বেহাল আইসিডিএস

শহরে কেন্দ্র ১৮০, ঘর ৭

জেলার মোট ৬টি পুরসভা এলাকায় অঙ্গনওয়াড়ি কেন্দ্রের সংখ্যা ১৮০। যার মধ্যে ৭টি কেন্দ্রের নিজস্ব ভবন আছে!জেলার অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলির কোথায় কোথায় নিজস্ব ভবন আছে তা নিয়ে এক সমীক্ষায় সম্প্রতি এমনই তথ্য প্রকাশিত।

Advertisement

অপূর্ব চট্টোপাধ্যায়

রামপুরহাট শেষ আপডেট: ১১ মার্চ ২০১৭ ০১:৪৫
Share:

আশ্রয়হীন: এ ভাবেই চলছে নলহাটির একটি অঙ্গনওয়াড়ি। নিজস্ব চিত্র

জেলার মোট ৬টি পুরসভা এলাকায় অঙ্গনওয়াড়ি কেন্দ্রের সংখ্যা ১৮০। যার মধ্যে ৭টি কেন্দ্রের নিজস্ব ভবন আছে!

Advertisement

জেলার অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলির কোথায় কোথায় নিজস্ব ভবন আছে তা নিয়ে এক সমীক্ষায় সম্প্রতি এমনই তথ্য প্রকাশিত। জেলা প্রশাসনের সেই সার্ভে রিপোর্টে দেখা গিয়েছে, জেলার মোট ৪ হাজার ৭৯৬টি অঙ্গনওয়াড়ি কেন্দ্রের মধ্যে ৩ হাজার ২৬৫টি কেন্দ্রের নিজস্ব ভবন আছে। তার মধ্যে গ্রামাঞ্চলে নিজস্ব ভবন আছে এমন অঙ্গনওয়াড়ি কেন্দ্রের সংখ্যা ৩ হাজার ২৫৮। আর শহরাঞ্চলে অর্থাৎ পুরসভাগুলিতে নিজস্ব ভবন আছে এমন কেন্দ্রের সংখ্যা মাত্র ৭! জমি অভাবে পুরসভাগুলিতে যে অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলির নিজস্ব ভবন তৈরি করা যাচ্ছে না সে কথা সুসংহত শিশু বিকাশ প্রকল্পের জেলা আধিকারিক অরিন্দম ভাদুড়িও মেনে নিয়েছেন।

তথ্য অনুযায়ী দেখা যাচ্ছে নলহাটি পুরসভার ২৮টি কেন্দ্র থাকলেও একটিরও নিজস্ব ভবন নাই। ভবন অভাবে কেন্দ্রগুলির কোনওটি চলছে প্রাথমিক বিদ্যালয়ে। কোনওটি চলছে পুরসভার কমিউনিটি হলে। কোনওটি আবার পরের বাড়িতে। নলহাটি পুরসভার ১২ নম্বর ওয়ার্ডে একটি কেন্দ্র চলে খোলা আকাশের নীচে গাছতলায়। বর্ষাকালে সেন্টারটি কেবলমাত্র রান্না করার জন্য দুটি বাড়ির মাঝে ঢাকা বারান্দায় চালু রাখা হয়। শিশুদের স্কুল চালু রাখা যায় না। বাড়ির সমস্যা দুবরাজপুর পুরসভার নতুনপল্লি এলাকায়। ১৬৯ নম্বর অঙ্গনওয়াড়ি কেন্দ্রের কর্মী আঞ্জুমানোয়ারা বেগম বলেন, ‘‘খোলা আকাশের নীচেই চলছে সেন্টার।’’

Advertisement

অথচ ২০০০ সালে নলহাটি পুরসভা গঠিত হওয়ার অনেক আগেই পঞ্চায়েত এলাকা থাকাকালীন নলহাটি ১ ব্লকের অধীনে শান্তিনিকেতনের এলমহার্স্ট ইনস্টিটিউট অফ কমিনিউটি স্টাডিস নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থার তত্ত্বাবধানে নলহাটিতে অঙ্গনওয়াড়ি কেন্দ্র চালু হয়।

সুসংহত শিশু বিকাশ প্রকল্পের নলহাটি ১ ব্লকের প্রকল্প আধিকারিক সামশুল হুদা বলেন, ‘‘নলহাটি ১ ব্লকে মোট ৩৫৩ টি অঙ্গনওয়াড়ি কেন্দ্র চালু আছে। তার মধ্যে নলহাটি পুরসভা এলাকায় ২৮টি কেন্দ্র আছে। বাকি ৩২৫টি কেন্দ্র পঞ্চায়েত এলাকায় চালু আছে। ৩২৫টি কেন্দ্রের মধ্যে ২০৭টি কেন্দ্রের নিজস্ব ভবন আছে। পুরসভার ২৮টি কেন্দ্রের কোনও ভবন নাই।’’

নলহাটি পুরসভার পুরপ্রধান তৃণমূলের রাজেন্দ্রপ্রসাদ সিংহ জানান, পুরসভার মধ্যে জায়গা পাওয়া যাচ্ছে না। অনেককেই স্বেচ্ছায় জায়গা দান করার জন্য বোঝানো হয়েছে। কিন্তু কেউই জায়গা ছাড়তে চাইছেন না। আবার শহরের মধ্যে খাস জায়গারও অভাব আছে। নলহাটির পুরপ্রধানের আশ্বাস, জায়গা পেলেই পুরসভা থেকে অঙ্গনওয়াড়ি কেন্দ্র নির্মাণ করে দেওয়া হবে।

ঘর চাই

পুরসভা কেন্দ্র ভবন

সিউড়ি ৪২ ১


বোলপুর ৩৫ ২


রামপুরহাট ৩৪ ২

নলহাটি ২৮ নেই

সাঁইথিয়া ২৩ ১


দুবরাজপুর ১৮ ১

তথ্য: জেলা প্রশাসন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন