Diarrhoea

Bankura: বাঁকুড়ায় ডায়েরিয়ার প্রকোপ, হাসপাতালে ভর্তি ৫ জন

দিনকয়েক আগে বাঁকুড়া শহর লাগোয়া বোলাড়া গ্রামে ছড়িয়ে পড়েছিল ডায়েরিয়া। আক্রান্ত হয়েছিলেন গ্রামের প্রায় চল্লিশ জন বাসিন্দা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বাঁকুড়া শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২১ ১৮:০৩
Share:

বাঁকুড়া শহরের কানকাটা বাউড়ি পাড়ায় ওষুধ দিচ্ছেন স্বাস্থ্য কর্মীরা। নিজস্ব চিত্র।

ফের বাঁকুড়ায় দেখা দিল ডায়েরিয়ার প্রকোপ। এ বার ডায়েরিয়া ছড়াল বাঁকুড়া শহরের কানকাটা বাউড়ি পাড়া এলাকায়। ওই এলাকায় ডায়েরিয়ায় আক্রান্ত হয়েছেন পাঁচ জন। তাঁদের মধ্যে তিন জনকে বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজে ভর্তি করা হয়েছে। গত কুড়ি দিনে ওই এলাকায় ডায়েরিয়ায় তিন জনের মৃত্যু হয়েছে বলেও দাবি এলালাবাসীর। যদিও তা মানতে চায়নি বাঁকুড়া পুরসভা এবং জেলা স্বাস্থ্য দফতর। তাঁদের দাবি ওই তিন জনের মৃত্যুর সঙ্গে ডায়েরিয়ার কোনও সম্পর্ক নেই। অন্য কারণে তাঁদের মৃত্যু হয়েছে।

Advertisement

দিনকয়েক আগে বাঁকুড়া শহর লাগোয়া বোলাড়া গ্রামে ছড়িয়ে পড়েছিল ডায়েরিয়া। আক্রান্ত হয়েছিলেন গ্রামের প্রায় চল্লিশ জন বাসিন্দা। সেই ঘটনার রেশ কাটতে না কাটতে এ বার খোদ বাঁকুড়া শহরে দেখা দিল ডায়েরিয়ার প্রকোপ। এলাকার মানুষের দাবি, গত প্রায় কুড়ি দিন ধরে একটু একটু করে এলাকায় ছড়িয়ে পড়ছে ডায়েরিয়া। বর্তমানে পাঁচ জন ডায়েরিয়ায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন থাকলেও এলাকায় গত কুড়ি দিনে মোট আক্রান্তের সংখ্যা প্রায় কুড়ির কাছাকাছি।

ডায়েরিয়া ছড়িয়ে পড়ার খবর পেয়েই বৃহস্পতিবার ওই এলাকায় মেডিক্যাল টিম পাঠায় বাঁকুড়া পুরসভা ও জেলা স্বাস্থ্য দফতর। স্বাস্থ্য কর্মীরা এলাকায় গিয়ে আক্রান্ত এবং তাঁদের পরিবারের সদস্যদের স্বাস্থ্য পরীক্ষা করেন। ওআরএস-সহ বিভিন্ন ওষুধ দেওয়া হয় আক্রান্তদের। পরীক্ষার জন্য এলাকার নলবাহিত পানীয় জল ও পুকুরের জলের নমুনা সংগ্রহ করেন স্বাস্থ্য কর্মীরা। তবে ডায়েরিয়ায় ওই এলাকায় তিন জনের মৃত্যুর বিষয়টি মানতে চায়নি স্বাস্থ্য দফতর। বাঁকুড়া স্বাস্থ্য জেলার মূখ্য স্বাস্থ্য আধিকারিক শ্যামল সোরেন বলেন, “ওই এলাকার যে তিন জন ডায়েরিয়ায় মারা গিয়েছেন বলে এলাকাবাসী দাবি করেছে তাঁদের প্রত্যেকের ডেথ সার্টিফিকেট পরীক্ষা করে দেখা গিয়েছে মৃত্যুর সঙ্গে ডায়েরিয়ার কোনও সম্পর্ক নেই। অন্য শারীরিক অসুস্থতার কারণে তাঁদের মৃত্যু হয়েছে। ডায়েরিয়ার খবর পাওয়ার পরই এলাকায় মেডিক্যাল টিম পাঠিয়ে যথাযথ ব্যবস্থা নেওয়া হয়েছে। স্বাস্থ্য দফতরের পাশাপাশি পৃথক ব্যবস্থা নিয়েছে বাঁকুড়া পুরসভাও।” বাঁকুড়া পুরসভার প্রশাসক অলোকা সেন মজুমদার বলেন, “পুরসভা বিষয়টির উপর কড়া নজর রেখেছে। পুরসভার স্বাস্থ্য কর্মীরা এলাকায় গিয়ে ওষুধ দিয়েছেন। ডায়েরিয়া ছড়িয়ে পড়ার কারণ খুঁজছেন স্বাস্থ্যকর্মীরা এলাকার নল বাহিত জল ও স্থানীয় পুকুরের জলের নমুনা সংগ্রহ করা হয়েছে।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন