সুভাষচন্দ্রের স্মৃতিতে পাঁচ মাইল দৌড়

সোমবার দুই জেলায় পালিত হল সুভাষচন্দ্র বসুর ১২১ তম জন্মজয়ন্তী। বাঁকুড়া জেলা জাতীয় ক্রীড়া ও শক্তি সঙ্ঘের পরিচালনায় এ দিন বাঁকুড়া, পুরুলিয়া ও পশ্চিম মেদিনীপুর জেলার নব্বই জনকে নিয়ে পাঁচ মাইল দৌড় প্রতিযোগিতা হল। ৪১ তম এই প্রতিযোগিতা সকাল ৭টায় মাচানতলার নেতাজি মূর্তির পাদদেশ থেকে শুরু হয়। শেষ হয় কলেজ মোড়, জুনবেদিয়ার মোড় হয়ে ফের মাচানতলায় এসে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০১৭ ০১:২০
Share:

রাইপুরে সুভাষচন্দ্রের মূর্তিতে শ্রদ্ধার্ঘ্য।

সোমবার দুই জেলায় পালিত হল সুভাষচন্দ্র বসুর ১২১ তম জন্মজয়ন্তী। বাঁকুড়া জেলা জাতীয় ক্রীড়া ও শক্তি সঙ্ঘের পরিচালনায় এ দিন বাঁকুড়া, পুরুলিয়া ও পশ্চিম মেদিনীপুর জেলার নব্বই জনকে নিয়ে পাঁচ মাইল দৌড় প্রতিযোগিতা হল। ৪১ তম এই প্রতিযোগিতা সকাল ৭টায় মাচানতলার নেতাজি মূর্তির পাদদেশ থেকে শুরু হয়। শেষ হয় কলেজ মোড়, জুনবেদিয়ার মোড় হয়ে ফের মাচানতলায় এসে। উদ্যোক্তাদের পক্ষ থেকে রবীন মণ্ডল জানান, প্রতিযোগিতায় প্রথম পুরুলিয়ার শক্তিপদ বাউড়িকে নগদ দু’হাজার টাকা ও ট্রফি, দ্বিতীয় বাঁকুড়ার কুচন রায়কে নগদ পনেরোশো টাকা ও ট্রফি এবং তৃতীয় পশ্চিম মেদিনীপুরের গণেশ ডিহিদারকে নগদ এক হাজার টাকা ও ট্রফি দিয়ে পুরস্কৃত করা হয়েছে। এ দিন ওন্দার নিকুঞ্জপুরের বিকেকানন্দ যুব সঙ্ঘ এলাকার পড়ুয়াদের নিয়ে প্রভাতফেরি ও নানা অনুষ্ঠান করে। বাঁকুড়ার ছাত্রযুব কমিটির উদ্যেগে প্রায় পাঁচশো স্কুল পড়ুয়াকে নিয়ে অনুষ্ঠান হয়। উদ্যোক্তাদের পক্ষ থেকে শিবাজী বন্দ্যোপাধ্যায় জানান, প্রতাপ বাগানের রামকিঙ্কর যুব আবাসের হলঘরে সুভাষচন্দ্র বসুর স্মৃতিচারণ, তাৎক্ষণিক বক্তৃতা ও ক্যুইজ প্রতিযোগিতা হয়। বিষ্ণুপুর থানার দ্বারিকা মিলন সঙ্ঘ এ দিন দৌড় প্রতিযোগিতা, কৃতী ছাত্রছাত্রীদের সংবর্ধনা ও বিভিন্ন সেবামূলক কর্মসূচি ও সাংস্কৃতিক অনুষ্ঠান করে। বিষ্ণুপুর শহরের সাহাপাড়া নেতাজি যুবক সঙ্ঘও নানা অনুষ্ঠান করে দিনটি পালন করে।

Advertisement

পুরুলিয়া সুভাষ উদ্যানে জন্মজয়ন্তী পালন। নিজস্ব চিত্র।

সোমবার সকালে পুরুলিয়ায় নেতাজি সুভাষ ফাউন্ডেশনের পক্ষ থেকে নেতাজি সুভাষ পার্কে সুভাষচন্দ্রের মূর্তিতে মালা দিয়ে শ্রদ্ধা জানানো হয়। উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলাশাসক (ভূমি ও ভূমি সংস্কার) অরুণ প্রসাদ, প্রাক্তন সাংসদ নরহরি মাহাতো। বক্তৃতা দেন ফাউন্ডেশনের সভাপতি অসীম সিংহ। একটি চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছিল। যুব দফতরের পক্ষ থেকে পুরুলিয়া শহরের নামোপাড়ায় নীলকন্ঠ চট্টোপাধ্যায়ের বাড়ির প্রাঙ্গণে নেতাজির আবক্ষ মূর্তিতে মালা দিয়ে শ্রদ্ধা জানানো হয়। শহরের এই বাড়িতেই নেতাজি থেকেছিলেন। ফরওয়ার্ড ব্লকের পক্ষ থেকেও জেলার বিভিন্ন ব্লকে নেতাজির প্রতিকৃতি নিয়ে শোভাযাত্রা ও বিভিন্ন অনুষ্ঠান হয়। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানেও অনুষ্ঠান হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন