রান্নাঘর কার, দ্বন্দ্ব তুঙ্গে

স্কুলের রোগ ছড়াল স্বাস্থ্যকেন্দ্রেও।এতদিন মিড-ডে মিল রান্না করার দায়িত্ব পাওয়ার জন্য স্বনির্ভর গোষ্ঠীর সদস্যদের মধ্যে গোলমাল হতো। এ বার রোগীদের রান্নার দায়িত্ব কাদের হাতে থাকবে, তা নিয়ে অশান্তি বাধল বান্দোয়ান ব্লক স্বাস্থ্যকেন্দ্রে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বান্দোয়ান শেষ আপডেট: ০৩ মে ২০১৭ ০২:০৮
Share:

অপেক্ষা: বান্দোয়ান স্বাস্থ্যকেন্দ্রে খাবার নিয়ে পুরনো গোষ্ঠী। নিজস্ব চিত্র

স্কুলের রোগ ছড়াল স্বাস্থ্যকেন্দ্রেও।

Advertisement

এতদিন মিড-ডে মিল রান্না করার দায়িত্ব পাওয়ার জন্য স্বনির্ভর গোষ্ঠীর সদস্যদের মধ্যে গোলমাল হতো। এ বার রোগীদের রান্নার দায়িত্ব কাদের হাতে থাকবে, তা নিয়ে অশান্তি বাধল বান্দোয়ান ব্লক স্বাস্থ্যকেন্দ্রে। সোমবারের এই ঘটনাকে ঘিরে স্বাস্থ্যকেন্দ্রে পুলিশ মোতায়েন করতে হল। দুই গোষ্ঠীর কেউ পিছু না হটায় মঙ্গলবারও কোন্দল অব্যাহত থাকল। পুরনো গোষ্ঠীও রান্নাঘর ছাড়েনি। তাঁরা রান্না করে খাবার নিয়ে বসে থাকছেন। তবে রোগীদের খাবার থেকে বঞ্চিত করা হয়নি। নতুন দায়িত্বপ্রাপ্ত গোষ্ঠীই তাঁদের খাবার সরবরাহ করছেন।

বান্দোয়ান ব্লক স্বাস্থ্যকেন্দ্রের রোগীদের জন্য ২০১২ সাল থেকে একটি গোষ্ঠী রান্না করে আসছিলেন। ১ মে থেকে তাঁদের দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে পরিবর্তে নতুন তিনটি গোষ্ঠীকে রান্নার দায়িত্ব দেওয়া হয়। কিন্তু আগের গোষ্ঠী দায়িত্ব ছাড়তে রাজি হয়নি। তাঁরা স্বাস্থ্যকেন্দ্রের রান্নাঘরে খাবার তৈরি করছেন।

Advertisement

অন্যদিকে, দায়িত্ব মিললেও রান্নাঘর না পাওয়ায় নতুন গোষ্ঠীর সদস্যেরা ভিন্ন জায়গা থেকে রান্না করে রোগীদের বিলি করছেন। আর পুরনো গোষ্ঠী রান্না করেও রোগীদের দিতে না পেরে গত দু’দিন ধরে খাবার ফেলে দিচ্ছেন।

পুরনো গোষ্ঠীর জলেশ্বরী রুহিদাস, উত্তরা দাসের অভিযোগ, ‘‘আমরা ২০১২ সাল থেকে রান্না করে আসছি। চলতি বছরের মার্চ মাসে হঠাৎ করে আমাদের রান্নার দায়িত্ব ছেড়ে দিতে বলা হয়। এ ভাবে কেন ছাড়ব?’’

বান্দোয়ানের ব্লক স্বাস্থ্য আধিকারিক জয়দেব সোরেন বলেন, ‘‘আগে রান্নার দায়িত্ব নিতে কেউ এগিয়ে আসেননি। তাই ওঁরাই রান্না চালিয়ে আসছিলেন। কয়েকমাস আগে বান্দোয়ানের স্বনির্ভর দলের কয়েকটি গোষ্ঠী রান্নার দায়িত্ব চেয়ে বিডিওকে আবেদন জানান। ওই দলগুলির মধ্যে তিনিটি দলকে বাছাই করে নতুন ভাবে দায়িত্ব দেওয়া হয়েছে।’’

বান্দোয়ান বিডিও-র দায়িত্বে থাকা শুভাশিস ভট্টাচার্য বলেন, ‘‘নিয়ম মেনে নতুন তিনটি গোষ্ঠীকে পালা করে ব্লক স্বাস্থ্যকেন্দ্রের রান্নার দায়িত্ব দেওয়া হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন