Pregnant woman died

তোরণ হবে, তাই কাটা রাস্তা, ঘুরপথে হাসপাতালে পৌঁছনোর আগেই মৃত্যু হল বাঁকুড়ার এক প্রসূতির

তোরণটি তৈরি করাচ্ছে স্থানীয় পঞ্চায়েত সমিতি। তাঁদের দাবি, যাতায়াতের একাধিক বিকল্প রাস্তা ছিল। তাই তোরণ তৈরির কারণে রাস্তা কাটা থাকায় প্রসূতি মৃত্যুর অভিযোগ ভিত্তিহীন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

বাঁকুড়া শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২৩ ১৭:৪১
Share:

— প্রতীকী ছবি।

তোরণ তৈরি হবে। সে জন্য রাস্তা কেটে চলছে নির্মাণ। আর সেই কাটা রাস্তার জন্য ঠিক সময়ে হাসপাতালে পৌঁছোতে না পেরে পথেই মৃত্যু হল প্রসূতির। শনিবার বাঁকুড়ার জয়পুরে ঘটেছে এই ঘটনা। তোরণটি তৈরি করাচ্ছে স্থানীয় পঞ্চায়েত সমিতি। তারা অবশ্য রাস্তা কাটার কারণে প্রসূতির মৃত্যু হয়েছে তা মানতে চায়নি। বিকল্প রাস্তা খোলা ছিল, সওয়াল তাদের।

Advertisement

স্থানীয় সূত্রে খবর, সন্তানসম্ভবা হওয়ার পর জয়পুর ব্লকের ডান্নে গ্রামে বাপের বাড়িতেই থাকছিলেন তাপসী মণ্ডল। শুক্রবার সন্ধ্যার পর থেকে শারীরিক সমস্যা শুরু হয় তাপসীর। অসুস্থতা বাড়তে থাকায় তাপসীকে ভোরেই হাসপাতালে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয় পরিবার। প্রথমে তাপসীকে বিষ্ণুপুর সুপার স্পেশালিটি হাসপাতালে নিয়ে যাওয়ার কথা থাকলেও প্রসূতির শারীরিক অবস্থার আরও অবনতি হওয়ায় তাঁকে অনতিদূরে জয়পুর ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়ার চেষ্টা করা হয়। বিষ্ণুপুর-আরামবাগ রাজ্য সড়কের জয়পুর হাসপাতাল মোড়ে তাপসীকে নিয়ে পরিজনদের গাড়ি হাসপাতালের দিকে ঘুরতেই রাস্তা বন্ধ। হাসপাতালের মোড়ে স্থানীয় জয়পুর পঞ্চায়েত সমিতি একটি তোরণ নির্মাণের কাজ করছে। অভিযোগ, সেখানের রাস্তা কাটা ছিল। এর পর স্থানীয়দের কাছ থেকে জেনে বিকল্প রাস্তা ধরে তাপসীকে নিয়ে যাওয়া হয় হাসপাতালে। রোগীর পরিবারের দাবি, যে রাস্তা দিয়ে মাত্র কয়েক মিনিটের মধ্যে তাপসীকে জয়পুর ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া যেত, রাস্তা কাটা থাকায় সেই হাসপাতালে পৌঁছাতে তাঁদের তিন থেকে চার কিলোমিটার ঘুরপথে যেতে হয়েছে। সময় লেগেছে ৪০ মিনিটেরও বেশি। রাস্তাতেই মৃত্যু হয় তাপসীর। তাপসীর পরিজনদের দাবি, সময়মতো হাসপাতালে পৌঁছোতে পারলে তাপসীকে এ ভাবে চলে যেতে হত না।

তাপসীর মা শিখা নন্দী বলেন, ‘‘হাসপাতালে যাওয়ার রাস্তা কাটা না থাকলে ৩৫ মিনিট আগেই তাপসীকে হাসপাতালে ভর্তি করতে পারতাম। কিন্তু রাস্তা কাটা থাকায় স্থানীয়দের কাছ থেকে বিকল্প পথের সন্ধান জেনে প্রায় ৪০ মিনিট পরে হাসপাতালে পৌঁছোই। কিন্তু তার আগেই মারা যায় তাপসী। আগে হাসপাতালে পৌঁছাতে পারলে আজ মেয়েকে হয় তো হারাতে হত না।’’

Advertisement

রাস্তা কাটা থাকার কারণে প্রসূতির মৃত্যু হয়েছে এই অভিযোগ মানতে চায়নি জয়পুর পঞ্চায়েত সমিতি। পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ জাকির খাঁ বলেন, ‘‘এলাকার মানুষের দীর্ঘ দিনের দাবি মেনে দিন সাতেক আগে ঠিকাদার সংস্থাকে তোরণের বরাত দেওয়া হয়েছিল। নির্মাণের প্রয়োজনেই রাস্তা কাটতে হয়েছিল। কিন্তু তার জন্য প্রসুতির মৃত্যু হয়েছে এ কথা মিথ্যা। হাসপাতালে যাতায়াতের বিকল্প রাস্তা রয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন