দিন ঘোষণার আগেই শুরু ১১ কোটির কাজ

শনিবার দুপুরে পঞ্চায়েত নির্বাচনের দিন ঘোষণা করেছে রাজ্য নির্বাচন কমিশন। তার আগে, এ দিন সকালেই নিতুড়িয়া ব্লকে বেশ কিছু প্রকল্পে প্রায় ৫ কোটি টাকার কাজের সূচনা করেছেন পঞ্চায়েত সমিতির সভাপতি শান্তিভূষণপ্রসাদ যাদব।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নিতুড়িয়া শেষ আপডেট: ০১ এপ্রিল ২০১৮ ০১:৪৩
Share:

পঞ্চায়েত নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণার সঙ্গে সঙ্গেই পড়ে থাকা কাজ শেষ করতে তৎপর হল তৃণমূল পরিচালিত দুই পঞ্চায়েত সমিতি— রঘুনাথপুর মহকুমার নিতুড়িয়া ও সাঁতুড়ি। এক সঙ্গে বিভিন্ন প্রকল্পের ১১ কোটি টাকার কাজ শুরু হয়েছে।

Advertisement

শনিবার দুপুরে পঞ্চায়েত নির্বাচনের দিন ঘোষণা করেছে রাজ্য নির্বাচন কমিশন। তার আগে, এ দিন সকালেই নিতুড়িয়া ব্লকে বেশ কিছু প্রকল্পে প্রায় ৫ কোটি টাকার কাজের সূচনা করেছেন পঞ্চায়েত সমিতির সভাপতি শান্তিভূষণপ্রসাদ যাদব। অন্য দিকে, দু’দিন আগে সাঁতুড়ি ব্লকেও শুরু হয়েছে একাধিক প্রকল্পে প্রায় ৫ কোটি টাকার কাজ।

পঞ্চায়েত নির্বাচনের আগে ফেলে রাখা বিভিন্ন প্রকল্পের কাজ একসঙ্গে শুরু করায় বিতর্ক দেখা দিয়েছে। কটাক্ষ করছেন বিরোধীরা। তবে শাসকদল তাতে আমল দিতে নারাজ।

Advertisement

নির্বাচন কবে হবে, তা নিয়ে গত কয়েক সপ্তাহ ধরেই কৌতূহল ছিল রাজনৈতিক দলগুলির মধ্যে। জল্পনার অবসান ঘটে এ দিন দুপুরে। রাজ্য নির্বাচন কমিশন জানায়, আগামী ১ মে পুরুলিয়ায় পঞ্চায়েত নির্বাচন। ঘটনাচক্রে নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণার কয়েক ঘণ্টা আগেই নিতুড়িয়া ব্লকে ঘটা করে একাধিক রাস্তা তৈরি, পুকুর খোঁড়া, বড় নর্দমা তৈরির মতো বেশ কিছু প্রকল্পের কাজ শুরুর আনুষ্ঠানিক সূচনা করেন পঞ্চায়েত সমিতির সভাপতি। জেলা পরিষদ ও পশ্চিমাঞ্চল উন্নয়ন পর্ষদ থেকে পাওয়া ৫ কোটি টাকায় ওই কাজ হবে।

পঞ্চায়েত সমিতি সূত্রে জানা গিয়েছে, ব্লকের সাতটি পঞ্চায়েত এলাকায় ৩২টি নতুন রাস্তা তৈরি হচ্ছে। সভাপতি শান্তিভূষণপ্রসাদবাবুর নিজের এলাকা শালতোড় পঞ্চায়েতের পারবেলিয়ায় নিউকলোনি, আমডাঙা ও রানিপুর গ্রামে তৈরি হবে তিনটি বড় নর্দমা। জেলা পরিষদ থেকে পাওয়া টাকায় খোঁড়া হবে দু’টি বড় পুকুর।

অন্য দিকে, সাঁতুড়িতেও মূলত পশ্চিমাঞ্চল উন্নয়ন পর্ষদ থেকে পাওয়া ছ’কোটি টাকা দিয়ে বড় সেতু, কালভার্ট, কমনিউনিটি হল তৈরি হবে। সৌর বিদ্যুতে জ্বলবে আলো। হবে ইকো ট্যুরিজমের কটেজ। গত তিন দিনে ওই প্রকল্পগুলির কাজের সূচনা হয়েছে। ছিলেন পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি বিধুভূষণ শান্তিকারি ও তৃণমূলের সাঁতুড়ির ব্লকের সভাপতি রামপ্রসাদ চক্রবর্তী।

এই ঘটনায় কটাক্ষ করছেন বিরোধীরা। বিজেপির পুরুলিয়ার অন্যতম সাধরণ সম্পাদক কমলাকান্ত হাঁসদা বলেন, ‘‘পঞ্চায়েত নির্বাচনের ঠিক আগে কোটি কোটি টাকার প্রকল্পের কাজ শুরু করে রাজনৈতিক ফায়দা তোলার চেষ্টা করছে শাসকদল। সদিচ্ছা থাকলে এই কাজ আগেই করতে পারতেন।”

বিরোধীদের আরও অভিযোগ, এই সমস্ত কাজের দরপত্র ডাকা ও অন্য প্রক্রিয়া আগেই শেষ হয়ে গিয়েছিল। বেছে বেছে ভোটের আগে কাজ শুরু করা হয়েছে।

তবে বিরোধীদের অভিযোগ উড়িয়ে দিয়েছেন নিতুড়িয়া পঞ্চায়েত সমিতির সভাপতি শান্তিভূষণপ্রসাদ যাদব ও সাঁতুড়ির সহ-সভাপতি বিধুভূষণ শান্তিকারি। তাঁরা বলেন,“ওই সমস্ত কাজের টাকা সম্প্রতি পাওয়া গিয়েছে। দেরি হচ্ছে দেখে সমস্ত কাজ এক সঙ্গে শুরু করা হয়েছে। এর সঙ্গে নির্বাচনের কোনও সম্পর্ক নেই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন