মহিলা নিরাপত্তায় অ্যাপ পড়ুয়াদের

এর পরে যে তিনটি নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করে রাখা হবে, কেউ বিপদে পড়লেই সেই তিনটি নম্বরে বার্তা পৌঁছবে। এমনকি যিনি বিপদে পড়েছেন, তাঁর অবস্থানও ওই তিনটি নম্বরকে জানিয়ে দেবে এই ‘সেফ ইন্ডিয়া’ অ্যাপটি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শান্তিনিকেতন শেষ আপডেট: ১৪ জুন ২০১৮ ০০:৩৭
Share:

বোলপুরের একটি বেসরকারি পলিটেকনিক কলেজের চার পড়ুয়া মহিলাদের নিরাপত্তার জন্য বিশেষ একটি মোবাইল অ্যাপ বানালেন। মঙ্গলবার অ্যাপটির উদ্বোধন করেন মন্ত্রী পূর্ণেন্দু বসু।

Advertisement

পলিটেকনিক কলেজের কম্পিউটার সায়েন্স ও টেকনোলজি বিভাগের তৃতীয় বর্ষের চার পড়ুয়া সৌম্যদীপ্তি চট্টোপাধ্যায়, সোহেল রানা, অর্পিতা বাস্কি এবং বিশ্বজিৎ নন্দীর উদ্যোগেই এই মোবাইল অ্যাপটি তৈরি হয়েছে। নাম দিয়েছেন ‘সেফ ইন্ডিয়া’। তাঁরা জানালেন, আপাতত ডেমো হিসেবে গুগল প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করা যাবে। এর পরে যে তিনটি নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করে রাখা হবে, কেউ বিপদে পড়লেই সেই তিনটি নম্বরে বার্তা পৌঁছবে। এমনকি যিনি বিপদে পড়েছেন, তাঁর অবস্থানও ওই তিনটি নম্বরকে জানিয়ে দেবে এই ‘সেফ ইন্ডিয়া’ অ্যাপটি।

ইতিমধ্যেই একটি অ্যাডমিন প্যানেল বানিয়ে রেখেছেন তাঁরা। পুলিশ, প্রশাসন চাইলে এই অ্যাপের সঙ্গে যুক্ত হতে পারবেন। ছাত্রী সৌম্যদীপ্তি চট্টোপাধ্যায় বললেন, ‘‘বিভিন্ন সময় ইন্টারনেটে ভাইরাল হওয়া ভিডিও দেখে স্পষ্ট বুঝেছি, এখন মহিলাদের নিরাপত্তার কী অবস্থা। তবে এখন অ্যান্ড্রয়েড ফোন সবার হাতেই থাকে। বিপদে পড়ে ফোন করার সুযোগ না থাকলে সাহায্য করবে এই অ্যাপ।’’ কলেজের প্রত্যেক শিক্ষক-শিক্ষিকা সহ অ্যাপটি তৈরি করতে বিশেষ ভাবে পড়ুয়াদের সাহায্য করেছেন শেখ ইমতিয়াজউদ্দিন। পরে অ্যাপটিকে আরও উন্নত করার কিছু পরিকল্পনা তাঁদের রয়েছে বলে জানালেন পড়ুয়ারা। যেমন, এখন অনলাইনে চললেও পরে এটি সম্পূর্ণ অফলাইনে করে দেওয়া হবে। যাতে শুধু নেটওর্য়াক থাকলেই ‘সেফ ইন্ডিয়া’ অ্যাপটি কাজ করে।

Advertisement

এ ছাড়াও পাওয়ার সুইচের মাধ্যমে বার্তা যাওয়া, অডিও-ভিডিও রেকর্ডিংয়ের উপরেও কাজ করবেন তাঁরা। মন্ত্রী পূর্ণেন্দু বসুর কথায়, ‘‘শুরুটা খুব ভাল করেছে এই প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা। এই অ্যাপের মধ্যে দিয়ে মহিলাদের একটা রক্ষা ব্যবস্থা গড়ে উঠবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন