ফের গোষ্ঠীদ্বন্দ্ব তৃণমূলে, তালাবন্দি পঞ্চায়েত প্রধান

ফের গোষ্ঠী কোন্দল মানবাজার থানার বিশরী পঞ্চায়েতে। ওই পঞ্চায়েতের পাঁচ তৃণমূল সদস্য বাসিন্দাদের নিয়ে দলীয় প্রধানকে তালাবন্দি করলেন। বৃহস্পতিবার দুপুরের ঘটনা। পরে বিডিও’র হস্তক্ষেপে প্রধান মুক্ত হন। এই পঞ্চায়েতে গোষ্ঠী কোন্দল নতুন নয়। ইতিপূর্বে গোষ্ঠী কোন্দলের জেরে এই পঞ্চায়েতেই গত ১০ অক্টোবর প্রধান সজ্জিতা বেসরা ক্ষমতাচ্যুত হন। দলের অপর এক গোষ্ঠীর সমর্থনে প্রধানের দায়িত্বে আসেন লতা সিং।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মানবাজার শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০১৫ ০১:০৭
Share:

ফের গোষ্ঠী কোন্দল মানবাজার থানার বিশরী পঞ্চায়েতে। ওই পঞ্চায়েতের পাঁচ তৃণমূল সদস্য বাসিন্দাদের নিয়ে দলীয় প্রধানকে তালাবন্দি করলেন। বৃহস্পতিবার দুপুরের ঘটনা। পরে বিডিও’র হস্তক্ষেপে প্রধান মুক্ত হন।

Advertisement

এই পঞ্চায়েতে গোষ্ঠী কোন্দল নতুন নয়। ইতিপূর্বে গোষ্ঠী কোন্দলের জেরে এই পঞ্চায়েতেই গত ১০ অক্টোবর প্রধান সজ্জিতা বেসরা ক্ষমতাচ্যুত হন। দলের অপর এক গোষ্ঠীর সমর্থনে প্রধানের দায়িত্বে আসেন লতা সিং। এই প্রধান নির্বাচনকে কেন্দ্র করে দলের জেলা কমিটির প্রাক্তন সদস্য দিলীপ পাত্র ও অঞ্চল সভাপতি দিলীপ বাউরির মধ্যে বিরোধ প্রকাশ্যে আসে। এ ক্ষেত্রে দিলীপবাবু সজ্জিতা বেসরার সমর্থনে ছিলেন। প্রসঙ্গত, মোট ১৩ আসনের মধ্যে তৃণমূল ১১ ও সিপিএম ২টি আসন পায়।

এ দিন দুপুরে বিশরী পঞ্চায়েতে গিয়ে দেখা যায়, শাটার নামানো রয়েছে। পাঁচ জন পঞ্চায়েত কর্মী-সহ প্রধান লতা সিং তালাবন্ধ অবস্থায় ভেতরে রয়েছেন। বাইরে তৃণমূলের পঞ্চায়েত সদস্য-সহ বাসিন্দারা বিক্ষোভ-অবস্থান করছেন। দলের প্রাক্তন প্রধান সজ্জিতা বেসরা, তৃণমূল সদস্য তরণীলাল মাঝি বলেন, “আমাদের সংসদ এলাকায় আমাদের দেওয়া তালিকা অনুযায়ী উপভোক্তারা সার বীজ পাননি। তাই মনে হয়েছে, আমাদের সংসদ এলাকার লোকদের বঞ্চিত করে তা খোলা বাজারে বিক্রি করে দেওয়া হয়েছে। এ ছাড়া আমাদের সংসদ এলাকার নির্মাণ কাজের জন্য টেন্ডার বাতিল করে দেওয়া হয়েছে। কেন এমন হল তা জানতে চাওয়া হলেও, প্রধানের কাছ থেকে সদুত্তর মেলেনি। তাই সংসদ এলাকার বাসিন্দারা তালা ঝুলিয়ে দিয়েছেন।” প্রধান লতা সিং অভিযোগ অস্বীকার করে বলেন, “আমি নিয়ম মেনে পঞ্চায়েত চালাচ্ছি। ওঁরা ভিত্তিহীন অভিযোগ এনে গণ্ডগোল পাকাচ্ছেন। পঞ্চায়েতে রেজুলেশন করেই আগের টেন্ডার বাতিল করা হয়েছে।”

Advertisement

পঞ্চায়েত অফিস থেকে একশো মিটার দূরে ব্লক অফিস। খবর পেয়ে বিডিও সায়ক দেব ঘটনাস্থলে আসেন। তিনি বলেন, “আগামী ১৩ জানুয়ারি এই পঞ্চায়েতে সব সদস্যদের নিয়ে বৈঠক করা হবে। ওই বৈঠকে অভিযোগ এবং তার উত্তর নেওয়া হবে।” সার বীজ না পাওয়ার অভিযোগ প্রসঙ্গে বিডিও বলেন, “সদস্য না কি প্রধান কার তালিকা চূড়ান্ত বলে গণ্য করা হবে, এ নিয়ে নির্দিষ্ট নিয়ম নেই। সরকারি নিয়মে বলা হয়েছে, যোগ্য প্রাপকেরা যেন সুযোগ সুবিধা পান।”

যুবক আটক। ছিনতাইয়ের চেষ্টার অভিযোগে এক যুবককে পাকড়াও করে পুলিশের হাতে তুলে দিলেন এলাকাবাসী। বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে বাঁকুড়া শহরের লালবাজার এলাকায়। পুলিশ জানিয়েছে, ওই যুবককে আপাতত আটক করা হয়েছে। সুনির্দিষ্ট অভিযোগ পেলে তাকে গ্রেফতার করা হবে। বাসিন্দাদের অভিযোগ, এ দিন দুপুরে লালবাজার এলাকার একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে টাকা তুলে বাড়িমুখো এক ব্যক্তির টাকা ছিনতাইয়ের চেষ্টা করে ওই যুবক। বাসিন্দারা তাঁকে সঙ্গে সঙ্গে আটক করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন