Sahitya Akademi Award

সাহিত্য অকাদেমি পুরস্কারে মনোনীত জগন্নাথ

জগন্নাথের আদি বাড়ি খাতড়ার মধুপুরে। হলদিয়ার ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন থেকে ২০১০ সালে অবসরের পরে খাতড়ায়  বাড়ি করে স্ত্রী শীলাকে নিয়ে বাস করছেন। 

Advertisement

সুশীল মাহালি 

খাতড়া শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২২ ০৮:২১
Share:

জগন্নাথ সরেন। নিজস্ব চিত্র

সাহিত্য অকাদেমির সাঁওতালি বিভাগে এ বছর পুরস্কারের জন্য মনোনীত হলেন খাতড়ার ঢালাই রোডের বাসিন্দা জগন্নাথ সরেন ওরফে কাজলি সরেন। তিনি জানান, অলচিকি হরফে লেখা ‘সবরনাকা বালিরে সোনাঞ পাঁজায়’ বইয়ের জন্য তাঁকে সাহিত্য অকাদেমি পুরস্কার দেওয়া হবে বলে সম্প্রতি দিল্লি থেকে ফোন করে জানানো হয়েছে। তাঁর জীবনপঞ্জি চাওয়া হয়েছে। জানানো হয়েছে, পুরস্কারের আর্থিক মূল্য এক লক্ষ টাকা। সঙ্গে একটি মানপত্র দেবে।

Advertisement

জগন্নাথ বলেন, ‘‘এত বড় সম্মান পাব ভাবিনি। এতে সাঁওতালি সাহিত্যের প্রতি মানুষের আগ্রহ বাড়বে বলে আশা রাখি।’’ তিনি জানান, কাব্যগ্রন্থ ‘সবরনাকা বালিরে সোনাঞ পাঁজায়’ (সুবর্ণরেখা নদীর বালিতে সোনা খুঁজি) প্রকাশিত হয় ২০১৯ সালে। বইটিকে ১৮৫টি কবিতা রয়েছে।

জগন্নাথের আদি বাড়ি খাতড়ার মধুপুরে। হলদিয়ার ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন থেকে ২০১০ সালে অবসরের পরে খাতড়ায় বাড়ি করে স্ত্রী শীলাকে নিয়ে বাস করছেন। তাঁদের তিন মেয়ে বিবাহিত। তাঁরাও প্রতিষ্ঠিত। ৭২ বছর বয়সি জগন্নাথ জানান, তিনি স্কুল জীবন থেকেই লেখালেখির সঙ্গে যুক্ত। গ্রামের শিল্পীদের জন্য প্রথমে সাঁওতালি ভাষায় গান লিখতে। পরে কবিতা লিখতে কলম ধরেন। সবই লিখেছেন অলচিকি হরফে। সাঁওতালি ভাষায় তাঁর আটটি বই প্রকাশিত হয়েছে। তার মধ্যে ছ’টি কবিতার বই। প্রথম বই প্রকাশিত হয় ১৯৮২ সালে। রবীন্দ্রনাথ ঠাকুরের ‘শিশু’ কাব্যগ্রন্থের সাঁওতালি অনুবাদ প্রকাশিত হয় ২০১৩ সালে। ‘কবি সারদাপ্রসাদ কিস্কু’ এবং ‘আন্দামান ভ্রমণ’ নিয়ে লেখা দু’টি গদ্যের বই প্রকাশিত হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন