Tarapith

জগদ্ধাত্রী রূপে পুজো মা তারার

বিকেলে মা তারাকে জগদ্ধাত্রী রূপে সাজানো  হয়েছিল। একদিনেই সপ্তমী, অষ্টমী, নবমী পুজো করা হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

রামপুরহাট শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২০ ০৬:২২
Share:

মা তারাকে জগদ্ধাত্রী রূপে পুজো। ছবি: সব্যসাচী ইসলাম

দেবী মূর্তি পুজোর চল নেই তারাপীঠ। সব দেবী মূর্তির পুজো করা হয় মা তারাকে সামনে রেখে। ব্যতিক্রম হয়নি জগদ্ধাত্রী পুজোতেও। সোমবার ছিল জগদ্ধাত্রী পুজোর নবমী। এ দিন মা তারাকে জগদ্ধাত্রী রূপে পুজো করা হয়।

Advertisement

বিকেলে মা তারাকে জগদ্ধাত্রী রূপে সাজানো হয়েছিল। একদিনেই সপ্তমী, অষ্টমী, নবমী পুজো করা হয়। মা তারার জগদ্ধাত্রী রূপে সাজ দেখতে রাজ্যের বিভিন্ন প্রান্তের মানুষ তারাপীঠ মন্দিরে ভিড় জমান। তবে করোনা পরিস্থিতিতে জমায়েত অন্য বছরের তুলনায় অনেকটাই কম হয়েছে বলে জানিয়েছেন মন্দির কমিটি। তবে মন্দিরের ভিতরে গিয়ে দেখা যায় পূজারিরা ভিডিয়ো কলের মাধ্যমে ভক্তদের পুজো দেখাচ্ছেন। মন্দিরের ভিতরে ভক্তদে মাস্ক পরে ঢুকতে হচ্ছে।

মন্দির কমিটির সভাপতি তারাময় মুখোপাধ্যায় বলেন, ‘‘এ দিন মা তারাকে জগদ্ধাত্রী রূপে পুজো করা হচ্ছে। এ দিন সন্ধ্যায় মায়ের বিশেষ ভোগের ব্যবস্থা করা হয়েছে। বলির পাঁঠার মাংস, মাছ, পোলাও, পাঁচ রকম সবজি, পোলাও, খিচুড়ি দিয়ে মায়ের ভোগ দেওয়া হয়। বিশেষ আরতি হয়। জগদ্ধাত্রী উপলক্ষে মন্দির রকমারি আলোয় সাজানো হয়েছে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন