রাস্তা সংস্কারে হাত বিশ্বভারতীর

এক পশলা বৃষ্টি পড়লেই শান্তিনিকেতন পোস্টঅফিস মোড় থেকে শ্রীনিকেতন রোড সংযোগকারী রাস্তার একাধিক জায়গায় জল জমত। স্থানীয় বাসিন্দা এবং পড়ুয়াদের কয়েক জনের দীর্ঘদিনের অভিযোগ ছিল, পুরো বর্ষাকাল কার্যত দুর্গম হয়ে ওঠে সেই রাস্তা

Advertisement

নিজস্ব সংবাদদাতা

       শান্তিনিকেতন শেষ আপডেট: ১৬ মার্চ ২০১৯ ০১:৪৩
Share:

পূর্ত দফতরের সহযোগিতায় রাস্তার মেরামতি। ছবি: দেবস্মিতা চট্টোপাধ্যায়

এক পশলা বৃষ্টি পড়লেই শান্তিনিকেতন পোস্টঅফিস মোড় থেকে শ্রীনিকেতন রোড সংযোগকারী রাস্তার একাধিক জায়গায় জল জমত। স্থানীয় বাসিন্দা এবং পড়ুয়াদের কয়েক জনের দীর্ঘদিনের অভিযোগ ছিল, পুরো বর্ষাকাল কার্যত দুর্গম হয়ে ওঠে সেই রাস্তা।

Advertisement

সম্প্রতি সেই রাস্তার সংস্কারের কাজ শুরু করা হয়েছে। বিশ্বভারতীর ভারপ্রাপ্ত জনসংযোগ আধিকারিক অনির্বাণ সরকার বলেন, ‘‘বিশ্বভারতী পরিবারের উদ্যোগে এবং পিডব্লিউডি-এর সহযোগিতায় ওই কাজ চলছে। বসন্ত উৎসবের আগেই তা শেষ করে দেওয়ার চেষ্টা চলছে।’’

শান্তিনিকেতনের ওই রাস্তার পাশেই রয়েছে উপাসনাগৃহ, রবীন্দ্রভবন, কলাভবন, সঙ্গীতভবন, শ্রীপল্লি ছাত্রাবাস (নন্দ সদন), শিক্ষাভবনের একাধিক বিভাগ, বিনয়ভবন, শান্তিশ্রী ছাত্রাবাস, সৃজনী শিল্পগ্রাম, বোলপুর মহিলা থানা। এই রাস্তা দিয়েই পল্লি শিক্ষা ভবন, পল্লি সংগঠন বিভাগের পড়ুয়াদের একাংশকে যেতে হয়। বৃষ্টি পড়লেই কৃষি-অর্থনীতি গবেষণা কেন্দ্র, শ্রীপল্লি ছাত্রাবাস (নন্দ সদন), সমন্বিত বিজ্ঞান ভবনের সামনের অবস্থা খুবই খারাপ হয়ে যেত বলে অভিযোগ। এর ফলে পড়ুয়াদের সমস্যা হতো। অন্যদিকে, শান্তিনিকেতনে আসা পর্যটকরাও এই রাস্তা দিয়েই অনেক জায়গায় যান। তাঁদেরও বিভিন্ন সময় সমস্যার সম্মুখীন হতে হয়েছে। রাস্তা সংস্কারের ফলে সে সব সমস্যা থেকে মুক্তি মিলবে বলেই মনে করছেন সকলে।

Advertisement

বিশ্বভারতী কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে, গত জানুয়ারি মাসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যখন জেলা সফরে এসেছিলেন তখন সৌজন্য সাক্ষাতে গিয়ে তাঁকে পোস্টঅফিস মোড় থেকে শ্রীনিকেতন যাওয়ার ওই রাস্তাটির সংস্কারের বিষয়ে জানিয়েছিলেন বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। তাঁর সঙ্গে একমত হয়ে তৎক্ষণাৎ পদক্ষেপ করেন মুখ্যমন্ত্রী। পূর্তমন্ত্রী অরূপ বিশ্বাসকেও বিষয়টি জানান। তার পরেই রাস্তা সংস্কারের কাজ শুরু হল।

এই প্রসঙ্গে বিশ্বভারতী কর্মিসভার সভাপতি দেবব্রত সরকার, সম্পাদক বিদ্যুৎ সরকার জানান, এর আগে কর্মিসভা থেকেও রাস্তাটি সংস্কারের আর্জি কর্তৃপক্ষকে জানানো হয়েছিল। শেষ পর্যন্ত উপাচার্যের উদ্যোগে এবং মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপে দ্রুত রাস্তার সংস্কারের কাজ শুরু হওয়ায় খুশি তাঁরা। তবে বসন্ত উৎসবের আগেই রাস্তা সংস্কারের কাজ সম্পূর্ণ হলে আরও ভাল হবে বলে আশা করছেন সকলে। কেননা এই উৎসবে লক্ষাধিক পর্যটক শান্তিনিকেতনে আসেন। তার আগে সংস্কারের কাজ শেষ হলে পর্যটকদেরও সুবিধা হবে।

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন