প্রকাশ্যে ধূমপান নিষিদ্ধ হচ্ছে বাঁকুড়ায়

জেলায় প্রকাশ্যে তামাক সেবন বন্ধ করতে এ বার উদ্যোগী হল বাঁকুড়া জেলা প্রশাসন। বৃহস্পতিবার স্বামী বিবেকানন্দের জন্মদিবস থেকেই এ নিয়ে প্রচার শুরু হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বাঁকুড়া শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০১৭ ০০:৫২
Share:

বাঁকুড়ায় বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে নজরদারি।—নিজস্ব চিত্র।

জেলায় প্রকাশ্যে তামাক সেবন বন্ধ করতে এ বার উদ্যোগী হল বাঁকুড়া জেলা প্রশাসন। বৃহস্পতিবার স্বামী বিবেকানন্দের জন্মদিবস থেকেই এ নিয়ে প্রচার শুরু হয়েছে। কাল বৃহস্পতিবার থেকেই বেশ কিছু জায়গায় চালু হতে চলেছে প্রকাশ্যে তামাক সেবনের নিষেধাজ্ঞাও। নিষেধাজ্ঞা না মানলে শাস্তির মুখে পড়তে হবে নিয়ম ভঙ্গকারীকে।

Advertisement

জেলাশাসক মৌমিতা গোদারা বসু বলেন, “স্বামীজির জন্মজয়ন্তীর দিনেই আমরা আনুষ্ঠানিক ভাবে জেলায় প্রকাশ্যে তামাক সেবন বন্ধ করার কথা ঘোষণা করেছিলাম। মানুষকে সচেতন হতে সাত দিন সময় দেওয়া হয়েছে। আমরাও প্রচার চালিয়েছি।” তিনি জানান, বৃহস্পতিবার থেকেই নিষেধাজ্ঞা জারি হচ্ছে।

প্রশাসন সূত্রে জানা যাচ্ছে, মাসখানেক আগেই জেলার ‘অ্যান্টি টোবাকো কমিটি’র একটি বৈঠক হয়। জেলাশাসক ওই কমিটির চেয়ারম্যান। ওই বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয়, জেলায় প্রকাশ্যে মাদক সেবন বন্ধ করতে তাঁরা ময়দানে নামবেন। উল্লেখ্য, জেলাস্তরে একটি অ্যান্টি টোবাকো টাস্ক ফোর্স রয়েছে। প্রশাসনিক আধিকারিকদের পাশাপাশি জেলা পুলিশ ও স্বাস্থ্য দফতরের আধিকারিকেরাও ওই টাস্ক ফোর্সে রয়েছেন। একইরকম ভাবে ব্লকস্তরেও ওই টাস্ক ফোর্স রয়েছে।

Advertisement

মৌমিতাদেবী জানান, প্রাথমিক ভাবে বাঁকুড়া জেলার বিভিন্ন স্কুল, সরকারি দফতর ও বাসস্ট্যান্ড এলাকায় প্রকাশ্যে ধুমপান বা যে কোনও ধরনের তামাকজাত দ্রব্য পান নিষিদ্ধ করা হচ্ছে। এমনকী ওই সব চত্বরের একশো মিটার দূর পর্যন্ত তামাক দ্রব্য বিক্রির কোনও দোকানও থাকবে না। নিয়ম লঙ্ঘন করলে দুশো টাকা জরিমানা ধার্য করা হয়েছে। নজরদারি চালাবেন জেলা ও ব্লক স্তরের অ্যান্টি টোবাকো টাস্ক ফোর্স। অনিয়ম দেখলেই তাঁরা জরিমানা করবেন। কেবল ওই টাস্ক ফোর্সের সদস্যেরাই নয়, পুলিশও এলাকায় নজর রাখবে।

বাঁকুড়ার পুলিশ সুপার সুখেন্দু হীরা জানান, বিষয়টি নিয়ে ইতিমধ্যেই জেলার সমস্ত থানার ওসি, আইসি-দের সঙ্গে বৈঠক করা হয়েছে। নিষিদ্ধ জায়গায় মাদক দ্রব্য সেবন করলে পুলিশও শাস্তিমূলক ব্যবস্থা নেবে। সুখেন্দুবাবু বলেন, “গোটা জেলাতেই প্রকাশ্যে মাদক সেবন নিষিদ্ধ করা হয়েছে। নিয়ম না মানলে কড়া ব্যবস্থা নেওয়া হবে। জেলার সব ক’টি থানাকেই এলাকায় কড়া নজর রাখতে বলেছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন