health

শিশুমৃত্যুতে সন্দেহ ডেঙ্গি

রামপুরহাট স্বাস্থ্য জেলা থেকে মাড়গ্রামে রামপুরহাট ২ ব্লক প্রশাসনের কাছে মশার লার্ভা ধ্বংস করতে রাসায়নিক দ্রব্যও পাঠানো হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মাড়গ্রাম শেষ আপডেট: ২৫ জুলাই ২০২০ ০৪:২৪
Share:

প্রতীকী চিত্র।

মাড়গ্রামে একের পর এক শিশুমৃত্যুর পিছনে কি ডেঙ্গি, চিকুনগুনিয়া এবং স্ক্রাব টাইফাস? স্বাস্থ্য দফতরের রিপোর্টে আপাতত তেমনই কিছু সন্দেহ করা হচ্ছে। রামপুরহাট স্বাস্থ্য জেলা থেকে মাড়গ্রামে রামপুরহাট ২ ব্লক প্রশাসনের কাছে মশার লার্ভা ধ্বংস করতে রাসায়নিক দ্রব্যও পাঠানো হয়েছে। সেই সঙ্গে প্রতিটি পঞ্চায়েত এলাকায় মশা ও পতঙ্গবাহিত রোগের প্রতিরোধে জন সচেতনতা শিবির করার উদ্যোগ নেওয়া হয়েছে।
শুক্রবার বিকেলে মাড়গ্রাম ১ পঞ্চায়েত এলাকায় এঁটালোপাড়ায় জনসচেতনতা শিবিরের আয়োজন করা হয়। সেখানে রামপুরহাট ২ বিএমওএইচ সহ যুগ্ম বিডিও, স্বাস্থ্যকর্মী, আশাকর্মী এবং ভিলেজ রিসোর্সপার্সনরা উপস্থিত ছিলেন। রামপুরহাট স্বাস্থ্য জেলার এক আধিকারিক জানান, মাড়গ্রামে পর পর শিশুমৃত্যুর ঘটনায় কয়েক জন আক্রান্তের রক্তের নমুনা পরীক্ষায় ডেঙ্গি, চিকুনগুনিয়া রোগের সংক্রমণ হয়েছে। এক জনের রক্তের নমুনা পরীক্ষায় স্ক্রাব টাইফাসের সংক্রমণেরও ইঙ্গিত মিলেছে।
সম্প্রতি মাড়গ্রামে পর পর চার শিশুর মৃত্যুর পরে এলাকা থেকে আক্রান্ত ১২ জনের রক্তের নমুনা সংগ্রহ করে সেগুলি পরীক্ষা করার জন্য স্কুল অব ট্রপিক্যাল মেডিসিনে পাঠানো হয়। সেখান থেকে আসা রক্তের নমুনা পরীক্ষায় কয়েকটি রিপোর্টে ডেঙ্গি, চিকুনগুনিয়া রোগের সংক্রমণের লক্ষণ পাওয়া গিয়েছে বলে বিএমওএইচ (রামপুরহাট ২) অভিজিৎ রায়চৌধুরী জানান। তিনি বলেন, ‘‘কয়েকটি রিপোর্টে ডেঙ্গি, চিকুনগুনিয়া এবং স্কাব টাইফাস সংক্রমণের লক্ষণ মিলেছে ঠিকই। তাই বলে সেটিই একমাত্র কারণ এখনই সেটা বলা যাবে না। তবুও ডেঙ্গি, চিকুনগুনিয়া এই সমস্ত মশাবাহিত রোগ এবং স্কাব টাইফাস পতঙ্গবাহিত রোগ প্রতিরোধে সচেতনতা বৃদ্ধিতে এলাকায় শিবির করা হচ্ছে।’’
শিবিরে জমা জলে মশার লার্ভা জন্মানোর কথা বলা হচ্ছে। সেক্ষেত্রে বাড়ি এবং আশপাশ এলাকা পরিচ্ছন্ন রাখ জরুরি। বিডিও (রামপুরহাট ২) রাজীব পোদ্দার জানান, ডেঙ্গি প্রতিরোধে স্বাস্থ্য দফতর থেকে প্রতিটি পঞ্চায়েতে ১০ কেজি করে মশার লার্ভানাশক স্প্রে করার জন্য পাঠানো হয়েছে।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন