উচ্চশিক্ষা ও প্রশিক্ষণের হদিস দিচ্ছে পুঞ্চার স্কুল

স্কুল থেকে বেরিয়ে অনেক পড়ুয়াই দিশাহীন হয়ে পড়ে। উচ্চশিক্ষার জন্য কী পড়বে, কোথায় পড়বে তা নিয়ে স্পষ্ট ধারণা থাকে না কারও কারও। কেউ আবার পেশার জগতে পা দিতে গিয়েও সঠিক সন্ধান পায় না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পুঞ্চা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০১৬ ০০:৪১
Share:

স্কুল থেকে বেরিয়ে অনেক পড়ুয়াই দিশাহীন হয়ে পড়ে। উচ্চশিক্ষার জন্য কী পড়বে, কোথায় পড়বে তা নিয়ে স্পষ্ট ধারণা থাকে না কারও কারও। কেউ আবার পেশার জগতে পা দিতে গিয়েও সঠিক সন্ধান পায় না। এই সমস্ত দিক মাথায় রেখে পড়ুয়াদের নিয়ে সম্প্রতি পুঞ্চার রাধাচরণ অ্যাকাডেমিতে একটি শিবির শুরু হয়েছে। স্কুলটির প্রধান শিক্ষক অমিয় চক্রবর্তী জানান, মাধ্যমিক বা উচ্চমাধ্যমিকের পরে কোন কোন বিষয়ে উচ্চশিক্ষার সুযোগ রয়েছে, কোথায় কোথায় সেই বিষয়গুলি পড়ানো হয়, কী যোগ্যতা প্রয়োজন হয়, বিষয়গুলি পড়লে চাকরির সুযোগ কেমন— এই সমস্ত বিষয় নিয়ে আলোচনা হচ্ছে। মাধ্যমিক বা উচ্চমাধ্যমিকের পরে কোন কোন প্রশিক্ষণ নিলে সহজে চাকরি পাওয়া যেতে পারে তার সুলুক সন্ধানও দেওয়া হচ্ছে শিবিরে।

Advertisement

প্রধান শিক্ষক জানান, প্রথম দিনের আলোচনার বিষয় ছিল উচ্চশিক্ষায় জীবন বিজ্ঞানের সুযোগ এবং ভবিষ্যত। মুখ্য আলোচক ছিলেন পুরুলিয়ার সরবড়ি পঞ্চকোট মহাবিদ্যালয়ের প্রাক্তন অধ্যক্ষ সঞ্জীব চট্টোপাধ্যায়। সঞ্জীববাবু বলেন, ‘‘জীবন বিজ্ঞানে উচ্চশিক্ষার নানা নতুন পথ রয়েছে। এমন কিছু প্রশিক্ষণের সুযোগ রয়েছে, যাতে সরকারি বা বেসরকারি চাকরি না মিললে নিজেই সামান্য পুঁজি জোগাড় করে স্বাবলম্বী হওয়া যেতে পারে।’’ তিনি জানান, উচ্চ মাধ্যমিক অথবা গ্রাজুয়েশনের পরে প্রশিক্ষণ নিয়ে পেশাগত ভাবে ল্যাব টেকনিশিয়ান, রেডিওলজিক্যাল টেকনিশিয়ান, ফিজিওথেরাপিস্ট, ফার্মাসিস্ট, পশু প্রশিক্ষক, ফরেনসিক বিশেষজ্ঞ, ওয়াইল্ড লাইফ বায়োলজিস্ট, মিউজিয়াম কিউরেটর প্রভৃতি হয়ে ওঠা যেতে পারে। উদ্যানপালন, মৌমাছি পালন বা তথ্যচিত্র তৈরির কাজও করা যেতে পারে। তিনি বলেন, ‘‘এ সবের জন্য অনেক ডিগ্রি লাগে না। তবে যত্ন নিয়ে কাজ শিখতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন