সদ্যোজাতের মৃত্যু, ক্ষোভ দুবরাজপুরে

রেশমি বিবির পরিজনদের নালিশ, বৃহস্পতিবার সকালে চিকিৎসক জানিয়েছিলেন তিনি ও তাঁর গর্ভস্থ শিশু ভাল রয়েছে। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দুবরাজপুর শেষ আপডেট: ০৭ জুলাই ২০১৮ ০৩:০৯
Share:

চিকিৎসার গাফিলতিতে এক সদ্যোজাতের মৃত্যুর অভিযোগ ঘিরে উত্তেজনা ছড়াল দুবরাজপুর গ্রামীণ হাসপাতালে। বৃহস্পতিবার রাত সাড়ে আটটার

Advertisement

ঘটনা। দিন কয়েক আগে প্রসূতির মৃত্যু ঘিরে উত্তেজনা ছড়ায় সিউড়ি জেলা হাসপাতালে।

হাসপাতাল ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার সকালে হাসপাতালে ভর্তি হন দুবরাজপুর ৭ নম্বর ওয়ার্ডের রেশমি বিবি। দুপুর দেড়টা নাগাদ প্রসবের সময়েই শিশুটির মৃত্যু হয়। অভিযোগ, তখন প্রসূতির পরিবারের তরফে কিছু না বলা না হলেও, রাতে তাঁরা চড়াও হন হাসপাতালে। প্রসূতির পরিজনদের ক্ষোভ নার্সদের বিরুদ্ধেই।

Advertisement

রেশমি বিবির পরিজনদের নালিশ, বৃহস্পতিবার সকালে চিকিৎসক জানিয়েছিলেন তিনি ও তাঁর গর্ভস্থ শিশু ভাল রয়েছে।

ওই হাসপাতালে তাঁর প্রসবে কোনও অসুবিধা হবে না। কিন্তু প্রসবের আগে বারবার ডাকলেও দেখা মেলেনি কোনও নার্সের। ওই মহিলার আত্মীয় সফিরুল বিবি বলেন, ‘‘প্রসবের সময় শিশুর মাথা বাইরে বেরিয়ে এলেও নার্সরা আসেনি। তাঁরা মোবাইল ফোনে ব্যস্ত ছিলেন, কোনও সহযোগিতা করেননি। দম বন্ধ হয়ে মৃত্যু হয় শিশুটির।’’ উত্তেজনার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় দুবরাজপুর থানার পুলিশ।

জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক হিমাদ্রি আড়ি বলেছেন, ‘‘এমন কোনও অভিযোগ পাইনি। তবে মৌখিক ভাবে হলেও অভিযোগ যখন উঠেছে বিষয়টি

তদন্ত করে দেখা হচ্ছে।’’

দিন কয়েক আগে প্রসূতির মৃত্যু ঘিরে উত্তেজনা ছড়ায় সিউড়ি জেলা হাসপাতালে। মৃত আরতি বসাকের (২০) বাড়ি ছিল সাঁইথিয়ায়। হাসপাতাল সূত্রে খবর, সাঁইথিয়া স্টেট জেনারেল হাসপাতাল থেকে ‘রেফার’ করার পর সিউড়ি জেলা হাসপাতালে ভর্তি হন ওই প্রসূতি। ঘন্টা দু’য়েক পর অস্ত্রোপচার করা হয়। মৃত এক শিশুপুত্রের জন্ম দেন তিনি। ভোরের দিকে আরতিরও মৃত্যু হয়।

এর পরেই চিকিৎসায় গাফিলতির অভিযোগ তুলে রোগীর আত্মীয়েরা হাসপাতালে চড়াও হন। অভিযোগ, নিরাপত্তারক্ষীদের সঙ্গে তাঁদের হাতাহাতি হয়। ঘটনাস্থলে আসে পুলিশ। আরতিদেবীর স্বামী, গয়নার দোকানের কর্মী সুমিত বসাকের নালিশ, ‘‘প্রসবের পর চিকিৎসা ঠিক মতো না হওয়ায় এত বড় ক্ষতি হয়ে গেল।’’ তবে চিকিৎসক নন, প্রসূতির পরিবারের আঙুল ওঠে কর্তব্যরত নার্সদের বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন