বিরোধী প্রার্থীদের মনোনয়ন দুই মহকুমায়

রামপুরহাট এবং বোলপুর মহকুমা শাসকের কার্যালয়ে শনিবার বামেদের ছ’জন বাম প্রার্থী তাঁদের মনোনয়ন দাখিল করলেন শনিবার। কিন্তু মোট চার বাম প্রার্থীর মনোনয়নের কথা থাকলেও সিউড়িতে প্রশাসনিক ভাবে এ দিন মাত্র একটি মনোনয়ন জমা পড়ল। জমা দিলেন ময়ূরেশ্বর কেন্দ্রের সিপিএম প্রার্থী অরূপ বাগ। সিউড়ি প্রশাসন ভবনের চারতলায় মনোনয়ন জামা নেন বিধানসভার রিটার্নিং অফিসার তথা মহকুমা শাসক (সিউড়ি সদর মহকুমা) অরুন্ধতী ভৌমিক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

সিউড়ি ও বোলপুর শেষ আপডেট: ২৭ মার্চ ২০১৬ ০২:২৭
Share:

মহকুমাশাসকের দফতরের বাইরে চলছে পুলিশি টহল। (ডান দিকে) মনোনয়নপত্র জমা দিচ্ছেন নানুরের সিপিএম প্রার্থী শ্যামলী প্রধান। শনিবার বোলপুরে তোলা নিজস্ব চিত্র।

রামপুরহাট এবং বোলপুর মহকুমা শাসকের কার্যালয়ে শনিবার বামেদের ছ’জন বাম প্রার্থী তাঁদের মনোনয়ন দাখিল করলেন শনিবার।

Advertisement

কিন্তু মোট চার বাম প্রার্থীর মনোনয়নের কথা থাকলেও সিউড়িতে প্রশাসনিক ভাবে এ দিন মাত্র একটি মনোনয়ন জমা পড়ল। জমা দিলেন ময়ূরেশ্বর কেন্দ্রের সিপিএম প্রার্থী অরূপ বাগ। সিউড়ি প্রশাসন ভবনের চারতলায় মনোনয়ন জামা নেন বিধানসভার রিটার্নিং অফিসার তথা মহকুমা শাসক (সিউড়ি সদর মহকুমা) অরুন্ধতী ভৌমিক। তবে বাকি থেকে গেলেন সিউড়ি থেকে সিপিএমের রামচন্দ্র ডোম, সাঁইথিয়া কেন্দ্রের ধীরেন বাগদি এবং দুবরাজপুরের ফব প্রার্থী বিজয় বাগদি। অন্য দিকে বোলপুর মহকুমার তিন বিধানসভা কেন্দ্র লাভপুর, নানুর ও বোলপুরে শনিবার দুপুরে মনোনয়ন জমা দিল বাম-কংগ্রেস জোটের তিন প্রার্থী। এ দিন আবার লাভপুর ছাড়া বাকি দুই কেন্দ্রের জন্যও আদিবাসী গাঁওতা মনোনয়ন জমা দেয়।

রামচন্দ্রবাবু বলেন, ‘‘কিছু কাজ বাকি থেকে যাওয়ায় বাকি সকলে সোমবার মনোনয়ন জমা দেবেন।’’

Advertisement

ঘটনা হল, মনোনয়ন পত্র দাখিলকে কেন্দ্র করে এ দিনই ফের কংগ্রেসের সঙ্গে বামেদের জোটের ছাবি প্রকাশ্য এল। সিউড়িতে সিপিএমের জেলা কার্যালয় থেকে উভয়দলের কর্মী-সমর্থকদের মিছিল হয় প্রাশাসনিক ভবন পর্যন্ত। উৎসাহ ছিল চোখে পড়ার মতো। অরূপবাবুর সঙ্গী ছিলেন বাম জ্যাঠায় আক্রান্ত প্রবীণ সিপিএম নেতা ধীরেন লেট, ওই কেন্দ্রের প্রাক্তন বিধায়ক অশোক রায় প্রমুখ। মনোনয়ন দাখিল করার পর অরূপবাবু বলেন, ‘‘মনোনয়ন জমা দিলাম, ভালো ফলের আশা করছি।’’

তবে এ দিন সিউড়িতে অরূপবাবু ছাড়াও এসইউসিআইয়ের পক্ষ থেকে তিনটি মনোনয়ন জমা পড়েছে। তাঁরা হলেন, সিউড়ি কেন্দ্রের স্বাধীন দলুই, ময়ূরেশ্বর থেকে উত্তম কুণ্ডু ও সাঁইথিয়া থেকে নবকুমার দাস। শনিবার দুপুরে পূর্ব নির্ধারিত সূচি মেনে বোলপুর মহকুমার বাম-কংগ্রেস জোট প্রার্থী এবং তাঁদের কর্মী-সমর্থকেরা মিছিল করে শোভাযাত্রায় আসেন বোলপুরে। মনোনয়ন দাখিলের জায়গা বোলপুরের মহকুমাশাসকের দফতর এবং তার আশেপাশের এলাকায় যাতে কোনও রকমের অশান্তি এবং গণ্ডগোল না ছড়ায় তার জন্য সতর্ক ছিল মহকুমা পুলিশ, প্রশাসন। তাই বিভিন্ন রাজনৈতিক দলের মিছিল ও শোভাযাত্রা এ দিন প্রায় দুশো মিটার আগেই ব্যারিকেড করে আটকায় পুলিশ। মহকুমা প্রশাসন সূত্রের খবর, শনিবার পাঁচ জন প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন। বোলপুর কেন্দ্রের জন্য এক নির্দল প্রার্থী (এসইউসি) এবং শনিবারের পাঁচ জনকে নিয়ে মোট ছ’জন এখনও পর্যন্ত মনোনয়ন করেছেন।

বাম-কংগ্রেস জোটের পক্ষে সিপিএমের জেলা সম্পাদক তথা বামফ্রন্টের আহ্বায়ক মনসা হাঁসদা বলেন, ‘‘এ দিন বোলপুর কেন্দ্রের জন্য তপন হোড়, নানুর কেন্দ্রের জন্য শ্যামলী প্রধান এবং লাভপুর কেন্দ্রের জন্য মহফিজুল করিম মনোনয়ন জমা দিয়েছেন।’’ এ দিনই বীরভূম আদিবাসী গাঁওতার পক্ষ থেকে বোলপুর এবং নানুর কেন্দ্রের জন্য মনোনয়ন জমা দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন