Awas Yojana

আবাস যোজনা নিয়ে ক্ষোভ, বাঘমুন্ডিতে পাঁচ দিন ধরে বন্ধ অঙ্গনওয়াড়ি কেন্দ্র

গ্রামবাসীদের অভিযোগ, আবাস প্লাস যোজনায় নাম থাকা সত্ত্বেও ‘যোগ্য’দের বাড়ি দেওয়া হয়নি। অথচ যাঁদের পাকা বাড়ি রয়েছে, তাঁদের প্রধানমন্ত্রী আবাস প্লাস যোজনার তালিকায় নাম রয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

বাঘমুণ্ডি শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৩ ২২:০১
Share:

যোগ্যদের বাড়ি দেওয়ার দাবিতে পুরুলিয়ার বাঘমুন্ডি ব্লকের পড়া গ্রামের অঙ্গনওয়াড়ি কেন্দ্রে পড়ল তালা। — নিজস্ব চিত্র।

প্রধানমন্ত্রী আবাস প্লাস যোজনায় যোগ্য ব্যক্তিরা বাড়ি পাননি! যোগ্যদের বাড়ি দেওয়ার দাবিতে পুরুলিয়ার বাঘমুন্ডি ব্লকের পড়া গ্রামের অঙ্গনওয়াড়ি কেন্দ্রে পড়ল তালা। পাঁচ দিন ধরে এ ভাবেই বিক্ষোভ দেখাচ্ছেন ওই গ্রামের ‘বঞ্চিত’ গ্রামবাসীরা।

Advertisement

গ্রামবাসীদের অভিযোগ, আবাস প্লাস যোজনায় নাম থাকা সত্ত্বেও ‘যোগ্য’দের বাড়ি দেওয়া হয়নি। অথচ যাঁদের পাকা বাড়ি ও মোটরসাইকেল রয়েছে বা যাঁরা এক বার পেয়েছেন, তাঁদের প্রধানমন্ত্রী আবাস প্লাস যোজনার তালিকায় নাম রয়েছে। বিক্ষোভকারীরা জানিয়েছেন, বিডিও না আসা পর্যন্ত তাঁরা তালা খুলবেন না। নতুন করে সমীক্ষা করার দাবিও তুলেছেন তাঁরা। পাশাপাশি জানিয়েছেন, যোগ্য ব্যক্তিদের প্রধানমন্ত্রী আবাস প্লাস যোজনা তালিকায় নাম নথিভুক্ত করতে হবে।

অঙ্গনওয়াড়ি কেন্দ্রের কর্মী মালতী গরাই বলেন, ‘‘আমি গত বৃহস্পতিবার সকালে বাচ্চাদের পড়ানোর জন্য অঙ্গনওয়াড়ি কেন্দ্রে যাই। তখন গ্রামবাসীরা এসে প্রথমে ওই কেন্দ্রের স্টোর রুমে তালা লাগিয়ে দেন। আমি বিডিওর নম্বর নেওয়ার জন্য পাশেই আশা দিদির কাছে যাই। সেখান থেকে ফিরে এসে দেখি, বিক্ষুব্ধেরা বাচ্চাদের পড়ানোর ঘরেও তালা লাগিয়ে দিয়েছেন।’’ তিনি বিডিওকে বিষয়টি জানিয়েছেন। মালতীর আরও দাবি, ‘‘সমীক্ষা করাটুকুই আমাদের দায়িত্ব ছিল। নাম সংযোজন বা বিয়োজনের ক্ষেত্রে আমাদের কোনও ভূমিকা নেই। দুর্ভাগ্য, যে এটা কেউই বুঝতে চাইছেন না।’’

Advertisement

অন্য দিকে বিজেপির কিসান মোর্চার জেলা সভাপতি জগদীশ কুমারও ক্ষোভ প্রকাশ করেছেন। তাঁর কথায়, ‘‘প্রধানমন্ত্রী আবাস প্লাস যোজনা তালিকায় নিয়ে রাজ্য জুড়ে বিক্ষোভ চলছে। বাঘমুন্ডির পড়াতে অঙ্গনওয়াড়ি কেন্দ্রে গ্রামবাসীরা তালা লাগিয়েছেন, তা সত্যি। কারণ যে ভাবে সমীক্ষা হয়েছে, তাতে তালিকায় শুধু বড়লোকদের নাম রয়েছে। আর যোগ্য ব্যক্তিরা বাদ পড়েছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন