বাড়ি ভাঙল দলছুট দাঁতাল

বন দফতর সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যা ওই জঙ্গলেই ছিল দাঁতালটি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বাঘমুণ্ডি শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২০ ০৪:১৪
Share:

দুর্দশা: ভাঙা ঘরের সামনে বৃদ্ধা। নিজস্ব চিত্র

পুরুলিয়ার রঘুনাথপুরে যে দিন সূচনা হল বনবান্ধব উৎসবের, বাঘমুণ্ডি বনাঞ্চল লাগোয়া গ্রামে চলল দলছুট দাঁতালের তাণ্ডব। স্থানীয় ও বন দফতর সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার ভোরে ঝাড়খণ্ড থেকে সুবর্ণরেখা নদী পেরিয়ে দাঁতালটি বাঘমুণ্ডির কালিমাটি বিট এলাকার ডাংডুঙ গ্রামে ঢুকে পড়ে। প্রথমেই ভেঙে দেয় দু’টি মাটির বাড়ি। তার পরে বেশ কিছু জমির আনাজ তছনছ করে। কিছু গ্রামবাসী তাড়া করলে হাতিটি কিছুটা দূরে পেড়েতোরাং-এর জঙ্গলে গা ঢাকা দেয়।

Advertisement

বন দফতর সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যা ওই জঙ্গলেই ছিল দাঁতালটি। সন্ধ্যার পরে বেরিয়ে বুড়দা বিট এলাকার চুড়কি গ্রামে ঢুকে পড়ে। একটা মাটির বাড়ি ভেঙে দেয়। ক্ষতিগ্রস্থ গৃহস্থ আদিত্য সিং মুড়া বলেন, ‘‘সে সময়ে ঘরের মধ্যেই ছিলাম। হঠাৎ বিকট শব্দে একটা দিক হুড়মুড় করে পড়ে গেল। দেখি, বিরাট দাঁতাল। বরাত জোরে বেঁচে গিয়েছি।’’

খবর পেয়ে এলাকায় পৌঁছায় বাঘমুণ্ডি বন দফতরের একটি দল। তাড়া করে হাতিটিকে জঙ্গলে নিয়ে যাওয়ার চেষ্টা শুরু হয়। কিন্তু জঙ্গলে না গিয়ে সেটি বাঘমুণ্ডি বিট এলাকার রবিডি, খিরাবেড়া থেকে শুরু করে আরও কয়েকটি গ্রামে ঢুকে গোটা পাঁচেক মাটির বাড়ির ক্ষতি করেছে।

Advertisement

দফতর সূত্রে জানা গিয়েছে, ‘‘দলছুট দাঁতালটি এখন অযোধ্যা পাহাড়ের ঠুরগা জলাধার এলাকার জঙ্গলে রয়েছে। বাঘমুণ্ডি রেঞ্জের আধিকারিক মনোজকুমার মল্ল জানান, মোট আটটি মাটির বাড়ির আংশিক ক্ষতি হয়েছে। নষ্ট হয়েছে এক হেক্টরের কিছু বেশি জমির ফসল। ক্ষতিগ্রস্তেরা যাতে বিধি মোতাবেক ক্ষতিপূরণ পান সেই ব্যবস্থা করা হচ্ছে বলেও জানিয়েছেন ওই আধিকারিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন