Bolpur

পৌষমেলা না হওয়ার ‘দুঃখ’ ভোলাতে বোলপুরে পৌষপার্বণ

পৌষমেলার টুকরো ছবি তুলে ধরতে তৎপর হয়েছে বাংলা সংস্কৃতি মঞ্চ। পৌষমেলার আঙ্গিকে বোলপুরবাসীকে পৌষপার্বণ উপহার দিতে চলেছে তারা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বোলপুর শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২০ ২১:১৫
Share:

পৌষপার্বণের প্রস্তুতি। নিজস্ব চিত্র।

করোনা সংক্রমনের আশঙ্কায় এ বছর শান্তিনিকেতনে পৌষমেলা হচ্ছে না। বেশ কয়েক দিন আগে বিজ্ঞপ্তি জারি করে এ কথা ঘোষণা করেছেন বিশ্বভারতী কর্তৃপক্ষ। আর তাতেই মনখারাপ বোলপুরবাসীর। কিন্তু সেই মন খারাপের মধ্যে একটু আনন্দের ছোঁয়া এবং পৌষমেলার টুকরো ছবি তুলে ধরতে তৎপর হয়েছে বাংলা সংস্কৃতি মঞ্চ। পৌষমেলার আঙ্গিকে বোলপুরবাসীকে পৌষপার্বণ উপহার দিতে চলেছে তারা।

Advertisement

ওই মঞ্চের তরফে ঊর্মিলা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘বাংলা সংস্কৃতিকে তুলে ধরা হবে ওই মেলায়। থাকবে বাউলগান, কবিগান, কীর্তন-সহ বাংলা লোকসঙ্গীতের অনুষ্ঠান।’’ তিনি জানান, করোনা পরিস্থিতিতে মেলায় থাকছে স্যানিটাইজার এবং মাস্কের ব্যবস্থা।

পৌষপার্বণে কিন্তু আখেরে কোনও লাভ হবে না স্থানীয় ছোট ব্যবসায়ীদের। বোলপুর ব্যবসায়ী সমিতির সদস্য সুব্রত ভকত জানান, শান্তিনিকেতনে পৌষমেলা বন্ধ করে বিশ্বভারতী কর্তৃপক্ষ তাঁদের নিজস্বতা বজায় রেখেছেন। কিন্তু এর ফলে বিরাট ক্ষতির মুখে এলাকার ব্যবসায়ীরা। কারণ হিসাবে তিনি জানিয়েছেন, শহরের অর্থনৈতিক ভিত্তিই ছিল পৌষমেলা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন