West Bengal Lockdown

রেশনে সামগ্রী অমিল, বিক্ষোভ গ্রামবাসীর

উপভোক্তাদের অভিযোগ, রেশন ডিলার খাদ্যসামগ্রী দিচ্ছেন না অনেককে। এসে পৌঁছয়নি বলে এড়িয়ে যাচ্ছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

নলহাটি শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২০ ০২:৫৫
Share:

নলহাটির এক রেশন দোকানের সামনে। নিজস্ব চিত্র

আটা মিলছে না রেশনে এই অভিযোগ উঠছে বেশ কয়েকদিন ধরে। রবিবার নলহাটি থানার বানিওড়েএকটি রেশন দোকানের সামনেও বিক্ষোভ দেখালেন গ্রামবাসীরা। অভিযোগ, আটা তো মিলছেই না, মাস দু’য়েক ধরে ঠিকমতো রেশন মিলছে না। বিক্ষোভকারীদের সরাতে ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ বাহিনী।

Advertisement

উপভোক্তাদের অভিযোগ, রেশন ডিলার খাদ্যসামগ্রী দিচ্ছেন না অনেককে। এসে পৌঁছয়নি বলে এড়িয়ে যাচ্ছেন। এ দিন বিক্ষোভকারীরা রেশন ডিলারকে ঘিরে ধরে দাবি করেন সবাইকে রেশন দিতে হবে। অভিযোগকারী মাধুরী দাশ, টুম্পা সাহু, শেফালি দাসরা বলেন, লকডাউনের ফলে এক মাস কোনও কাজ নেই আমাদের। জমিও নেই যে চাষ করব। রেশনের চাল ও আটার উপরেই এখন আমরা নির্ভরশীল। আর এই সময় আমাদের রেশন সামগ্রী না দিয়ে পরের মাসে দেওয়ার কথা বলছেন ওই ডিলার। আমরা প্রশাসনের কাছে দাবি জানাচ্ছি প্রয়োজনীয় পদক্ষেপ করুক। নইলে বিপদে পড়ে যাব আমরা।’’

দিন সাতেক আগে মুরারই ২ ব্লকে ননগড় গ্রামে কম সামগ্রী দেওয়ার অভিযোগে উপভোক্তারা একইভাবে রেশন দোকানে বিক্ষোভ দেখিয়েছিলেন। পরে বকেয়া সামগ্রী দেয়ার প্রতিশ্রুতি দিলে বিক্ষোভ তুলে নেন তাঁরা। গত শুক্রবার ঝাড়খণ্ডে রেশনের আটার প্যাকেট পাচারের সময় হাতেনাতে ধরা পড়ে যায়। পুলিশ তিনজনকে আটক করলে জেরায় আটার কারবারি রেশনের আটার প্যাকেট পাচারের কথা স্বীকারও করে।

Advertisement

রবিবারের ঘটনায় রেশন ডিলার তপনকুমার রায় বলেন, "আমার শারীরিক অসুস্থার জন্য রেশন সামগ্রী দিতে পারিনি। সকল উপভোক্তাকে বলেছি। সরকারি নির্দেশ মেনে এই মাসেই সকলের সমস্ত বকেয়া রেশন সামগ্রী দেওয়া হবে।"

নলহাটি ১-এর বিডিও জগদীশচন্দ্র বাড়ৈ বলেন, "রেশন দোকানে আমি নিজে তিনবার পরিদর্শন করেছি। এক বার খাদ্য দফতরের

আধিকারিক রেশন মালিককে শোকজ করেছেন। আজকের বিষটি নিয়ে তদন্ত শুরু হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন