রামপুরহাট মেডিক্যাল
Oxygen

অক্সিজেন প্ল্যান্টের জায়গা বাছাই সারা

এক একটি প্ল্যান্টের জন্য ৬৪ বর্গ মিটার জায়গা দেখা হয়েছে বলে জানা গিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

রামপুরহাট শেষ আপডেট: ১০ মে ২০২১ ০৪:৫৯
Share:

প্রতীকী ছবি।

রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে অক্সিজেন প্ল্যান্ট বসানোর জন্য জায়গা চিহ্নিত করল ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া। শনিবার দুর্গাপুর থেকে সংস্থার দু’জন প্রতিনিধি রামপুরহাট মেডিক্যাল কর্তৃপক্ষের সঙ্গে দেখা করেন। ওয়েষ্ট বেঙ্গল মেডিক্যাল সার্ভিস কর্পোরেশন লিমিটেড-সহ পূর্ত দফতরের কর্মীদের সঙ্গেও দেখা করেন তাঁরা। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, সাত দিনের মধ্যে অক্সিজেন প্ল্যান্ট বসানোর কাজ শুরু হবে বলে মনে করা হচ্ছে।

Advertisement

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, রামপুরহাট মেডিক্যালের পুরনো ভবন এবং নবনির্মিত সুপার স্পেশালিটি হাসপাতালের জন্য দু’টি অক্সিজেন প্ল্যান্ট বসানো হবে। এক একটি প্ল্যান্টের জন্য ৬৪ বর্গ মিটার জায়গা দেখা হয়েছে বলে জানা গিয়েছে। ওই প্ল্যান্টের মাধ্যমে বাতাস থেকে অক্সিজেন সংগ্রহ করে যন্ত্রের মাধ্যমে হাসপাতাল চত্বরের ‘অক্সিজেন ম্যানিফোল্ড রুমে’ পৌঁছে যাবে। ম্যানিফোল্ড রুম থেকে পাইপলাইনের মাধ্যমে হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে ভর্তি থাকা রোগীদের অক্সিজেন সরবরাহ করা হবে।

হাসপাতাল কর্তৃপক্ষের দাবি অক্সিজেন প্ল্যান্ট বসানো হয়ে গেলে অক্সিজেন সিলিন্ডার প্রয়োজন হবে না। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে কোভিড বিভাগ চালু হওয়ার আগে রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালের জন্য ১৪৪টি অক্সিজেন সিলিন্ডার বরাদ্দ ছিল। ১২০ শয্যার কোভিড বিভাগ চালু হওয়ার পরে আরও ৩০টি সিলিন্ডার বরাদ্দ হয়। কিন্তু অক্সিজেন সিলিন্ডারের প্রয়োজন মতো জোগান না থাকার জন্য মাঝে হাসপাতালে অক্সিজেনের সিলিন্ডারের ঘাটতি দেখা দিয়েছিল। পরিস্থিতি সামাল দিতে রামপুরহাট স্বাস্থ্য জেলা থেকে ৩০টি সিলিন্ডার রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে জোগান দেওয়া হয়। এ ছাড়াও স্থানীয় স্তরে যে সমস্ত ডিলার শিল্পের কাজে অক্সিজেন সরবরাহ করতেন তাঁদের সঙ্গে জেলা প্রশাসনের যোগাযোগের মাধ্যমে ওই সমস্ত ব্যবসায়ীরা বর্তমানে হাসপাতালে অক্সিজেন সরবরাহ করেছেন।

Advertisement

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, বেসরকারি ভাবে রামপুরহাট মেডিক্যালের জন্য ৪০০টি অক্সিজেন সিলিন্ডার জোগান দেওয়া হয়েছে। এর ফলে বর্তমানে রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে মজুত অক্সিজেন সিলিণ্ডারের পরিমাণ ৫০০ ছাড়িয়ে গিয়েছে। বর্তমানে হাসপাতালে দৈনিক ২৫০টি অক্সিজেন সিলিন্ডারের প্রয়োজন পড়ছে। হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, বর্তমানে রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে আপাতত অক্সিজেন সিলিন্ডারের কোনও অভাব নেই। এর পরে আগামী সাত দশ দিনের মধ্যে হাসপাতাল চত্ত্বরে অক্সিজেন প্ল্যান্ট বসানোর কাজ শুরু হলে হাসপাতালে অক্সিজেন সরবরাহ ব্যবস্থার আরও উন্নতি ঘটবে বলে হাসপাতাল কর্তৃপক্ষ আশাবাদী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন