলি বিশ্বভারতীর ভিতরে তৃণমূলের অনুপ্রবেশকেই চিহ্নিত করে।।

এই সমস্ত ঘটনার প্রতিবাদেই এ দিন বিকেল শান্তিনিকেতন দমকল অফিসের সামনে থেকে জেলা বিজেপি বুদ্ধিজীবী সেলের প্রায় জনা পঞ্চাশেক সদস্য মুখে কালো কাপড় বেঁধে, হাতে মোমবাতি নিয়ে শান্তিনিকেতন স্টেট ব্যাঙ্ক পর্যন্ত মিছিল করেন। মিছিলের শেষে ব্যাঙ্কের সামনে জমায়েতও করেন। বিজেপি সদস্যদের পাশাপাশি বিশ্বভারতীর বেশ কয়েক জন প্রাক্তনী, গবেষক ও অধ্যাপকও উপস্থিত ছিলেন মিছিলে। বিজেপির বীরভূম জেলা বুদ্ধিজীবী সেলের আহ্বায়ক ও রাজ্য কমিটির সদস্য উজ্জ্বল মজুমদার বলেন, “বিশ্বভারতী আমাদের জেলার, রাজ্যের তথা দেশের সম্পদ। সেখানে পতাকা উড়িয়ে, বক্স বাজিয়ে যেভাবে বিশ্বভারতীকে তৃণমূলীকরণের চেষ্টা চোখে পড়ছে, আমরা তার নিন্দা করি। তৃণমূলের জন্য বিশ্বভারতীর যে গৌরব হারিয়ে গিয়েছে, তাকে ফিরিয়ে আনতে আমরা বদ্ধপরিকর।” তৃণমূলের পাল্টা অভিযোগ, বিশ্বভারতীতে রাজনীতি করছে বিজেপি।

Advertisement

উত্তরে উজ্জ্বলবাবু বলেন, “অমিত শাহ বিশ্বভারতীতে এসেছিলেন দেশের স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে। রাজনৈতিক নেতা হিসেবে নয়। ইন্দিরা গাঁধী, মমতা বন্দ্যোপাধ্যায়, রাজীব গাঁধীরাও তো পদাধিকার বলে বিশ্বভারতীতে এসেছেন। তখন তো সেই ঘটনায় রাজনীতির রং লাগেনি।’’

অন্য দিকে, এবিভিপি বিশ্বভারতী শাখার পক্ষ থেকে সম্পাদক ভাষ্কর মিশ্র এ দিন উপাচার্যকে ই-মেল পাঠিয়ে ‘নো-হর্ন’ জোনে বক্স বাজানো এবং তৃণমূলের পতাকা নিয়ে বাইক মিছিলের বিরোধিতা করেন। তাদের দাবি, অবিলম্বে ক্যাম্পাসে লাগানো সমস্ত দলের পতাকা ও ব্যানার খুলে ফেলতে হবে। যে কোনও সংস্থার প্লাস্টিকের ফ্লেক্স ও ব্যানার ক্যাম্পাসে নিষিদ্ধ করতে হবে। প্রয়োজনে কাপড়ের ব্যানার ব্যবহার করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন