প্রয়াত হলেন অরুণ চৌধুরী

প্রয়াত হলেন বীরভূমের বিশিষ্ট সিপিএম নেতা অরুণ চৌধুরী। দীর্ঘ রোগ ভোগের পরে বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় সিউড়ির বাসভবনে দলের এই বর্ষিয়ান নেতা শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর। দল ও পরিবার সূত্রের খবর, অরুণবাবুর জন্ম বাংলাদেশের ফরিদপুরে। যৌবনে সপরিবারে বীরভূমে এসে সিউড়ির কাছে নগরী গ্রামে একটি স্কুল প্রতিষ্ঠ করেন। সেই স্কুলের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক হন তিনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

সিউড়ি শেষ আপডেট: ১৯ জুন ২০১৫ ০০:২৬
Share:

প্রয়াত হলেন বীরভূমের বিশিষ্ট সিপিএম নেতা অরুণ চৌধুরী। দীর্ঘ রোগ ভোগের পরে বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় সিউড়ির বাসভবনে দলের এই বর্ষিয়ান নেতা শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর।
দল ও পরিবার সূত্রের খবর, অরুণবাবুর জন্ম বাংলাদেশের ফরিদপুরে। যৌবনে সপরিবারে বীরভূমে এসে সিউড়ির কাছে নগরী গ্রামে একটি স্কুল প্রতিষ্ঠ করেন। সেই স্কুলের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক হন তিনি। সেখান থেকেই কমিউনিস্ট আন্দোলন গড়ে তোলেন অরুণবাবু। চাকরি জীবন থেকে অবসর নেওয়ার পরে প্রথম বামফ্রন্ট সরকারের সময়ে তিনি জেলা প্রাথমিক স্কুল বোর্ডের সভাপতি হয়েছিলেন। দীর্ঘ প্রায় কুড়ি বছর ধরে ছিলেন জেলা বামফ্রন্টের আহ্বায়ক। বহুদিন সিপিএমের রাজ্য কমিটির সদস্যও ছিলেন। জেলায় বিশিষ্ট শিক্ষাবিদ এবং লোক গবেষক হিসেবে পরিচিত ছিলেন। তাঁর লেখা বেশ কয়েকটি গ্রন্থ রয়েছ। অরুণবাবুর ছেলে বিশিষ্ট চিকিৎসক তথা লিভার ফাউন্ডেশনের কর্ণধার অভিজিৎ চৌধুরী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন