রোগীর ভুল অস্ত্রোপচার, ক্ষুব্ধ পরিজন

ভুল অস্ত্রোপচার করায় সুস্থ হতে পারছেন না রোগী— বোলপুরের একটি নার্সিংহোমের বিরুদ্ধে এমনই অভিযোগ উঠল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বোলপুর শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০১৭ ০১:১১
Share:

অসুস্থ: মানোয়ারা। নিজস্ব চিত্র

ভুল অস্ত্রোপচার করায় সুস্থ হতে পারছেন না রোগী— বোলপুরের একটি নার্সিংহোমের বিরুদ্ধে এমনই অভিযোগ উঠল।

Advertisement

ঘটনায় শুক্রবার শান্তিনিকেতন থানায় অভিযোগ জানিয়েছেন মানোয়ারা বিবি নামে মাঝবয়সী ওই রোগীর পরিবার।

বোলপুর থানার কাশিপুরের বাসিন্দা মানোয়ারা বিবির স্বামী তাহমিদ জানান, গত ১৬ মার্চ অ্যাপেন্ডিক্স অপারেশেনের জন্য বোলপুর শহরের ওই নার্সিংহোমে তাঁর স্ত্রী ভর্তি হন। পরের দিন অস্ত্রোপচার হওয়ার দু’দিন পরেই মানোয়ারাকে ছেড়ে দেয় নার্সিংহোম। কিন্তু বাড়িতে দিন দুই থাকার পরে পেটে তীব্র যন্ত্রণা অনুভব করেন তাঁর স্ত্রী। তাহমিদের অভিযোগ, ‘‘ওই নার্সিংহোমে স্ত্রীকে ফের ভর্তি করি। কিন্তু আমাদের সম্পূর্ণ অন্ধকারে রেখে আর একটি অস্ত্রোপচার করেন চিকিৎসক। কিন্তু তাতে ও সুস্থ হননি স্ত্রী।’’ তাহমিদের দাবি, চিকিৎসকেরা ভুল করে অ্যাপেন্ডিক্সের বদলে ক্ষুদ্রান্তে অস্ত্রপচার করেছেন। সেই ভুল স্বীকার করে গত ২ এপ্রিল নার্সিংহোম কর্তৃপক্ষই তাঁর স্ত্রীকে কলকাতার এসএসকেএম হাসপাতালে ভর্তির ব্যবস্থা করে। গত মঙ্গলবার সেখান থেকে ছাড়া পাওয়ার পরে ফের অসুস্থ হয়ে পড়েন মানোয়ারা বিবি।

Advertisement

যদিও ভুল অস্ত্রপচারের কথা মানতে চাননি নার্সিংহোম কর্তৃপক্ষ। তবে নার্সিংহোমই শুক্রবার বিকালে ফের মহিলাকে এসএসকেএম হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করে। নার্সিংহোমের কর্ণধার তথা স্ত্রীরোগ বিশেষজ্ঞ শ্যামল রক্ষিত বলেন, ‘‘স্বাস্থ্যসাথী প্রকল্পে ওই মহিলার অ্যাপেন্ডিক্স বাদ দিতে ল্যাপোরস্কোপিক সার্জারি হয়েছিল। অপারেশন করেছিলেন শৈল্য চিকিৎসক। রোগী ভালই ছিলেন। কিন্তু বাড়ি ফেরার পরে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। গত ২৪ মার্চ উনি যখন ভর্তি হন, তখন দেখা যায় ওঁর ক্ষুদ্রান্তে একটি ফুটো রয়েছে। সেটা মেরামত করতে ফের অস্ত্রপচার করা হয়। তার পরেও যখন অসুস্থ হয়ে এখানে আসেন, আমরা ওঁখে এসএসকেএম হাসাপাতালে পাঠাই। এ দিনও সেটাই করা হয়েছে।’’ তাঁর দাবি, এটি গ্যাসট্রোএন্ট্রোলজির সমস্যা।

এসডিপিও (বোলপুর)ধ অম্লানকুসম ঘোষ বলেন, ‘‘রোগীর পরিবার আমাদের জানিয়েছেন ঠিকই। কিন্তু নার্সিংহোমই রোগীকে সুস্থ করার ব্যবস্থা নিয়েছে। তাই এক্ষুনি কোনও পদক্ষেপ নয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন