বিষ্ণুপুরে অবরোধ

বালির ট্রাকে বেহাল রাস্তা

বেহাল রাস্তায় বালি বোঝাই ট্রাকের বেপরোয়া গতিতে যাতায়াতের অভিযোগ তুলে পথ অবরোধ করলেন স্থানীয় বাসিন্দাদের একাংশ। বিষ্ণুপুর থানার চাকদহ এলাকায় রবিবার দুপুরের ঘটনা। বিষ্ণুপুর বাইপাসের হাঁড়িঘাট থেকে চাকদহ হয়ে দ্বারকেশ্বর নদের তীর পর্যন্ত গিয়েছে মোরাম রাস্তাটি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বিষ্ণুপুর শেষ আপডেট: ২৫ জুলাই ২০১৬ ০১:০০
Share:

এসে দেখুন, আমাদের রাস্তা কেমন! — বিধায়ককে সামনে পেয়ে আন্দোলনকারীদের দাবি। রবিবার বিষ্ণুপুরের চাকদহ গ্রামে তোলা নিজস্ব চিত্র।

বেহাল রাস্তায় বালি বোঝাই ট্রাকের বেপরোয়া গতিতে যাতায়াতের অভিযোগ তুলে পথ অবরোধ করলেন স্থানীয় বাসিন্দাদের একাংশ। বিষ্ণুপুর থানার চাকদহ এলাকায় রবিবার দুপুরের ঘটনা।

Advertisement

বিষ্ণুপুর বাইপাসের হাঁড়িঘাট থেকে চাকদহ হয়ে দ্বারকেশ্বর নদের তীর পর্যন্ত গিয়েছে মোরাম রাস্তাটি। অবরোধকারীদের দাবি, রাস্তাটি দীর্ঘদিন ধরেই বেহাল। চাকদহ ছাড়াও সুভাষপল্লি, দেউলি, মথুরামহল, মধুবন, আইচবাড়ি, শ্যামসুন্দরপুর-সহ বেশ কিছু গ্রামের প্রায় হাজার পাঁচেক মানুষ সেটি দিয়ে যাতায়াত করেন। বিষ্ণুপুর শহরে যেতে হলে ভরসা ওই রাস্তাই। একে বর্ষায় বেহাল রাস্তা। তার উপরে বেপরোয়া বালির ট্রাকের উপদ্রবে সাধারণ মানুষের চলাই দায় হয়ে উঠেছে বলে অভিযোগ।

ওই রাস্তার ধারে পাঁচটি প্রাথমিক স্কুল রয়েছে। রাস্তাটি যেখানে শেষ হয়েছে, সেই দ্বারকেশ্বরের তীরে একটি জুনিয়র হাইস্কুলও রয়েছে। ছাত্রছাত্রীরা ওই রাস্তা দিয়েই নিয়মিত যাতায়াত করে। গত বছর বেহাল রাস্তা সারাইয়ের দাবিতে বালির গাড়ি আটক করে বিক্ষোভ দেখিয়েছিল জুনিয়র হাইস্কুলের পড়ুয়ারা।

Advertisement

কিন্তু স্থানীয় বাসিন্দাদের একাংশের দাবি, তার পরেও পরিস্থিতির কোনও উন্নতি হয়নি। এখনও দিন-রাত মিলিয়ে ওই রাস্তা দিয়ে প্রায় আড়াইশো বড় ট্রাক যাতায়াত করে। পড়ুয়ারা স্কুলে যাওয়ার সময় বড় কোনও দুর্ঘটনার ঘটে যেতে পারে বলে আশঙ্কা স্থানীয় বাসিন্দাদের। এলাকার বাসিন্দা গণেশ বারিক, লক্ষ্মীকান্ত সাঁতরারা বলেন, ‘‘আমরা এই রাস্তা সংস্কারের দাবিতে বহুবার প্রশাসনের দ্বারস্থ হয়েছি। কিন্তু বালির গাড়ি চলাচলের উপর কোনও নজরদারি না থাকায় পরিস্থিতি আরও খারাপ হয়েছে।’’ প্রশাসন কোনও পদক্ষেপ না করায় এ দিন বাধ্য হয়ে অবরোধ, বলে তাঁরা দাবি করেন।

খবর পেয়ে এ দিন ঘটনাস্থলে গিয়ে অবরোধকারীদের সঙ্গে আলোচনা করে বিষ্ণুপুর থানার পুলিশ। আসেন সদ্য কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দেওয়া বিষ্ণুপুরের বিধায়ক তুষার ভট্টাচার্য এবং বিষ্ণুপুর থেকে নির্বাচিত জেলা পরিষদ সদস্য তৃণমূলের মথুর কাপড়ি। তুষারবাবু বলেন, ‘‘রাস্তার যা অবস্থা, তাতে দ্রুত সংস্কার দরকার। আমি বিষয়টি প্রশাসনকে জানাবো।’’ মথুরবাবুও বলেন, ‘‘জেলা সভাধিপতিকে এই রাস্তা নিয়ে বিস্তারিত জানানো হয়েছে।’’ পুলিশ এবং জনপ্রতিনিধিদের আশ্বাসে অবরোধ ওঠে।

এ দিনের বিক্ষোভকারীদের অনেকের হাতে তৃণমূলের পতাকা দেখা গিয়েছে। বিষয়টি নিয়ে প্রশ্ন করা হলে মথুরবাবু বলেন, ‘‘গ্রামগুলিতে আমাদের কিছু কর্মী রয়েছেন। তাঁরাও এই দাবিতে সরব হয়েছেন।’’ এ দিন বাঁকুড়া জেলা পরিষদের সভাধিপতি অরূপ চক্রবর্তী বলেন, ‘‘খুব তাড়াতাড়ি ওই রাস্তা সংস্কারের কাজে নামা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন