মুরারইয়ে তৃণমূলে যোগ দিলেন ফব-র বহিষ্কৃত নেতা

তৃণমূলে এ বার যোগ দিলেন সদ্য ফব’র রাজ্য কমিটি থেকে বহিষ্কৃত মুরারই এলাকার কাশিমনগরের বাসিন্দা আব্দুল হান্নান। মুরারই ২ পঞ্চায়েত সমিতির দু’বারের সভাপতি আব্দুল হান্নান আগে সিপিএম করতেন। সিপিএম থেকে বহিষ্কৃত হওয়ার পর প্রায় পনেরো বছর আগে ফবতে যোগ দেন তিনি। ২০০৯ সালে দলের মুরারই লোকাল কমিটির সম্পাদক হন। দলের রাজ্য কমিটির সদস্য ছিলেন। কিছুদিন আগে পর্যন্ত তিনি ফব-র কৃষক সংগঠন অগ্রগামী কৃষান সভার জেলা সম্পাদক ছিলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মুরারই শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০১৪ ০০:৫৩
Share:

তৃণমূল পতাকা হাতে আব্দুল হান্নান। নিজস্ব চিত্র

তৃণমূলে এ বার যোগ দিলেন সদ্য ফব’র রাজ্য কমিটি থেকে বহিষ্কৃত মুরারই এলাকার কাশিমনগরের বাসিন্দা আব্দুল হান্নান। মুরারই ২ পঞ্চায়েত সমিতির দু’বারের সভাপতি আব্দুল হান্নান আগে সিপিএম করতেন। সিপিএম থেকে বহিষ্কৃত হওয়ার পর প্রায় পনেরো বছর আগে ফবতে যোগ দেন তিনি। ২০০৯ সালে দলের মুরারই লোকাল কমিটির সম্পাদক হন। দলের রাজ্য কমিটির সদস্য ছিলেন। কিছুদিন আগে পর্যন্ত তিনি ফব-র কৃষক সংগঠন অগ্রগামী কৃষান সভার জেলা সম্পাদক ছিলেন। রবিবার তিনি পাইকরে তৃণমূলের জেলা সভাপতি অনুব্রত মণ্ডলের হাত থেকে পতাকা তুলে নেন।

Advertisement

মাস খানেক আগে দল বিরোধী কার্যকলাপের জন্য তাঁকে বহিষ্কার করা হয় বলে জানান ফব’র জেলা সম্পাদক দীপক চট্টোপাধ্যায়। দীপকবাবু বলেন, “আমাদের কাছে খবর আছে তাঁর সঙ্গে পঞ্চাশটা লোক যায়নি। আব্দুল হান্নান দলে থেকে দীর্ঘদিন যাবত বিরোধী রাজনৈতিক দলের সঙ্গে যোগাযোগ রেখে কাজ করছিলেন এবং দলের নীচু স্তরে কর্মীদেরও প্রভাবিত করছিলেন। সেই জন্য তাঁকে অগস্ট মাসে পাইকরে সভায় ডেকে দল থেকে বহিষ্কার করা হয়। তিনি তৃণমূলে যোগ দেওয়ায় আমাদের দলের কোনও ক্ষতি হবে না।”

অন্য দিকে, আব্দুল হান্নানের দাবি, “দলের ভিতরে থেকে আমার বিরুদ্ধে দলীয় নেতারা ষড়যন্ত্র করেছিলেন। দলের কর্মীরা নেতাদের পাশে পান না। সেই দলে থেকে কী হবে। তাই যে দল কর্মীদের পাশে দাঁড়ায় সেই দলে যোগ দিয়েছি। এলাকার উন্নতির জন্য ৪৩ বছর ধরে বামপন্থী রাজনীতি করে এসেছি। কিন্ত আজ তাদের দুর্নীতির প্রতিবাদ করে এলাকার উন্নয়ন করতে চাই।” এ দিনই পাইকরের সভায় মিত্রপুর পঞ্চায়েত থেকে কংগ্রেসের তিন সদস্য তৃণমূলে যোগ দেন। কংগ্রেসের জেলা সভাপতি সৈয়দ সিরাজ জিম্মি বলেন, “নিজেদের স্বার্থ চরিতার্থ করতে ওঁরা দল পরিবর্তন করেছেন।” এ দিনের জনসভায় মন্ত্রী চন্দ্রনাথ সিংহ, তৃণমূলের জেলা সহ-সভাপতি অভিজিৎ সিংহ-সহ আরও অনেকে বক্তব্য রাখেন। তাঁরা বিজেপিকে প্রতিহত করতে জেলার উন্নয়নে তৃণমূলের পাশে থাকার আহ্বান জানান।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন