টিকিট কার, জল্পনা তুঙ্গে

যত দিন যাচ্ছে, জল্পনাও ডানা মেলছে বিজেপি কর্মীদের মধ্যে। 

Advertisement

রাজদীপ বন্দ্যোপাধ্যায় 

বাঁকুড়া শেষ আপডেট: ২৩ মার্চ ২০১৯ ০৪:০২
Share:

প্রতীকী ছবি।

দু’দলের দুই মহারথী আসরে নেমে পড়েছেন। কিন্তু, বিজেপি এখনও বাঁকুড়া কেন্দ্রের জন্য তাস ফেলেনি। কাকে নামাতে চলেছে তারা? এ নিয়ে জোর জল্পনা শুরু হয়েছে বাঁকুড়া জেলায়।

Advertisement

তৃণমূল বাঁকুড়া কেন্দ্রের জন্য পোড়খাওয়া মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়কে প্রার্থী করার পরেই দীর্ঘদিনের সংগঠক সিপিএমের কেন্দ্রীয় কমিটির সদস্য অমিয় পাত্রকে প্রার্থী করে বামফ্রন্ট। তাতে এই কেন্দ্রের লড়াই অন্যমাত্র পেয়ে গিয়েছে। সেই প্রেক্ষিতে বিজেপি কাকে এখানে লড়াইয়ে নামাতে যাচ্ছেন, তা নিয়ে স্বাভাবিক ভাবেই কৌতূহল অনেকের। তাই যত দিন যাচ্ছে, জল্পনাও ডানা মেলছে বিজেপি কর্মীদের মধ্যে।

গত পঞ্চায়েত নির্বাচনে বিষ্ণুপুর মহকুমায় বিরোধী প্রতিদ্বন্দ্বিতা ছিল না। তৃণমূল পঞ্চায়েতের তিনটি স্তরেই ক্ষমতার শীর্ষে। বিরোধীদের মধ্যে উঠে এসেছে বিজেপি। বামফ্রন্ট পঞ্চায়েত স্তরে ৫৯৮টি আসনে প্রার্থী দিয়ে ৫৯টি এবং পঞ্চায়েত সমিতি স্তরে ১২৭টি আসনে প্রার্থী দিয়ে পাঁচটিতে জয়লাভ করে।

Advertisement

সেখানে বিজেপি কেবল বাঁকুড়া লোকসভা কেন্দ্রের ছ’টি বিধানসভা এলাকায় পঞ্চায়েত স্তরে ৬৬৬টি আসনে প্রার্থী দিয়ে ২৩৮টি আসনে এবং পঞ্চায়েত সমিতি স্তরে ১৪০টি আসনে প্রার্থী দিয়ে ১৯টিতে জিতেছে। শুধু একটি পঞ্চায়েত দখল করে বামেরা। সেখানে বিজেপি জেতে সাতটি পঞ্চায়েতে।

এই সব তথ্য তুলে ধরে লোকসভা ভোটে বামেদের বদলে বিজেপিকেই তৃণমূলের মূল প্রতিপক্ষ হিসেবে দেখছেন রাজনৈতিক বিশ্লেষকেরা। যদিও তা মানতে নারাজ সিপিএমের জেলা সম্পাদক অজিত পতির দাবি, “পঞ্চায়েতে ভোট করার পরিবেশই ছিল না। তাই ওই নির্বাচনের ফলাফল ধরে কেউ যদি কোনও দলের শক্তির বিচার করে, তা ভুল।’’

যদিও বিজেপি নেতৃত্বের মনোবল তুঙ্গে। তাই কাকে তাদের প্রার্থী করা হচ্ছে, তা নিয়ে জোর চর্চা শুরু হয়েছে। দলের একটি সূত্রের দাবি, জেলারই বাসিন্দা তথা বিজেপির এক রাজ্য নেতার নাম প্রার্থী হিসাবে ভাসছে। আবার তৃণমূল ছেড়ে বিজেপিতে যাওয়া মুকুল রায়ের অনুগামী হিসেবে পরিচিত বাঁকুড়ার এক আইনজীবীরও সম্ভাবনা রয়েছে বলে অনেকে জানাচ্ছেন। দলের রাজ্য সাধারণ সম্পাদকের নামও আলোচনায় ঘুরেফিরে আসছে। ওই নেতাকে গত কয়েক বছরে জেলায় সংগঠনের কাজে সক্রিয় ভূমিকা নিতে দেখা গিয়েছিল। আবার এক প্রাক্তন টিএমসিপি নেতার নামও শোনা যাচ্ছে।

সম্ভাব্য প্রার্থী নিয়ে বিতর্কে যেতে নারাজ বিজেপির বাঁকুড়া সাংগঠনিক জেলা সভাপতি বিবেকানন্দ পাত্র বলেন, “এই লোকসভা কেন্দ্রের বুথে বুথে সংগঠন শক্ত করে ফেলেছি আমরা। ভোটের জন্য আমরা প্রস্তুত। আমাদের বিশ্বাস দল যোগ্য লোককেই প্রার্থী করবে।”

যদিও জেলা তৃণমূল সভাপতি অরূপ খাঁয়ের দাবি, “সাংগঠনিক ক্ষমতায় বিজেপি বা সিপিএম কোনও পক্ষই আমাদের দলের আশপাশে দাঁড়াতে পারবে না। তাই কাকে ওরা প্রার্থী করছে, তা নিয়ে আমরা ভাবিত নই।’’

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন