স্টেশনে নির্দেশিকা পাঠাল রেলের আদ্রা ডিভিশন

ফুটব্রিজ নিয়ে সতর্কতা

নির্দেশিকায় ফুটব্রিজ সংকীর্ণ হওয়ায় বিষ্ণুপুর, চান্ডিল, চন্দ্রকোণা রোড, গড়বেতা, গোদাপিয়াশাল, ঝাঁটিপাহাড়ি ও জয়চণ্ডী পাহাড় স্টেশনে সতর্কতা জারি করা হয়েছে। স্টেশনগুলির ফুটব্রিজে ভিড় নিয়ন্ত্রণের জন্য আরপিএফ কর্মী মোতায়েনের নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

রাজদীপ বন্দ্যোপাধ্যায়

বাঁকুড়া শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০১৮ ০১:৪৩
Share:

ঠেলাঠেলি: বিষ্ণুপুর স্টেশনের ফুট ওভারব্রিজে শুক্রবার। এমনটাই দেখা যায় রোজ সন্ধ্যায়। ছবি: শুভ্র মিত্র

এক সঙ্গে তিনটি ট্রেনের ঘোষণা হয়েছিল। আর তার জেরে যাত্রীদের হুড়োহুড়িতেই সাঁতরাগাছি রেল স্টেশনের ফুট ওভারব্রিজে ঘটে যায় বিপর্যয়। জেলার অনেক রেল স্টেশনের ফুট ওভারব্রিজও বেশ সরু। বিপর্যয়ের আশঙ্কা থেকেই যাচ্ছে। এই পরিস্থিতি ফুট ওভারব্রিজে যাত্রীদের সমস্যা এড়াতে বাড়তি ব্যবস্থা নেওয়ার নির্দেশিকা জারি করল দক্ষিণ-পূর্ব রেলের আদ্রা ডিভিশন। বৃহস্পতিবারই ওই নির্দেশিকা বিভিন্ন স্টেশনে পাঠিয়ে দেওয়া হয়েছে।

Advertisement

নির্দেশিকায় ফুটব্রিজ সংকীর্ণ হওয়ায় বিষ্ণুপুর, চান্ডিল, চন্দ্রকোণা রোড, গড়বেতা, গোদাপিয়াশাল, ঝাঁটিপাহাড়ি ও জয়চণ্ডী পাহাড় স্টেশনে সতর্কতা জারি করা হয়েছে। স্টেশনগুলির ফুটব্রিজে ভিড় নিয়ন্ত্রণের জন্য আরপিএফ কর্মী মোতায়েনের নির্দেশ দেওয়া হয়েছে। যাত্রীর ভিড় বেশি হওয়ায় আদ্রা, পুরুলিয়া, বোকারো, বাঁকুড়া ও বার্নপুর স্টেশনের ফুটব্রিজেও জারি করা হয়েছে সতর্কতা। স্টেশনগুলিতে ঢোকা এবং বেরনোর পথে যাত্রীদের যাতে কোনও সমস্যা না হয়, সে জন্য দরকারি ব্যবস্থা নিতে বলা হয়েছে। এ ছাড়া স্টেশনের সিসিটিভি চালু রাখা, ফুটব্রিজে পর্যাপ্ত আলোর ব্যবস্থা করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

ঘটনা হল, বাঁকুড়া স্টেশন দিয়ে রোজ প্রায় ৩৭ জোড়া আর বিষ্ণুপুর স্টেশন দিয়ে রোজ প্রায় ৩০ জোড়া ট্রেন যাতায়াত করে। রেল সূত্রে জানা যাচ্ছে, বিষ্ণুপুর স্টেশনের ফুটব্রিজটি চওড়ায় মেরেকেটে পাঁচ ফুট। রোজ দু’বেলা হাওড়া-পুরুলিয়া এক্সপ্রেস এবং আসানসোল-খড়্গপুর লোকাল প্রায় একই সময়ে বিষ্ণুপুর স্টেশন পেরোয়। ওই সময়ে প্রচুর ভিড় হয় স্টেশনে। সংকীর্ণ ফুটব্রিজ দিয়ে পারাপার করতে মুশকিলে পড়েন যাত্রীরা। রেলওয়ে ইউজার্স অর্গানাইজেশনের যুগ্ম সম্পাদক দেবু চক্রবর্তী বলেন, “বাঁকুড়া স্টেশনের ফুটব্রিজ চওড়া হওয়ায় তেমন সমস্যা না হলেও বিষ্ণুপুরে খুবই সমস্যায় পড়ি। একাধিক ট্রেন একই সময়ে বিষ্ণুপুর স্টেশন পার করে। ফলে সমস্যা অনেকটাই বেড়ে যায়।”

Advertisement

সমস্যার কথা মেনে নিচ্ছেন বিষ্ণুপুরের স্টেশন ম্যানেজার অঞ্জনকুমার মণ্ডল। তিনি বলেন, “নতুন ফুটব্রিজ তৈরির কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।’’ আপাতত ফুটব্রিজে ভিড় নিয়ন্ত্রণের জন্য আরপিএফ কর্মীদের সঙ্গে আলোচনা করে ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন তিনি। আশ্বাস দিয়েছেন, সুরক্ষার বিষয়টি তাঁদের নজরে রয়েছে। বাঁকুড়ার স্টেশন ম্যানেজার সাধনকুমার বন্দ্যোপাধ্যায় জানান, স্টেশনে যাত্রীদের ভিড়ের ভিডিয়ো রেকর্ড করা হচ্ছে। ফুটব্রিজে আরপিএফ কর্মীরা সক্রিয় থাকছেন। যাত্রীদের সতর্ক থাকার জন্য প্লাটফর্মে ঘোষণা করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন