‘ঘরে’ কোন্দল, ক্ষোভ নানুরে

২০১৩ সালে ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনে জেলা পরিষদের একটি আসন ছাড়া নানুরে কোনও মনোনয়নপত্র জমা দিতে পারেনি বিরোধীরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নানুর শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০১৮ ০০:২৪
Share:

মনোনয়ন কেন্দ্রের সামনে ভিড়। বুধবার নানুরে। —নিজস্ব চিত্র।

বিরোধীদের দেখা নেই। মনোনয়নপত্র জমা দেওয়া নিয়ে ‘ঘরের’ কোন্দলেই নানুরে তপ্ত তৃণমূল। বুধবার দফায় দফায় দলীয় কার্যালয়ের কাছে ঝামেলায় জড়ালেন শাসক দলের দুই গোষ্ঠীর নেতা-কর্মীরা। রেহাই পেলেন না পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি মধুসূদন পালও। তাঁকে ঘিরে বিক্ষোভে ফেটে পড়েন দলের কর্মী-সমর্থকদের একাংশ। মনোনয়নপত্র জমা দিতে প্রার্থীর সঙ্গে আসা লোকেদের জন্য দুপুরের খাবারের আয়োজন করা হয়েছিল। ঝামেলা হয় সেখানেও। গোষ্ঠী কোন্দলের কথা একেবারেই মানতে চাননি স্থানীয় তৃণমূল নেতৃত্ব।

Advertisement

২০১৩ সালে ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনে জেলা পরিষদের একটি আসন ছাড়া নানুরে কোনও মনোনয়নপত্র জমা দিতে পারেনি বিরোধীরা। হাতেগোণা কয়েকটি আসনে তৃণমূলের ‘অফিসিয়াল’ প্রার্থীদের সঙ্গে লড়াই হয়েছিল গোঁজ প্রার্থীদের। সেই সময় অধিকাংশ আসনেই জেলা সভাপতি অনুব্রত মণ্ডল ও ব্লক সভাপতি সুব্রত ভট্টাচার্য শিবিরের প্রার্থীদের পিছনে ফেলে ক্ষমতাদখল করেন দলের তদানীন্তন যুব নেতা কাজল শেখ ও বর্তমান জেলা যুব সভাপতি গদাধর হাজরার অনুগামীরা। বর্তমানে কাজল নিষ্ক্রিয়। জেলা সভাপতির গোষ্ঠীতে ভিড়েছেন গদাধর। তাই এ বার অধিকাংশ ক্ষেত্রেই কাজল-অনুগামী হিসেবে পরিচিত গত বারের জয়ী প্রার্থীদের ফের মনোনয়ন দেয়নি দল। বাদ পড়া ওই নেতারাই এ দিন দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ দেখান। পুলিশ পরিস্থিতি সামলায়। এ নিয়ে মধুসূদনবাবু কোনও মন্তব্য করতে চাননি। ব্লক সভাপতি সুব্রত ভট্টাচার্য বলেন, ‘‘গোষ্ঠীদ্বন্দ্বের কথা ভিত্তিহীন। গ্রাম্য বিষয় নিয়ে বচসা হতে পারে।’’

লাভপুরের মতো নানুরেও বিরোধীদের মনোনয়নপত্র জমা দেওয়া আটকাতে দলীয় কার্যালয় এবং ব্লক অফিসের আশপাশে সশস্ত্র দুষ্কৃতী ‘মোতায়েন’ করার অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। বিজেপির জেলা সভাপতি রামকৃষ্ণ রায়, সিপিএমের জেলা সম্পাদক মনসা হাঁসদার নালিশ, বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিততে সব জায়গায় বিরোধীদের বাধা দেওয়ার কৌশল নিয়েছে তৃণমূল। মনোনয়নপত্র জমা দেওয়া আটকাতে বিরোধী প্রার্থীদের বাড়ি বাড়ি গিয়ে হুমকি দেওয়া হচ্ছে।

Advertisement

সুব্রতবাবু সে কথাও মানতে চাননি। তাঁর কথায়, ‘‘প্রার্থী খুঁজে না পেয়ে বিরোধীরা মাথা ঠিক রাখতে পারছে না। তাই উল্টোপাল্টা করা বলছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন