Rajesh Orang

Rakhi Utsav: চিনের সঙ্গে সংঘর্ষে লাদাখে শহিদ রাজেশের সমাধিতে রাখি পরালেন বোন

রাখিতে দাদাকে কাছে না পেলেও তাঁর সমাধিস্থলে গিয়ে সেখানে রাখি পরিয়ে এসেছেন শকুন্তলা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মহম্মদবাজার শেষ আপডেট: ২২ অগস্ট ২০২১ ১৬:৪৪
Share:

গত বছরের জুনে লাদাখে শহিদ হন রাজেশ ওরাং। —নিজস্ব চিত্র।

রাখির দিনেও বিষাদের ছায়া রাজেশ ওরাংয়ের বাড়িতে। বছরখানেক আগে লাদাখে চিনা সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে শহিদ হয়েছিলেন ভারতীয় সেনার জওয়ান রাজেশ। রবিবার রাখির দিনে রাজেশের সমাধিস্থলে গিয়ে রাখি পরালেন তাঁর বোন শকুন্তলা ওরাং।

বীরভূমের মহম্মদবাজারের বেলগড়িয়া গ্রামের বাসিন্দা রাজেশ গত বছরের জুনে লাদাখে নিহত হন। লাদাখের গালওয়ান উপত্যকায় চিনা আগ্রাসনকে রুখে দিতে ভারতীয় সেনারা ঝাঁপিয়ে পড়েছিলেন। তাতে ছিলেন রাজেশও। ওই ঘটনার পর এক বছরেরও বেশি পার হয়ে গিয়েছে। একমাত্র দাদাকে হারানোর শোক এখনও কাটিয়ে উঠতে পারেননি শকুন্তলা-সহ পরিবারের সদস্যরা।

Advertisement

শকুন্তলা ওরাং। —নিজস্ব চিত্র।

রাখিতে দাদাকে কাছে না পেলেও তাঁর সমাধিস্থলে গিয়ে সেখানে রাখি পরিয়ে এসেছেন শকুন্তলা। তিনি বলেন, ‘‘প্রতি বছর রাখি উৎসবের দিন দাদা বাড়ি আসত। কিন্তু এ বার উৎসবের দিনগুলোতে আর কেউ আসবে না। আজকের দিনে দাদাকে খুব মিস্‌ করছি।’’

দাদাকে কাছে না পেলেও তাঁর জন্য গর্বের শেষ নেই শকুন্তলার। তাঁর কথায়, ‘‘দাদা দেশের জন্য প্রাণ দেওয়ায় আমরা গর্বিত। এই মনখারাপ মেটাতে দাদার সমাধিস্থলে এসেছি। ওকে যে ভাবে রাখি পরাতাম, সে রকম করেই রাখি দিয়ে গেলাম।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন