Mamata Banerjee

চপারে ওঠার আগে সাক্ষাৎ

তেলকূপির বারুনিঘাট সংস্কার ও লকডাউনের সময়ে ‘জয় জোহার’ নামে পেনশন প্রকল্প চালু করার জন্য মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন তাঁরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পুরুলিয়া শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২১ ০৭:৫১
Share:

জেলা সফর সেরে ফিরে গেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বেলগুমা পুলিশ লাইনে। ছবি: রথীন্দ্রনাথ মাহাতো

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাৎ করলেন ভারত জাকাত মাঝি পারগানা মহল ও আদিবাসী কুড়মি সমাজের প্রতিনিধিরা। মঙ্গলবার হুটমুড়ার ময়দানে রাজনৈতিক সভা সেরে মমতা রাতে ছিলেন পুরুলিয়ার সার্কিট হাউসে। সংগঠন দু’টির সূত্রে গিয়েছে, মুখ্যমন্ত্রী তাঁদের সঙ্গে দেখা করবেন বলে বুধবার সকালে বার্তা পৌঁছয়। এ দিন বেলগুমা পুলিশ লাইনে অনুষ্ঠানে সেরে, হেলিকপ্টারে ওঠার আগে মমতা কথা বলেছেন দু’টি সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে।

Advertisement

জেলার সাঁওতালি মাধ্যম স্কুলগুলিতে শিক্ষক নিয়োগ, অযোধ্যা পাহাড়ের সুতানটান্ডির সংরক্ষণ, নিয়োগের ক্ষেত্রে বিভিন্ন সময়ে সংরক্ষণ বিধি না মানার মতো বিভিন্ন দাবি ও অভিযোগ নিয়ে সরব ভারত জাকাত মাঝি পারগানা মহল। সংগঠনের জেলা পারগানা রতনলাল হাঁসদা বলেন, ‘‘সকালে আমাদের কাছে বার্তা পৌঁছয়, মুখ্যমন্ত্রী কথা বলবেন। আমরা তিন জন প্রতিনিধি পুলিশ লাইনে পৌঁছেছিলাম। দাবিপত্র তাঁর হাতে তুলে দিয়েছি। উনি নিজের হাতে নিয়েছেন।’’ রতনলালবাবু জানান, তেলকূপির বারুনিঘাট সংস্কার ও লকডাউনের সময়ে ‘জয় জোহার’ নামে পেনশন প্রকল্প চালু করার জন্য মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ
জানিয়েছেন তাঁরা।

এ দিন মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করেন আদিবাসী কুড়মি সমাজের মূল মানতা অজিত মাহাতো। তিনি বলেন, ‘‘সকালেই আমার কাছে বার্তা এসেছিল, মুখ্যমন্ত্রী সময় দিয়েছেন।’’ কুড়মি সম্প্রদায়কে তফসিলি উপজাতিভুক্ত করা-সহ কয়েকটি দাবিতে ওই সংগঠন আন্দোলনে নেমেছে। অজিতবাবু বলেন, ‘‘উপজাতিভুক্ত করার বিষয়ে রাজ্য সরকার আগেই সম্মতি জানিয়ে কেন্দ্রকে রিপোর্ট পাঠিয়েছিল। কেন্দ্র থেকে সংশোধিত রিপোর্ট চাওয়া হয়েছে। তা যাতে শীঘ্রই পাঠানো হয়, আমরা মুখ্যমন্ত্রীকে সেই অনুরোধ জানিয়েছি।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন