পর পর মন্দিরে চুরি, ক্ষোভ

পর পর বিগ্রহ চুরিতে আতঙ্ক ছড়াচ্ছে ময়ূরেশ্বরের গ্রামে। গত তিনদিন আগে গ্রাম ঢুকতে জঙ্গলের মধ্যে গ্রামের তিন আরাধ্য দেব-দেবীর শিলা মূর্তি কে বা কারা বেদী থেকে তুলে ফেলে জঙ্গলে ফেলে রেখেছিল। বাসিন্দারা সেই তিনটি শিলা মূর্তি জঙ্গলের মধ্যে পড়ে থাকতে দেখে নিজেরাই উদ্ধার করে বুধবার নতুন করে পুজো দিয়ে মূর্তি তিনটি পুনরায় প্রতিষ্টা করার জন্য প্রস্তুতি নিয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ময়ূরেশ্বর শেষ আপডেট: ০৪ জুন ২০১৫ ০০:৫৬
Share:

চুরির পরে বিরাজপুর গ্রামে মনসা মন্দিরে তদন্তে পুলিশ। —নিজস্ব চিত্র।

পর পর বিগ্রহ চুরিতে আতঙ্ক ছড়াচ্ছে ময়ূরেশ্বরের গ্রামে।

Advertisement

গত তিনদিন আগে গ্রাম ঢুকতে জঙ্গলের মধ্যে গ্রামের তিন আরাধ্য দেব-দেবীর শিলা মূর্তি কে বা কারা বেদী থেকে তুলে ফেলে জঙ্গলে ফেলে রেখেছিল। বাসিন্দারা সেই তিনটি শিলা মূর্তি জঙ্গলের মধ্যে পড়ে থাকতে দেখে নিজেরাই উদ্ধার করে বুধবার নতুন করে পুজো দিয়ে মূর্তি তিনটি পুনরায় প্রতিষ্টা করার জন্য প্রস্তুতি নিয়েছিল। তার মাঝে মঙ্গলবার গভীর রাতে গ্রামের আরো তিনটি মন্দিরে বিগ্রহ চুরি এবং শিলা মূর্তি ভেঙে দেওয়ার ঘটনায় আতান্তরে পড়েছে গ্রামবাসীরা। ঘটনা ময়ূরেশ্বর থানার বিরাজপুর গ্রামে। ইতিমধ্যেই পুলিশ তদন্তে নেমেছে। একটি পুকুর থেকে চুরি যাওয়া মনসার মূর্তিটি উদ্ধার হয়। রামপুরহাট মহকুমা পুলিশ আধিকারিক জোবি থমাস কে বলেন, ‘‘ঘটনার তদন্ত শুরু হয়েছে।’’

পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, বিরাজপুর গ্রামের মাঝে অবস্থিত মনসাতলার মনসাদেবীর প্রাচীন শিলামূর্তি চুরি করে দুষ্কৃতীকারীরা। এছাড়া গ্রামের পূর্বদিকে গ্রামের সন্ন্যাসী তলায় ত্রিশূল ভাঙা অবস্থায় পড়ে থাকতে দেখে গ্রামবাসীরা। বেদিতে থাকা নানান পোড়া মাটির বিগ্রহগুলিকে ছড়িয়ে ছিটিয়ে দেয় দুষ্কৃতীকারীরা। মঙ্গলবার রাতে গ্রামের লেটপাড়ার দুর্গাতলার মণ্ডপে থাকা খড়ের তৈরি দুর্গা ঠাকুরের কাঠামো ভেঙে দেয়।

Advertisement

মঙ্গলবার সকালে বিরাজপুর গ্রামে গিয়ে দেখা গেল মল্লারপুর ফাঁড়ি ইনচার্জ বিপ্লব প্রামাণিক এবং অন্যান্য পুলিশ কর্মীরা গ্রামের মনসা তলায় চুরি যাওয়া মনসাদেবী বিগ্রহ নিয়ে তদন্তে এসেছেন। গ্রামবাসীরা জানান, গ্রামের ধারে ষষ্টী তলা, নির্ভয়া তলা, বাঁকা রায়ের মন্দিরে নতুন করে অভিষেক করে মূর্তি প্রতিষ্টা করার প্রস্তুতি চলছিল। কিন্ত মঙ্গলবার রাতে ফের তিনটি মন্দিরে দুষ্কৃতীরা মূর্তি চুরি, মূর্তি ভাঙচুর করেছে।

গ্রামের মনসামন্দিরের সেবাইত সঞ্জয় মণ্ডল জানালেন, বহু প্রাচীন মনসাদেবীর মূর্তিটি প্রায় দু’ফুট উচ্চতায় মাটির বেদীর উপর বসানো ছিল। প্রাচীন শিলামূর্তির গায়ে সোনার দু’টি চোখ ও সোনার টিপ বসানো ছিল। মন্দিরের দরজায় তালা লাগানো থাকত। সকালে মন্দির পরিস্কার করতে এসে দেখা যায় মন্দিরের দরজা খোলা এবং বিগ্রহকে বা কারা চুরি করে নিয়েছে। গ্রামবাসী স্বপন মণ্ডল বলেন, ‘‘গ্রামে ঢোকার আগে মল্লারপুর থেকে ডামরা যাওয়ার পথে পাকা সড়কের ধারে খোলা আকাশের নীচে বেদীতে থাকা তিনটি মূর্তি বেদী থেকে তুলে ফেলে জঙ্গলে রেখে দিয়েছিল দুস্কৃতীরা। গ্রামবাসীরা সেই মূর্তি গুলি দেখতে পেয়ে গ্রামে নিয়ে আসে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন