বোলপুরে আজ থেকে শুরু সেতু পুনর্নির্মাণের কাজ

অবশেষে জট-মুক্ত লালপুল

দীর্ঘ কয়েক যুগের প্রতীক্ষার অবসান। বহু টালবাহানার পরে শেষমেশ শুরু হতে চলেছে বোলপুর শহরের লালপুল পুনর্নির্মাণের কাজ। আজ শুক্রবার থেকে সাহেবগঞ্জ লুপ লাইনের উপর থাকা ওই সেতু নতুন করে গড়ার কাজ শুরু হবে। তার জন্য সেতুর তলার রাস্তা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন পূর্ব রেল কর্তৃপক্ষ। এই মর্মে ওই এলাকায় জরুরি বিজ্ঞপ্তি জারি করেছে পূর্ব রেলের হাওড়া ডিভিশনের নির্মাণ বিভাগ। কাজ শেষ না হওয়া পর্যন্ত ওই রাস্তা বন্ধ থাকবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বোলপুর শেষ আপডেট: ১৫ মে ২০১৫ ০২:৩২
Share:

নতুন সেতুর অপেক্ষায় বোলপুর।

দীর্ঘ কয়েক যুগের প্রতীক্ষার অবসান। বহু টালবাহানার পরে শেষমেশ শুরু হতে চলেছে বোলপুর শহরের লালপুল পুনর্নির্মাণের কাজ।
আজ শুক্রবার থেকে সাহেবগঞ্জ লুপ লাইনের উপর থাকা ওই সেতু নতুন করে গড়ার কাজ শুরু হবে। তার জন্য সেতুর তলার রাস্তা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন পূর্ব রেল কর্তৃপক্ষ। এই মর্মে ওই এলাকায় জরুরি বিজ্ঞপ্তি জারি করেছে পূর্ব রেলের হাওড়া ডিভিশনের নির্মাণ বিভাগ। কাজ শেষ না হওয়া পর্যন্ত ওই রাস্তা বন্ধ থাকবে। এই পরিস্থিতির মোকাবিলায় ইতিমধ্যেই বেশ কয়েকটি বিকল্প রাস্তা ব্যবহারের পরিকল্পনা করেছে স্থানীয় প্রশাসন। প্রশাসন সূত্রের খবর, করার জন্য প্রাথমিক ভাবে সিদ্ধান্ত হয়েছে, কিছু গাড়ি প্রান্তিক হয়ে শান্তিনিকেতন রাস্তার উপর দিয়ে জামবুনি বাসস্ট্যান্ডে যাবে। পাশাপাশি বোলপুর নিচুপট্টি রাস্তার উপর লাগোয়া রেলসেতু দিয়ে রাত ৮টা থেকে সকাল ৭টা পর্যন্ত যান চলাচল করবে। ওই রাস্তায় রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত ভারী যান চলাচল করতে পারবে। বৃহস্পতিবার এসডিও (‌বোলপুর) মলয় হালদার বলেন, “পূর্ব রেলের সিদ্ধান্ত অনুযায়ী আজ শুক্রবার থেকে লালপুল সম্প্রসারণ এবং পুনর্নির্মাণের কাজ শুরু হচ্ছে। আশা করছি আট মাসের আগেই ওই কাজ শেষ হবে।”

Advertisement

প্রসঙ্গত, অত্যন্ত সঙ্কীর্ণ এই রেলসেতু বোলপুর শহরে দীর্ঘ যানজটের একটি বড় কারণ। শহরের পরিধি যত বেড়েছে এই লালপুলের উপর চাপ বেড়ে যানজট তত পাকিয়েছে। স্থানীয় বাসিন্দা থেকে লাগোয়া জেলার বাসিন্দারা আকছার এই যানজটে নাকাল হন। তাই বহু বছর ধরে এলাকার মানুষ ওই রেলসেতু সম্প্রসারণের দাবি জানিয়ে আসছিলেন। দীর্ঘ আবেদন-নিবেদনের পরে পূর্ব রেলের কর্মকর্তারা বার কয়েক মাপজোকও করে গিয়েছেন। কিন্তু, কোনও এক অজ্ঞাত কারণে লালপুল সংস্কারের কাজ বছরের পর বছর আটকে ছিল। মন্ত্রীর পর মন্ত্রী বদলেছে। এলাকার নাগরিক সমিতি থেকে বিভিন্ন রাজনৈতিক দল এবং শুভবুদ্ধিসম্পন্ন মানুষ বার বার দ্বারস্থ হয়েছেন সংশ্লিষ্ট রেলমন্ত্রকের। আবেদনের পরে আশ্বাসও মিলেছে। দরবার করা হয়েছে লোকসভার প্রাক্তন অধ্যক্ষ সোমনাথ চট্টোপাধ্যায়ের কাছে। এমনকী, তদ্বির করা হয়েছে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কেও। কিন্তু, লালপুলের সম্প্রসারণ হয়নি। বস্তুত, বার কয়েক উদ্বোধন হওয়ার পরেও এত দিন সেতু সম্প্রসারণের কাজ লাল ফিতের ফাঁসে আটকে ছিল। বছরের পর বছর লালপুলের যানজটে ক্লান্ত মানুষ এক রকম আশা প্রায় ছেড়েই দিয়েছিলেন। তবে, এ বার বিজ্ঞপ্তি জারি হওয়ায় আশায় বুক বাঁধছেন সকলে।

রেলের নোটিস।

Advertisement

বোলপুরের চিত্রা মোড় হয়ে বোলপুর-রাজগ্রাম সড়ক এবং বোলপুর থেকে মুর্শিদাবাদ, বর্ধমান যাওয়ার পথের মধ্যে থাকা এই রেলসেতুর নির্মাণ কাজের জন্য সমস্যা তৈরি হলেও আগামী দিনের কথা ভেবে খুশি বাসিন্দারা। লালপুল সম্প্রসারণে প্রয়োজনীয় পদক্ষেপ অনেক দিন আগেই করেছিল রেল। গত জানুয়ারি মাসে ওই সেতুর দু’পাশের ২০০ ফুট পর্যন্ত বসবাসকারীদের জায়গা ফাঁকা করার অনুরোধ জানিয়ে বিজ্ঞপ্তি দিয়েছিল রেল। সেতু নির্মাণের স্বার্থে ওই এলাকাগুলি খালি করা এবং কাজ শেষ হওয়া পর্যন্ত ওই রাস্তা বন্ধ থাকবে বলেও জানিয়ে দিয়েছিল ওই দফতর। পূর্ব রেলের সংশ্লিষ্ট দফতরের কর্মকর্তারা ইতিমধ্যেই বোলপুর মহকুমা পুলিশ-প্রশাসন, পুরসভা কর্তৃপক্ষ-সহ এলাকার একাধিক স্তরের মানুষজনদের নিয়ে বার কয়েক বৈঠকও করেছেন। কাজ চলাকালীন যোগাযোগ, যান বাহন চলাচল নিয়ে তৈরি হওয়া কিছু সমস্যার সমাধান কীভাবে হবে, তা নিয়ে বৈঠকে সংশ্লিষ্ট সব মহল সহমতও হয়। তার পরেই শুক্রবার থেকে কাজ শুরু দিন ধার্য হয়। জয়ী কাউন্সিলর তথা বোলপুরের বিদায়ী পুরপ্রধান সুশান্ত ভকত বলেন, “ওই রাস্তার উপর নির্ভরশীল মানুষদের সেতু সম্প্রসারণের কাজ চলাকালীন যাতে অসুবিধে না হয়, তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।”

ছবি: বিশ্বজিৎ রায়চৌধুরী

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন