UNESCO

Visva-Bharati: বিশ্বভারতীতে প্রতিনিধিদল, ইউনেস্কোর তালিকায় স্থান পাবে শান্তিনিকেতন?

সোমবার বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন জায়গা ঘুরে দেখেন ইন্টারন্যাশনাল কাউন্সিল অন মনুমেন্টস অ্যান্ড সাইটস-এর এই প্রতিনিধিদল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বোলপুর শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২১ ১৯:৫৬
Share:

বিশ্বভারতীতে পরিদর্শনে ইউনেস্কোর প্রতিনিধিদল। —নিজস্ব চিত্র।

বিশ্বের ঐতিহ্যপূর্ণ হিসাবে ইউনেস্কোর তালিকায় কি স্থান পাবে শান্তিনিকেতন? তা খতিয়ে দেখতে সোমবার বিশ্বভারতীতে পরিদর্শনে এলেন ইউনেস্কোর এক প্রতিনিধিদল। এই দলের মতামতেই সিদ্ধান্ত নেওয়া হবে যে ওয়াল্ড হেরিটেজ সাইটের তালিকায় শান্তিনিকেতনকে রাখা হবে কি না।

সোমবার বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন জায়গা ঘুরে দেখেন ইন্টারন্যাশনাল কাউন্সিল অন মনুমেন্টস অ্যান্ড সাইটস (আইসিওএমওএস)-এর এই প্রতিনিধিদল। এই দলে রয়েছেন এক জন আন্তর্জাতিক বিশেষজ্ঞ এবং ভারত সরকারের প্রতিনিধি। আগামী দু’দিন ধরেই পরিদর্শন চলবে বলে সূত্রের খবর। বিশ্বভারতীর সংস্কৃতিকে এই প্রতিনিধিদলের কাছে তুলে ধরার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নানা অনুষ্ঠানের আয়োজন করেছেন। পাশাপাশি, ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের তালিকায় শান্তিনিকেতনের নাম তোলার বিষয়ে সমস্ত কার্যকলাপ দেখছে ভারত সরকার। এমনকি, এই প্রতিনিধিদলের হাতে বেশ কিছু নথিপত্রও তুলে দেওয়া হবে বলে জানা গিয়েছে। পরিদর্শনের পর এই দলের রিপোর্টের ভিত্তিতে ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের তালিকায় শান্তিনিকেতনের নাম তোলা সম্ভব হবে বলে আশা করছেন বিশ্বভারতী কর্তৃপক্ষ।

Advertisement

সোমবার পরিদর্শনে এসে প্রথমে বিশ্বভারতীর প্রধান কার্যালয়ে এসে পৌঁছয় প্রতিনিধিদলটি। সেখানে বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর সঙ্গে বেশ কিছু ক্ষণ বৈঠক করেন দলের সদস্যরা। এর পর বিশ্বভারতীর উপাসনাগৃহ, কলাভবন-সহ একাধিক জায়গা পরিদর্শন করেন। প্রতিনিধিদলের কাছে বিশ্বভারতীকে উপস্থাপনা করার বদলে এর সংরক্ষণ ও সংস্কারের পরিকল্পনা এবং তা বাস্তবায়িত করার বিষয়টি তুলে ধরার চেষ্টা করা হচ্ছে।

প্রসঙ্গত, প্রতিনিধিদলটি পরিদর্শনে আসার আগেই বিশ্বভারতীর সমস্ত ভাস্কর্য ও ঐতিহ্যময় দ্রষ্টব্যগুলি সারিয়ে তোলার কাজ শুরু করেছিলেন ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ বিভাগের প্রতিনিধিরা। তবে পুরাতত্ত্ব বিভাগের কাজ এক বছর ধরে চলবে বলে মনে করা হচ্ছে। দলটি আসার আগে উপাসনা মন্দির সংস্কার, ভেঙে পড়া ঘণ্টাতলার পুনর্নির্মাণ, পুরনো মেলার মাঠের রেলিং নতুন করে রং করা-সহ নানা কাজ করা হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন