জমি জটে আটকে রাস্তার সংস্কার

নথি নিয়ে জট পাকানোয় সংস্কার বন্ধ বান্দোয়ানের একটি গুরুত্বপূর্ণ রাস্তার। চকবাজার থেকে বান্দোয়ান বাসস্ট্যান্ড পর্যন্ত এক কিলোমিটার রাস্তা দীর্ঘদিন ধরে বেহাল হয়ে পড়ে রয়েছে। ফলে ওই রাস্তার সংস্কার করা যাচ্ছে না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বান্দোয়ান শেষ আপডেট: ০৮ মার্চ ২০১৪ ০০:৫১
Share:

নথি নিয়ে জট পাকানোয় সংস্কার বন্ধ বান্দোয়ানের একটি গুরুত্বপূর্ণ রাস্তার।

Advertisement

চকবাজার থেকে বান্দোয়ান বাসস্ট্যান্ড পর্যন্ত এক কিলোমিটার রাস্তা দীর্ঘদিন ধরে বেহাল হয়ে পড়ে রয়েছে। ফলে ওই রাস্তার সংস্কার করা যাচ্ছে না। একই কারনে অধিকাংশ বাস স্ট্যান্ড পর্যন্ত যাচ্ছে না। বাজারের যত্রতত্র রাস্তার পাশে গাড়ি দাঁড় করিয়ে যাত্রী তোলানামা চলছে। রাস্তাটি সংস্কারের জন্য বান্দোয়ানের বাসিন্দারা ব্লক ও জেলা প্রশাসনের কাছে আবেদন জানালেও সুরাহা হয়নি। ফলে ক্ষোভ ছড়িয়েছে এলাকায়।

২০০১ সালে বান্দোয়ানে নতুন বাসস্ট্যান্ড তৈরি হয়। সেই সময়েই বাজার থেকে বাসস্ট্যান্ড পর্যন্ত ওই রাস্তাও তৈরি করা হয়। বান্দোয়ানের বাসিন্দা অশোক মাহাতো, মহম্মদ আকিল বলেন, “গত তিন বছর ধরে বাসস্ট্যান্ড যাওয়ার রাস্তাটির সংস্কার হয়নি। ফলে রাস্তাটি খানাখন্দে ভরে গিয়ে বিপজ্জনক হয়ে উঠেছে। রাস্তার কোথাও হাঁটু সমান গর্ত তৈরি হয়েছে। একটু বৃষ্টি হলেই জল জমে যায়।” তাঁরা জানান, কোথাও কোথাও রাস্তা এমন ভাবে ভেঙে গিয়েছে যে হেঁটে যাতায়াত করতে গিয়েও অনেকে পড়ে যাচ্ছেন।

Advertisement

রাস্তার এই বেহাল অবস্থার জন্য বাস এবং যাত্রীরা কেউই স্ট্যান্ডে যায় না। আবার বাসস্ট্যান্ডে স্টল ভাড়া নিয়ে যাঁরা ব্যবসা করছেন, যাত্রী না পেয়ে তাঁদের ব্যবসাও মার খাচ্ছে। বান্দোয়ানের বিডিও মধূসুদন মন্ডল বলেন, “ওই রাস্তা নিয়ে সমস্যার কথা জানি। ওই রাস্তা সংস্কারের কাজে হাত দিতে গিয়ে নথি পরীক্ষা করে জানতে পারি রাস্তাটি নির্মিত হয়েছে রায়তি জায়গার উপর। রাস্তাটি সরকারি জায়গা না হওয়ায় সংস্কারের টাকা বরাদ্দ করে কাজ আরম্ভ করতে গেলে জমির মালিকরা মামলা করতে পারেন। তখন সমস্যা আরও বাড়বে।” এই কারণেই প্রশাসন ওই রাস্তা সংস্কারে নামছে না। ওই সমস্যার জন্য পূর্বতন বামফ্রন্ট সরকারকে দায়ী করে পুরুলিয়ার জেলা সভাধিপতি সৃষ্টিধর মাহাতো বলেন, “সমস্যার কথা বাসিন্দারা আমাকেও জানিয়েছেন। রাস্তাটির সংস্কার না হলে ওই বাসস্ট্যান্ডের প্রাসঙ্গিকতা থাকবে না। কী ভাবে এই সমস্যা মেটানো যায় দেখছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন