এ মাসেই মর্নিং কোর্ট

গ্রীষ্মকালে সকালে আদালত বসে, এটাই রেওয়াজ। কিন্তু প্রতি বারই ‘মর্নিং কোর্ট’ হয় মে মাস ঢুকলে। এ বার সূর্যদেবের চোখ রাঙানি এমন পর্যায়ে পৌঁছেছে যে, আইনজীবীদের মিলিত আবেদনে সেই সকালের আদালত এগিয়ে এল এপ্রিলেই। আগামী ২৭ এপ্রিল থেকে শুরু হচ্ছে সকালের আদালত।

Advertisement
শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০১৬ ০২:০৮
Share:

গ্রীষ্মকালে সকালে আদালত বসে, এটাই রেওয়াজ। কিন্তু প্রতি বারই ‘মর্নিং কোর্ট’ হয় মে মাস ঢুকলে। এ বার সূর্যদেবের চোখ রাঙানি এমন পর্যায়ে পৌঁছেছে যে, আইনজীবীদের মিলিত আবেদনে সেই সকালের আদালত এগিয়ে এল এপ্রিলেই। আগামী ২৭ এপ্রিল থেকে শুরু হচ্ছে সকালের আদালত। সে দিন থেকে সিউড়ির জেলা আদালতের কার্যকালের সময় হবে সকাল ৬টা থেকে সাড়ে ১১টা। বিচারপ্রার্থী থেকে আইনজীবী সকলেই বলছেন, ‘‘এ বার কিছুটা রেহাই মিলবে।’’ সিউড়ি বার অ্যাসোসিয়েশনের সম্পাদক মৃত্যুঞ্জয় মুখোপাধ্যায় বলেন, ‘‘মার্চেই বৈঠক করে জেলা জজ সুপ্রতীম ভট্টাচার্যের কাছে মে মাস থেকে মর্নিং কোর্টের আবেদন জানিয়েছিলাম। সেই আবেদন মেনে আগামী ২ মে থেকে মর্নিং কোর্ট হওয়ার কথা ছিল।’’ কিন্তু, গত তিন সপ্তাহের টানা দাবদাহের প্রভাবে সকাল ১১টার পরে কাজ করা কার্যত অসম্ভব হয়ে পড়েছিল বলে তাঁর দাবি। বিচারপ্রার্থী, আইনজীবী, আদালতের কর্মী থেকে ল-ক্লার্কস সকলেই তীব্র গরমে হাঁসফাঁস করছিলেন। তখনই মিলিত সিদ্ধান্ত নিয়ে মৃত্যুঞ্জয়বাবুরা সকালের আদালত পিছনোর আবেদন করেন। কিছু পদ্ধতিগত দিকের জন্য খুব বেশি না এগোলেও চার দিন এগিয়ে এনেছেন জেলা জজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন